ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো জানা আছে কি

ব্রণ দূর করার উপায়: আপনি কখনো আপনার মুখের ব্রণের জন্য ভেবে দেখেছেন কি? মুখ ব্রণ কেন হয়, কত বছর বয়সে ব্রণ হয়? এখন প্রশ্ন হচ্ছে মুখে ব্রণ হওয়ার কারণ কি। এমতবস্থায় ব্রণ দূর করার উপায় কি? আপনার মুখের ব্রণ দূর করার জন্য ভালো ফেসওয়াস এর প্রয়োজন হবে।

ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো

বর্তমান বাজারে মুখের ব্রণ এর জন্য বিভিন্ন ধরনের ফেসওয়াস কিনতে পাওয়া যায়। তবে তার মধ্য কিছু ভাল ফেসওয়াস রয়েছে। যেগুলো ফেসওয়াস ব্যবহার করলে আপনার ব্রণ দূর হবে। সেই ফেসওয়াসগুলোর নাম নিচে তুলে ধরা হয়েছে।

  • ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ
  • পিয়ার্স আলট্রা মাইল্ড ফেসওয়াস ইন অয়েল ক্লিয়ার গ্লো
  • পন্ড’স পিম্পল ক্লিয়ার ফেসওয়াস
  • সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশ
  • ল্যাকমি ব্লাশ অ্যান্ড গ্লো কিউয়ি ক্রাশ জেল ফেসওয়াস
  • হিমালয় ফ্রেশ স্টার্ট অয়েল ক্লিয়ার ফেস ওয়াশ
  • পন্ড’স ভিটামিন বি ৩ ফেস ওয়াশ

উপরে উল্লেখিত ফেসওয়াসগুলোর বিস্তারিত আলোচনা আছে। আপনি চাইলে এই ফেসওয়াসগুলো সম্পর্কে জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ

আপনার তৈলাক্ত মুখ যখন পরিস্কার করার কথা মাথায় আসে, ঠিক তখনই মনে পড়ে ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ওয়াশ এর ফেসওয়াসটির কথা। কারণ মুখ ভালোভাবে পরিস্কার করার জন্য এই ফেসওয়াসটি ভালো কাজ করে। তাছাড়া এই ফেসওয়াসটি একটি ফোমিং ফেসওয়াস। এই ফেসওয়াসটি ব্যবহারের ফলে ত্বকের ময়লা, মৃত কোষ, ত্বকের তেল দূর করে ছিদ্র পরিষ্কার করা সহ মুখের ব্রণ দূর করে। 

ডার্মালোজিকা ব্রেকআউট ক্লিয়ারিং ফোমিং ফেসওয়াসটিতে রয়েছে স্যালিসিলিক অ্যাসিড যা আমাদের ত্বককে জীবণুমুক্ত রাখতে সাহায্য করে। এই ফেসওয়াস টি মূলত চা গাছ, ল্যাভেন্ডার এবং ক্যামেলিয়া সাইনেনসিসের মতো আটটি ভেষজ উদ্ভিদ এবং কমলার খোসার নির্যাস দিয়ে তৈরি। যা আমাদের ত্বককে নরম রাখে এবং সতেজ রাখতে সাহায্য করে।

সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশ

আপনার ত্বকের তৈলাক্তভাব যদি দূর করতে চান তাহলে সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফাইং ফেসিয়াল ওয়াশটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এই ফেসওয়াস টি আপনার মুখের ত্বকের ডার্কনেস, সাইনিনেস দূর করবে। মূলত এই ফেসওয়াসটি আর্টিফিশিয়াল কালারেন্ট, পারফিউম, অ্যালকোহল, মিনারেল অয়েল, এসেন্টিয়াল ওয়েল ফ্রি এই ফেসওয়াসটি।

আপনি ১৫০ এমএল-এর এই পণ্যটি বাজারে ৪০০ টাকা থেকে ৪৫০ টাকার কিনতে পারবেন। এই পণ্যটির মেয়াদ সাধারণত এক বছর হয়। পণ্যটিতে রয়েছে এক জাদুকারী হ্যাজেল, জিংক ও থাইম। যা ত্বকের যেকোন সমস্যা দূর করে নিমেষেই ত্বককে পরিষ্কার করতে সাহায্য করে।

পিয়ার্স আলট্রা মাইল্ড ফেসওয়াশ ইন অয়েল ক্লিয়ার গ্লো 

এই ফেসওয়াসটি লেবু ফুলের নির্যাস দিয়ে তৈরি। এটি ব্যবহারের ফলে আমাদের ত্বকের লক হওয়া লোমের গোড়া খুলে দিতে সহায়তা করে। পাশাপাশি ত্বককে গভীর থেকে পরিষ্কার করে ঝকঝকে করে তোলে। এই ফেসওয়াসটি ব্যবহার করলে আমাদের মুখের তৈলাক্তভাব নিমেষেই দূর করবে

আপনি যদি নিয়মিত এই ফেসওয়াসটি ব্যবহার করতে থাকেন তাহলে ত্বক অনেক সফট হবে। শীত ও গরমের সময় ফেসওয়াসটি ব্যবহার করা যায়। যাদের স্কিন অতিরিক্ত তৈলাক্ত তাদের জন্য এই ফেসওয়াশটি খুবই উপকারী।

পন্ড’স পিম্পল ক্লিয়ার ফেসওয়াশ

আপনার মুখের ব্রণ নিয়ে যেকোনো সমস্যাই হোক না কেন, এই পন্ড’স পিম্পল ক্লিয়ার ফেসওয়াসটি ব্যবহার করলে আপনার মুখের ব্রণ কমতে বাধ্য। এই ফেসওয়াশটি মুখের ব্রণ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি ফেসওয়াশ। এই ফেসওয়াসটিতে রয়েছে নিজস্ব থাইমো-টি এসেন্স ফর্মুলা যা আপনার ত্বককে করবে পরিষ্কার এবং ব্রণ মুক্ত।

ল্যাকমি ব্লাশ অ্যান্ড গ্লো কিউয়ি ক্রাশ জেল ফেসওয়াশ

এটি একটি জেল ভিত্তিক ক্লিনার ফেসওয়াস। যাদের ত্বকের তৈলাক্ত ভাব বেশি, মুখে ব্রণের প্রবণতা বেশি তাদের জন্য এই ফেসওয়াশটি সেরা। এই ফেসওয়াশটি বিভিন্ন ফ্লেভারের রয়েছে যেমন স্ট্রবেরি ফ্লেভার, কিউয়ি ফ্লেভার ব্লুবেরি ফ্লেভার, লেমন ফ্লেভার ইত্যাদি। এই ফেসওয়াশটি এই ফলগুলোর নির্যাস দিয়ে তৈরি করা হয়। এই ফেসওয়াশটি আপনার মুখের বা ত্বকের সমস্ত তৈলাক্তভাব দূর করবে ও ময়লা ধুয়ে সারাদিন আপনাকে রাখবে সতেজ।

হিমালয় ফ্রেশ স্টার্ট অয়েল ক্লিয়ার ফেস ওয়াশ

আপনাদের মাঝে যারা সাধ্যের মধ্যে ফেসওয়াশ খুঁজছেন তাদের জন্য এই ফেসওয়াসটি। এই ফেসওয়াশটি আপনারা ১০০ এম এল এর মধ্য পেয়ে যাবেন। এবং এই ফেসওয়াশটির মূল্য মাত্র একশত টাকা। স্টুডেন্টদের জন্য এ ফেসওয়াশটি খুবই ভালো। এই ফেসওয়াশটি ত্বকের তৈলাক্ত ভাব, ডার্কনেস দূর করে এবং ত্বককে করে গভীরভাবে পরিষ্কার। এছাড়াও ত্বকের কালচে ভাব দূর করার জন্য এবং ত্বককে সতেজ রাখার জন্য এই ফেসওয়াশটি খুবই ভালো।

পন্ড’স ভিটামিন বি ৩ ফেস ওয়াশ

আপনি যদি আপনার স্কিনের ইনস্ট্যান্ট উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান তাহলে এই ফেসওয়াশটি ব্যবহার করুন। কারণ এই ফেসওয়াশটি ইনস্ট্যান্ট ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বককে করে গভীর থেকে পরিষ্কার। এই ফেসওয়াশটি ইউজ করলে আপনাকে মেকআপ ব্যবহার করতে হবে না। এই ফেসওয়াশটি আপনারা বাজারে ১০০ এমএল এর মধ্য পেয়ে যাবেন। ফেসওয়াশটির দাম মাত্র ১৭০ থেকে ২৫০ টাকার মধ্যে।

তেল মুক্ত ব্রণ ফেসওয়াশ

যারা বেশি দামের ফেসওয়াশ করবেন ভাবছেন তারা এই ফেসওয়াশটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এই ফেসওয়াশটি বর্তমানে বাজারে ১৭৫ এমএল এর মধ্য পাবেন। ফেসওয়াশটির দাম ৯৫০ টাকা থেকে ১১০০ টাকার মধ্যে। যাদের স্কিন বেশি তৈলাক্ত হয় তারাই মূলত এই ফেসওয়াশটি ব্যবহার করতে পারেন।

কত বয়সে ফেসওয়াশ ব্যবহার করা উচিত?

আমরা ফেসওয়াশ কেন ব্যবহার করি? আমাদের মুখের তৈলাক্তভাব, কালচে দাগ পরিষ্কার করার জন্য ব্যবহার করি। তবে ত্বকে ফেসওয়াশ ব্যবহার করার জন্য নির্দিষ্ট বয়স রয়েছে। আপনি যদি অল্প বয়সে ফেসওয়াশ ব্যবহার করেন, তাহলে আপনার ত্বক ক্ষতিগ্রস্থ হতে পারে। কারণ, বিভিন্ন ধরনের ফেসওয়াশগুলো বিভিন্ন ধরনের কেমিক্যাল দিয়ে তৈরী। যা আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। সে জন্যই অল্প বয়সে ফেসওয়াশ ব্যবহার করা কখনোই উচিত নয়। কারণটা হচ্ছে অল্প বয়সে ত্বক অনেক সফট থাকে।

আপনার মুখের ব্রণের জন্য শেষ কিছু কথা

আপনার বয়স যদি ১৫ থেকে ১৬ বছর হয়, তাহলে নিশ্চিন্তেই ফেসওয়াশ ব্যবহার করতে পারবেন। বিশেষ করে এই বয়সেই ছেলে মেয়েদের মুখে ব্রণ হয়। আর আপনি যদি এই সময় ফেসওয়াশ ব্যবহার করেন তাহলে ব্রণের হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন। শেষ কথা হলো ফেসওয়াশ ব্যবহার করার সময় অবশ্যই ভালো মানের ফেসওয়াশ ব্যবহার করার চেষ্টা করবেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali