ব্রণের কালো দাগ দূর করার সবচেয়ে সহজ উপায়

আপনার মুখের ব্রণ ভালো হয়েছে কিন্তু ব্রণের কালো দাগ স্পষ্টভাবে দেখা গেলে মুখের সৌন্দর্য অনেকটাই কমে গেছে। সেই সঙ্গে আপনার আত্মবিশ্বাসও অনেকটা কমিয়ে দিয়েছে মুখের এই কালো দাগ।

মুখে ব্রণের কালো দাগ দূর করতে যা খাবেন

মুখের কালো দাগ দূর করতে বিশেষজ্ঞরা কিছু খাবার খাওয়ার পরামর্শ দেন। প্রতিদিন খাবার তালিকায় প্রাধান্য দিলেই ত্বকে মুখের কালো দাগ এর সমস্যা দূর হবে আর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে।

পানি পান করা

আপনার মুখের ত্বকের কালো দাগ ভেতর থেকে দূর করতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। তার কারণ হচ্ছে, আপনার শরীরে অক্সিজেন ধারন করতে পানি পান করার গুরুত্ব অপরিসীম। প্রতিদিন ৩ লিটার পানি পান করলে আপনার শরীরের অঙ্গগুলোকে পুষ্ট করবে পাশাপাশি মুখের কালো দাগ দূর করতে সমানভাবে লড়াই করবে।

লেবুর রস

প্রাকৃতিক উপাদান হিসেবে লেবুর রস লিভারকে সাইট্রিক অ্যাসিড দিয়ে পরিষ্কার করতে সাহায্য করে। তাছাড়া রক্তের বিষাক্ত পদার্থ দূর করে এনজাইম তৈরিতে সহায়তা করে। এতে করে আপনার মুখের ত্বককে সতেজ করার পাশাপাশি কালো দাগ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

ত্বকের কালো দাগ দূর করতে তরমুজ

তরমুজ ত্বকের কালচে দাগ দূর করতে খুবই উপকারী। তরমুজে ভিটামিন এ, বি এবং সি রয়েছে, এটি খেলে আপনার ত্বককে সতেজ, উজ্জ্বল ও হাইড্রেটেড রাখবে। তাছাড়া তরমুজ আপনার ত্বকের ব্রণ হওয়ার সমস্যা রোধ করে মুখের দাগ দূর করতে সাহায্য করে।

দই

আপনার মুখের ব্রণ সহ কালো দাগ দূর করতে প্রতিদিন দই খাওয়ার অভ্যাস করুন। দইয়ে অ্যান্টিফাঙাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল থাকায় এটি ত্বক পরিষ্কার করে। বিশেষ করে আপনার ত্বকে আটকে থাকা ছিদ্রগুলোকে বন্ধ করতে সাহায্য করে।

আখরোট 

আপনি যদি নিয়মিত আখরোট খান তাহলে আপনার ত্বকের কোমলতা বৃদ্ধি পেতে সাহায্য করবে। আখরোটের তেলে লিনোলিক অ্যাসিড (Linoleic acid) থাকে। যেটি আপনার ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। তাছাড়া আখরোট ত্বককে পুরোপুরী হাইড্রেটেড রাখে।

বাদামজাতীয় খাবার

আপনার ত্বকের বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান সেলেনিয়াম (Selenium) বাদামজাতীয় খাবার খেয়েও পুরণ করতে পারেন। তাছাড়া গবেষণা দেখা গেছে, ত্বকে সেলেনিয়ামের মাত্রা বৃদ্ধি পেলে সূর্যের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হওয়ার মাত্রা অনেকটাই কমিয়ে ফেলে।

আপেল

আপেলে রয়েছে প্রচুর পরিমাণে পেকটিন যা মুখের ব্রণ ও কালো দাগ দূর করতে দুর্দান্ত কাজ করে। শুধু তাই নয় ত্বককে ভালো রাখার পাশাপাশি ব্রণ এর কালো দাগ দূর করতে নিয়মিত আপেল খেতে পারেন।

চর্বি যুক্ত খাবার

কম চর্বি যুক্ত দুগ্ধজাত খাবারে ভিটামিন ‘এ’ থাকে, যা ত্বককে স্বাস্থ্যকর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উপাদান। তাই আপনার ত্বককে ব্রণমুক্ত করার পাশাপাশি কালো দাগ দূর করতে প্রতিদিন ভিটামিন ‘এ’ যুক্ত খাবার খান। তাছাড়া তেলে ভাজাপোড়া খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

করলা

মুখের ব্রণ দূর করতে নিয়মিত খেতে পারেন করলা। তিতাজাতীয় খাবার খেলে আপনার ত্বকে ব্রণ হওয়ার সম্ভবনা কম থাকে।

ব্রণের দাগ দূর করতে নিমপাতার পেস্ট

উপরে থাকা খাবারগুলোর পাশাপাশি ব্রণ আক্রান্ত স্থানে মাখতে পারেন নিমপাতার পেস্ট। এই পেস্ট নিয়মিত ব্যবহার করলে আপনার মুখের ব্রণের কালো দাগ সহজে দূর হয়ে যাবে।

সুত্র:- Right News BD

মন্তব্য করুন

bn_BDBengali