ভারতে তীব্র গরমে দুই দিনে ৩৪ জনের মৃত্যু

ভারতে তীব্র গরমে তসনছ উত্তর প্রদেশে জনজীবন। দেশটির কর্তৃপক্ষ আজ শনিবার জানিয়েছে, গত দুই দিনে ৩৪ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য সচেতনের জন্য বিভিন্ন চিকিৎসকরা জরুরি প্রয়োজন ছাড়া প্রখর রোদে দিনের বেলা ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন ৬০ বছর বয়সীদের।

ভারতে তীব্র গরমে দুই দিনে ৩৪ জনের মৃত্যু

বেশির ভাগই মানুষই মারা গেছেন প্রায় ৬০ বছর বয়সীরা। এসব বয়সীরা বিশেষ করে আগে থেকেই শারীরিক জটিলতায় ভুগছিল। ফলে তারা এই তীব্র গরমে এ বয়সীদের স্বাস্থ্যের আরও অবনতি হতে থাকে।

আল জাজিরা সংবাদমাধ্যমে জানিয়েছে, যে রাজ্যের রাজধানী লখনউ থেকে প্রায় ৩০০ কিলোমিটার দুরে দক্ষিণ-পূর্বে বালিয়া জেলায় এই মৃত্যু ঘটেছে।

১৭ জুন (শনিবার) বালির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জয়ন্ত কুমার ফরাসি সংবাদ সংস্থাকে বলেছেন, “আমরা গত ১৫ জুন (বৃহস্পতিবার) ২৩ জনের মৃত্যু হওয়ার খবর পেয়েছি। এবং তার পরের দিন শুক্রবার আরো ১১ জন মারা যায়। তারা পূর্বেই শারীরিক জটিলতায় ভুগছিলেন। কিন্তু এই তীব্র গরমে শরীরের পরিস্থিতি আরও খারাপ হয়েছে।”

ভারতে তীব্র গরমে ৩৪ জনের মৃত্যু : এছাড়াও তিনি আরও বলেন, বেশিরভাগ মানুষের মৃত্যু হয়ে হার্ট অ্যাটাক করে, স্ট্রোক ও ডায়রিয়ায়জনিত সমস্যার কারণে। তীব্র গরমের কারণে দিনে দিনে হাসপাতালে রোগীদের চাপ বাড়ছে বলে জানিয়েছেন সেখানকার চিকিৎসকরা।

গত কাল শুক্রবার বালিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি। ভারতের আবহাওয়া বিভাগের পরিসংখ্যান অনুসারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali