ভারতের চাল রপ্তানি মূল্য বৃদ্ধিতে, বাংলাদেশে বোরোর উৎপাদন সহায়ক হবে 

বর্তমান সময়ে ভারতের চাল রপ্তানিমূল্য অনেকটা বৃদ্ধি পেয়েছে। তবে ভারতে মুদ্রা রুপির দাম বৃদ্ধি পাওয়াতে আন্তর্জাতিক বাজারে চাহিদা অনুযায়ী এই মূল্য বৃদ্ধি পেয়েছে। অপরপক্ষে অর্থনৈতিক এবং রাজনৈতিক নজরদারীর জন্য ভিয়েতনাম দেশটিতে চালের বাজার অনেকটা চড়া মূল্যে থাকবে।

কেননা সবচেয়ে বেশি সেদ্ধ চাল ভারত থেকেই রপ্তানি হয়। এদিকে ভারতের সেদ্ধ চালের জন্য প্রতি টন চাল এ সপ্তাহে প্রায় ৩৮৩ ডলার থেকে ৩৮৯ ডলার পর্যন্ত দাম নির্ধারণ করা হয়েছে। গত সপ্তাহ পূর্বে চালের দাম ছিল প্রতি টন ৩৮০ ডলার থেকে ৩৮৫ ডলার পর্যন্ত।

ভারতের চাল রপ্তানি মূল্য বৃদ্ধিতে বাংলাদেশে বোরোর উৎপাদন সহায়ক

দক্ষিণ অঞ্চলের কাকিন্দা শহরের একজন চাল রপ্তানিকারক বলেছেন, স্বাভাবিকভাবে কৃষিপণ্যের দাম কয়েক দিন যাবৎ বৃদ্ধি পেয়েছে। এছাড়াও চালের দাম বৃদ্ধি পাওয়ার পেছনে এটিও কাজ করছে। এছাড়াও ৬ এপ্রিল (বৃহস্পতিবার) টন প্রতি ৪৬০ ডলার দাম চাওয়া হয় ভিয়েতনামের চাল। গত এক সপ্তাহ পূর্বেও চালের দাম এই পর্যায়ে ছিল।

ভিয়েতনাম দেশটির ভিয়েতনাম ফুড অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রাষ্ট্রীয় গণমাধ্যমে বলেছে যে, সামান্য পর্যায়ে চালের দাম চড়াভাবে থাকবে। এদিকে অর্থনৈতিক এবং রাজনৈতিক সংকল্পের কারণেই বিশ্বের বিভিন্ন দেশই খাদ্য মজুত বৃদ্ধি করছে।

ভারতের চাল রপ্তানি মূল্য বৃদ্ধিতে বাংলাদেশে বোরোর উৎপাদন সহায়ক

এ পূর্বে ভিয়েতনামের একটি কেন্দ্রীয় ব্যাংক বলেছিল, অর্থনৈতিক বেশি যাতে হয়, সেই প্রসঙ্গে সহায়তার জন্য তাদের ওপর অনেকটা চাপ বাড়ছে। সেই সাথে ব্যাংকিং ব্যবস্থা এবং মুদ্রার আদান-প্রদানে বাজার স্থায়ীভাবে রাখার জন্য তাদের বিশেষভাবে নজরদারী করতে হচ্ছে।

এ বিষয়ে বিভিন্ন ব্যবসায়ীরা বলছেন, চলতি বছরে ভিয়েতনাম প্রায় ৬৫ থেকে ৬৭ লাখ টন চাল রপ্তানি করতে পারবে বলে আন্দাজ করা হচ্ছে। এছাড়াও গত বছর চাল রপ্তানি ছিল প্রায় ৭১ লাখ টন।

এদিকে ৪৮০ ডলার থেকে ৪৮২ ডলার পর্যন্ত থাইল্যান্ডে চালের দাম চাওয়া হয়। গত সপ্তাহে ৪৭৫ ডলার থেকে ৪৮২ ডলার টন প্রতি চালের দাম নির্ধারণ ছিল। কেননা চালের দাম কিছুটা বেশি হয়েছে বলে ব্যাংককের একজন ব্যবসায়ী জানান। এদিকে মৌসুম প্রায় শেষের দিকে। যার জন্য বাজারে কিছুটা হলেও চালের আমদানী অনেকটা কমে গেছে।

সবশেষে বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান বাজারে মোটা চালের দাম অনেকটা ওঠানামা করছে । এছাড়াও বাংলাদেশে বোরো ধানের ফলন অনেকটা সহায়ক হওয়ায় সরকারি শস্যাগারগুলোতে পুণরায় বোঝাই চলছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali