ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু

ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দেশের বাজারে হঠাৎ অস্থিতিশীলতার মধ্যে দিয়ে অবশেষে  কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে।

ভারত থেকে কাঁচা মরিচের একটি ট্রাক আজ সোমবার দুপুর ১২:৩০ মিনিটে  দিনাজপুরের হিলি বন্দরে প্রবেশ করে। তারপর তিনটি ট্রাকে করে মোট ২১ মেট্রিক টন ৬২০ কেজি কাঁচা মরিচ বিকেল সাড়ে ৩টার মধ্যে বাংলাদেশে প্রবেশ করে।

হিলি স্থলবন্দর দিনাজপুর: বাংলাদেশ সরকার কতৃক, বাংলাদেশ ও ভারতের থেকে রপ্তানি-আমদানি ব্যবসার জন্য হিলি শুল্ক স্টেশন প্রতিষ্ঠিত হয় ১৯৮৬ সালে। এছাড়াও এই হিলি স্থলবন্দরটি ১০ হাজার একর এলাকা জুড়ে অবস্থিত এবং ১০ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতা রয়েছে। পরে বাংলাদেশ সরকার এটিকে ১৯৯৬ সালে একটি পূর্ণাঙ্গ শুল্ক স্টেশন ঘোষণা করে। 

হিলি স্থলবন্দর প্ল্যান্ট কন্ট্রোল সেন্টারের রোগ নিয়ন্ত্রণ মহামারী বিশেষজ্ঞ শামীম আহমেদ সরকার জানান, আজ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানির জন্য গতকাল ২৬ জুন (রোববার) পর্যন্ত ২৪’শ মেট্রিক টন কাঁচা মরিচ আনার অনুমতি দেওয়া হয়েছে ৫জন আমদানিকারককে। এ পর্যন্ত দুই আমদানিকারকের ২১ মেট্রিক টন ৬২০ কেজি কাঁচা মরিচ হিলি স্থল বন্দর দিয়ে প্রবেশ করেছে দুপুর সাড়ে ৩টায় সময়। এর মধ্যে ‘বিকে ট্রেডার্স’ ৫ মেট্রিক টন ৪৫২ কেজি এবং ‘সততা বানিজ্যালয়’ ১৬ মেট্রিক টন ১৬৮কেজি কাঁচা মরিচ আমদানি করেছে।

সততা কোম্পানি বানিজ্যোলার মাধ্যমে ভারত থেকে দুটি ট্রাকে ১৬ মেট্রিক টন ১৬৮ কেজি মরিচ আমদানি করেন বাবলু হাজী নামে এক কাঁচা মরিচ আমদানিকারক। ভারত থেকে আমদানি করা ভালো মানের (কালো জাতের) কাঁচা মরিচ প্রতি কেজি ২০০ টাকা দরে কেনা হয়েছে বলেন তিনি। এছাড়াও তিনি আরো বলেন, ২০১ টাকা কেজি দরে হিলি পাইকারদের কাছে বিক্রি করা হবে জানান তিনি।

সূত্র:- Right News BD

bn_BDBengali