টোকিও অলিম্পিকে ভারতের নীরজ চোপড়া বিশ্বের ১ নম্বর খেলোয়াড় হয়ে গেলেন

পুরুষদের জ্যাভলিন থ্রোতে বিশ্বের ১ নম্বর খেলোয়াড় হয়েছেন ভারতের নীরজ চোপড়া। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করে নিয়েছেন এই ২৫ বছর বয়সী তারকা। এবারের টোকিও অলিম্পিকের স্বর্ণপদক বিজয়ী ভারতবর্ষের এই তারকা। তবে বর্তমানে নীরজ চোপড়া পুরুষদের জ্যাভলিনে স্বর্ণপদক জিতে প্রথম এশিয়ান ক্রীড়াবিদ হয়ে ওঠেন।

টোকিও অলিম্পিকে ভারতের নীরজ চোপড়া বিশ্বের ১ নম্বর খেলোয়াড় হয়ে গেলেন

এর মাধ্যমে বিশ্ব চ্যাম্পিয়ন গ্রেনাডার খেলোয়াড় অ্যান্ডারসন পিটার্সকে পেছনে ফেলে দিয়েছেন নীরজ চোপড়া। তিনি মোট স্কোর করেছেন ১৪৫৫ পয়েন্ট এবং অ্যান্ডারসন পিটার্স ১৪৩৩ পয়েন্ট করেছেন।

নীরজ চোপড়া বিশ্ব চ্যাম্পিয়নশিপে সিলভার এবং ডায়মন্ড লিগ শিরোপা জিতেছেন। জুনে নেদারল্যান্ডস ও ফিনল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টে অংশ নেওয়ার কথা ভারতের নীরজ চোপড়ার।

এছাড়াও ২২ মে ( সোমবার) বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা এই খেলাটির একটি চুড়ান্ত তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় দেখা যাচ্ছে গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স এর থেকে নীরজ চোপড়া ২২ পয়েন্টে এগিয়ে গিয়ে বিশ্বের ১ নম্বর খেলোয়াড় হয়েছেন। উল্লেখ্য, নীরজের সংগৃহীত সবমোট পয়েন্ট ১৪৫৫। এদিকে অ্যান্ডারসন পিটার্সের পয়েন্ট দাড়িয়েছে ১৪৩৩। 

সেরা ৫ জন পুরুষ জ্যাভলিন স্থাপনকারীদের মধ্যে রয়েছে

১। ভারতের হয়ে (নীরজ চোপড়া)। সর্বমোট – ১৪৫৫ পয়েন্ট

২। গ্রেনাডায়ের হয়ে (অ্যান্ডারসন পিটার্স)। সর্বমো – ১৪৩৩ পয়েন্ট

৩। চেক প্রজাতন্ত্রের হয়ে (জাকুব ভাটলেজ ) সর্বমোট – ১৪১৬ পয়েন্ট

৪। জার্মানির হয়ে (জুলিয়ান ওয়েবার) সর্বমোট – ১৩৮৫ পয়েন্ট

৫। পাকিস্তানের হয়ে (আরশাদ নাদিম) সর্বমোট – ১৩০৬ পয়েন্ট

এছাড়াও নীরজ চোপড়া গত আড়াই সপ্তাহ আগে কাতারের দোহায় প্রথম লেগে ডায়মন্ড লিগে জিতেছেন। সেখানে ৮৮.৬৭ মিটার দূরত্ব অতিক্রম করেন। তার পর পরই বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেছেন ২৫ বছরের ভারতীয় এই তারকা।

সূত্র:- Right News BD

bn_BDBengali