ভালোবাসা দিবস সঙ্গী ছাড়া যেভাবে উপভোগ করবেন

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস প্রত্যেক বছরে আসে। আর এই দিনে ভালোবাসার কোনো নির্দিষ্ট দিন নেই। ভালবাসা একটি চিরন্তন অনুভূতি। বছরের প্রতিটি দিনই হতে পারে ভালোবাসার উৎসব। যাইহোক, সবাই শহর এবং শহরতলির এই উদযাপনে অংশগ্রহণ করে না। বসন্তের সবসময় সবার জীবনে ভালোবাসা নিয়ে আসে না।

প্রেমের জাঁকজমক এবং সাহচর্যের অলসতা, এই দু’টির পরিনাম সদৃশ্যভাবে চলে। প্রেমের সপ্তাহে মাহেন্দ্রক্ষণ আলাদা পর্যায়ে আসে। আর মন খারাপ করে আরো বেশি করে বসে থাকে। ভালোবাসা দিবসের তাড়াহুড়ো থেকে নিজেকে আড়াল করতে অবিবাহিতরা, যা যা করতে পারবেন এই দিনেও।

কিন্তু যাদের প্রেমিক-প্রেমিকা নেই তারা চাইলেই মধুর সময় ভালোভাবে উপভোগ করতে পারেন।

প্রিয়জনকে উপহার দিন

নিজেকে সময় দিন

অন্য কেউ আপনাকে ভালবাসবে এমন আশা করার আগে আপনি নিজেকে ভালোবাসেন তা নির্দিষ্ট করুন। ভালোবাসা দিবসের এই দিনে নিজের সাথে ভাল আচরণ করুন, আপনার ভাল কাজের অনুপ্রেরণা করুন। আপনি পরবর্তীতে কি করতে চান সঠিকভাবে পরিকল্পনা করুন, আপনি আজ যা করতে চান তা করুন। ভালোবাসা দিবস হোক নিজেকে ভালোবাসার দিন।

প্রিয়জনকে উপহার দিন

ভালোবাসা দিবসে প্রিয়জনকে নিজের পচ্ছদের কিছু উপহার দিতে পারেন। প্রেমিক মানে প্রিয়জন/বান্ধবী নয়। প্রিয় যে কেউ হতে পারে। উদাহরণস্বরূপ, নিজের পরিবারের সদস্য, বন্ধু, শিক্ষক অথবা অন্য কেউ।

নিজেকে সময় দিন

একা বন্ধুদের সাথে সময় কাটান

আপনার বন্ধু যদি আপনার মত অবিবাহিত হয়, একসাথে মজা করে দিন কাটান। পছন্দের জায়গা থেকে ঘুরে আসতে পারেন বা ঘরে বসে আড্ডা দিতে পারেন। বন্ধুরা আপনার পাশে থাকলে বিরক্ত হওয়ার কোন প্রকার সুযোগ নেই।

আপনার শখের কাজ করুন

আপনি যদি ভালোবাসা দিবসে মুক্ত থাকেন, আপনার পছন্দের কাজে সময় কাটান। যেমন ছবি আঁকা, রান্না করা, বাগান করা, গান করা, গান শোনা, আবৃত্তি করা ইত্যাদি। এতে আপনার সারাদিন ভালো হয়ে যাবে।

ভ্রমণ

তবে ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুনে রাস্তায় জমজমাট থাকে। তারপরেও ঘুরতে গেলে ভালো লাগে। মন সুস্থ রাখার জন্য ভ্রমণ একটি বড় ওষুধ। আপনার যদি সময় থাকে, আপনার বন্ধুদের নিয়ে যান এবং শহর থেকে দূরে কোথাও নতুন কোথাও যান। অবিবাহিত থাকার দুঃখ বসন্তের স্নিগ্ধ দিনে এক নিমিষেই দূর হয়ে যাবে। আপনি আপনার একক বন্ধুদের ভ্রমণ সঙ্গী হিসাবে নিতে পারেন।

কাছাকাছি মানুষদের খুঁজুন

কাছের মানুষ, প্রিয় মুখের অজস্র স্মৃতির সাথে আমরা সবাই পরিচিত, কিন্তু ব্যস্ততার কারণে খোঁজ নেওয়া হচ্ছে না। ভালোবাসা দিবসে সেই সব কাছের মানুষকে খুঁজে নিন, তাদের কাছে আপনার ভালোবাসা মতপ্রকাশ করুন।

‘ভালোবাসি’ বলুন

আপনি যদি আপনার ভালোবাসার মানুষটির কাছে আপনার ভালোবাসার অনুভূতি প্রকাশ করতে চান, কিন্তু কিছুতেই বলতে না পারেন, তাহলে ভালোবাসার দিনে হতে পারে আমি আপনাকে ভালোবাসি বলার এই দিনটিই উপযুক্ত। যারা সাহস ও সুযোগের কারণে তাদের মনের কথা বলতে পারছেন না তারা এই দিনে পুরোপুরী ঝুঁকি নিতে পারেন। ভাগ্য ভালো থাকলে ভালোবাসার দিনে ভালোবাসা পাবেন। তাই দেরি না করে প্রিয়জনকে বলুন, ‘আমি তোমাকে ভালোবাসি’।

সূত্র:- Right News BD

bn_BDBengali