ভ্লাদিমির পুতিন ‘বিশ্বাসঘাতকদের’ কখনোই ক্ষমা করেন না

সিএনএন-এর মস্কো ব্যুরোর সাবেক প্রধান জিল ডগার্টি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বাসঘাতকদের কখনোই ক্ষমা করেন না।

ডগার্টি গতকাল ২৪ জুন (শনিবার) সিএনএন-এর অ্যান্ডারসন কুপারকে রাশিয়ার ভাড়াটে সরবরাহকারী ভ্যাঘনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিনের বিদ্রোহ সম্পর্কে বলেছিলেন।

প্রিগোশিন বিদ্রোহ ঘোষণা দিয়ে গতকাল তার বাহিনীকে ইউক্রেনের সীমান্ত পার হয়ে রাশিয়ার রাজধানী মস্কোর দিকে অগ্রসর হয়। পরে বেলারুশের মধ্যস্থতায় তিনি এই অগ্রসর বন্ধ করেন।

এদিকে মস্কোর মতে, ভাগনার প্রধান প্রিগোশিন বর্তমানে বেলারুশে যাত্রা করবেন। বিদ্রোহের সাথে তার বিরুদ্ধে আনীত ফৌজদারি অভিযোগ বাদ দেওয়া হবে।

ক্রেমলিনের মতে, প্রিগোশিনকে বেলারুশে যেতে বলেছিলেন পুতিন , সিএনএন-এর প্রাক্তন মস্কো ব্যুরো প্রধান বলেছেন। কিন্তু ভাগনার প্রধান বিশ্বাসঘাতকই থেকে যায়।

জিল ডগার্টি বলেছেন, ‘আমি মনে করি পুতিন কখনোই এই (বিশ্বাসঘাতকতা) জন্য ক্ষমা করবেন না।’

জিল ডগার্টির মতে, প্রিগোশিন পুতিনের জন্য হুমকি স্বরূপ, তিনি যেখানেই অবস্থান করুক না কেন।

ভ্লাদিমির পুতিন ‘বিশ্বাসঘাতকদের’ কখনোই ক্ষমা করেন না

প্রিগোশিনের বিদ্রোহ নিয়ে গতকাল জাতির উদ্দেশে ভাষণ দেন ভ্লাদিমির পুতিন। তিনি তার বক্তব্যে বলেন, যা হচ্ছে তা বিশ্বাসঘাতকতা (রাষ্ট্রদ্রোহিতা)। এটা রাশিয়ান জনগণের পিঠে ছুরিকাঘাত করার সমান। সশস্ত্র বিদ্রোহের পিছনে যারা যারা ছিল তাদের শাস্তির ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

এদিকে জিল ডগার্টি বলেন, গতকাল রাশিয়ার রাস্তায় যে বিশৃঙ্খলা দেখা গেছে তা পুতিনকে শক্তিশালী নেতা হিসেবে দেখা যায়নি। পুতিনকে দেখে সত্যিই অনেকটা দুর্বল দেখা যাচ্ছে, কেন সাধারণ রাশিয়ানরা অভ্যুত্থান ঘটাতে চাওয়া লোকজনকে দেখে রাস্তায় উল্লাস করছেন?? তার মানে হয়ত, তারা তাদের সমর্থন করে। সে যাই হোক না কেন? এটা মূলত ভ্লাদিমির পুতিন এর জন্য সত্যিই দুঃসংবাদ।

সূত্র:- Right News BD

bn_BDBengali