ব্রণ কেন হয় এবং ব্রণ দূর করার সহজ উপায়

আজকে একটি আপনার শারীরিক সমস্যাজনিত বিষয়ে গুরুত্বপূর্ণ টপিক নিয়ে সম্পর্কে জানতে পারবেন। সে জন্য মুখ মন্ডলে ব্রণ কেন হয় বা ব্রণ হওয়ার কারণগুলো কি কি আজকে আপনাকে সঠিক পরামর্শ দেয়া হবে। এছাড়াও পরবর্তীতে যাতে ব্রণ না হয় বা যাদের ব্রণ হয়ে গেছে তাদের যাতে ব্রণ দূর হয় সে অনুযায়ী ব্যবস্থা নিতে পারেন।

মুখে ব্রণ কেন হয় সাধারণত ১৩-১৪ বছর বয়সের মধ্যে শুরু হয়ে থাকে। অর্থাৎ একজন ছেলে বা মেয়ের ১৩-১৪ বছর বয়স হয়ে গেলে হরমোনের তারতম্যের সৃষ্টি হয়। এ পর্যায়ে শরীরে ঠিক তখনই ব্রণের সৃষ্টি হয়ে থাকে বা ব্রণ উঠে থাকে। ব্রণ বিশেষ করে মুখ-মন্ডল, গলা এবং পিঠে হয়ে থাকে। যারা অতিরিক্ত দুশ্চিন্তা করে তাদের ক্ষেত্রে ব্রণ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে অর্থাৎ অতিরিক্ত দুশ্চিন্তার কারণে ত্বকে ব্রণ হতে পারে।

তবে মেয়েদের ক্ষেত্রে মাসিক শুরু হওয়ার এক সপ্তাহ পূর্বে বা এক সপ্তাহ আগে শরীরে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ কমে যায় বিধায় ত্বকে ব্রণ হয়ে থাকে। অর্থাৎ ইস্ট্রোজেন হরমোন কমে গেলে ত্বকে ব্রণ হয় এবং গর্ভাবস্থায় প্রেগন্যান্ট যে সব মহিলাদের হরমোনের তারতম্য হলে ব্রণ দেখা দিতে পারে।

ব্রণ কেন হয় এবং ব্রণ দূর করার সহজ উপায়

এছাড়াও অতিরিক্ত মাত্রায় প্রোজেস্টেরন যুক্ত জন্ম বিরতিকরণ পিল খাওয়ার কারণে ত্বকে ব্রণ বা অ্যাকনি দেখা দেয়। অন্যান্য প্রসাধনী (তৈলাক্ত ত্বক) ব্যবহারের কারণে ব্রণের সৃষ্টি হয় বা ব্রণ দেখা দিতে পারে। স্টেরয়েড জাতীয় ওষুধ খাওয়ার ফলে ত্বকে ব্রণ হয়ে থাকে। অনেকে আছেন ত্বকে অতিরিক্ত পরিমাণে সাবান ব্যবহার করে থাকেন সেক্ষেত্রেও ব্রণ হওয়ার সম্ভাবনা বেশি থাকে বা ব্রণ হয়।

এছাড়াও অতিরিক্ত গরম এবং বাতাসের আদ্রতার কারণেও ত্বকে ব্রণ হতে পারে। যে সকল রোগীরা বিভিন্ন ধরনের মানসিক রোগের খেয়ে থাকেন বা ওষুধ সেবন করে থাকেন তাদের ক্ষেত্রেও ব্রণের সৃষ্টি হয় বা ব্রণ দেখা দিতে পারে।

এ সকল কারণেই ত্বকে ব্রণের সৃষ্টি হয়, এই কারণগুলো এড়িয়ে চলতে পারলে আশাকরি ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়।

সুত্র:- Right News BD

bn_BDBengali