বিশ্বের সেরা ৫টি দামি স্মার্টফোনের তালিকা

বিশ্বের সেরা মোবাইল ফোন: বর্তমান সময় মোবাইল ফোন ছাড়া আমাদের জীবন চলাই দায় হয়ে পড়েছে। মোবাইল ফোন মূলত যোগাযোগের ক্ষেত্রে বা বিনোদনমূলক দেওয়া ছাড়াও এর ব্যবহার কিন্তু সীমাবদ্ধ নেই।

মোবাইল ফোন আজকের যুগের সকল শ্রেণির মানুষদের আভিজাত্যের প্রতীক হয়ে উঠেছে। 

আইফোন (ইংরেজি: iPhone) হচ্ছে অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত মোবাইল ফোন।

বর্তমান বিশ্বে অ্যাপল ২৯টি মডেলের আইফোন রয়েছে।

>> আইফোন- iPhone
>> আইফোন ৩জি- iPhone 3G
>> আইফোন ৩জিএস- iPhone 3GS
>> আইফোন ৪- iPhone 4
>> আইফোন ৪এস- iPhone 4S
>> আইফোন ৫- iPhone 5
>> আইফোন ৫এস- iPhone 5s
>> আইফোন ৫সি- iPhone 5c
>> আইফোন ৬- iPhone 6
>> আইফোন ৬এস- iPhone 6s
>> আইফোন ৬এস প্লাস- iPhone 6S Plus
>> আইফোন এস ই- iPhone SE
>> আইফোন ৭- iPhone 7
>> আইফোন ৭ প্লাস- iPhone 7 Plus
>> আইফোন ৮- iPhone 8
>> আইফোন এক্স- iPhone X
>> আইফোন ১০R| iPhone XR- iPhone 10R | iPhone XR
আইফোন ১০S|?- iPhone 10S?
>> আইফোন এসই (দ্বিতীয় প্রজন্ম) (2020)- iPhone SE
>> আইফোন ১১ (২০১৯)- iPhone 11 (2019)
>> আইফোন ১২ মিনি (২০২০) iPhone 12 Mini (2020)
>> আইফোন ১২ (২০২০)- iPhone 12 (2020)
>> আইফোন ১৩ মিনি (২০২১)- iPhone 13 Mini (2021)
>> আইফোন ১৩ (২০২১)- iPhone 13 (2021)
>> আইফোন ১৩ প্রো ম্যাক্স (২০২১)- iPhone 13 Pro Max (2021)
>> আইফোন ১৩ প্রো (২০২১)- iPhone 13 Pro (2021)
>> আইফোন এক্সএস- iPhone XS
আইফোন ১০ এস ম্যাক্স|- iPhone 10S Max
আইফোন এক্সএস ম্যাক্স- iPhone XS Max
>> আইফোন ১১- iPhone 11
আইফোন ১১ প্রো- iPhone 11 Pro
>> আইফোন প্রো ম্যাক্স- iPhone Pro Max
>> আইফোন এস ই ২। আইফোন ১২ মিনি। আইফোন ১২। আইফোন ১২ প্রো। আইফোন ১২ প্রো ম্যাক্স।

অ্যাপলের মতো ব্যয়বহুল একটি ব্র্যান্ড প্রায় প্রতি বছরই উচ্চমূল্যের একাধিক মোবাইল ফোন বাজারে নিয়ে এসেছে। সবচেয়ে বড় কথা হচ্ছে মোবাইল ফোন কোনো মৌলিক পণ্য নয়, এটি মূলত নিজেদের বিলাসীতা পণ্য। অ্যাপলের মতো ব্যয়বহুল মোবাইল ফোনের পেছনে লাখ টাকা খরচ করার সব সুযোগ মানুষের থাকে না বলেই চলে।

তবে বর্তমান অ্যাপলের সর্বশেষ মোবাইল ফোনটির বাজার মূল্য দাড়িয়েছে দেড় লাখ টাকারও বেশি। বিশ্বের সেরা এসব মোবাইল ফোনগুলি অধিকাংশ মানুষেরাই অ্যাপল নির্মিত আইফোন কেনার সামর্থ্য নেই। 

তারপরও, বিশ্বব্যাপী কিছু ধনী শ্রেণির সংখ্যায় পাল্লা দিয়ে বাড়ার কল্যাণে এই মোবাইল ফোন ব্র্যান্ডটি পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে মূল্যবান প্রতিষ্ঠানে। এই দেড় লাখ টাকার মোবাইল কিন্তু বিশ্বের সবচেয়ে দামি মোবাইল ফোন না। কিংবা আজকের তালিকার ধারে কাছেও নেই এই মোবাইল ফোনটি। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মোবাইল ফোনটির দাম একটা দেশের ২০২০ সালের জিডিপির সমান! আজ বিশ্বের সেরা দামি ৫টি মোবাইল ফোন-এর নাম ও প্রাইজ নিয়ে নিয়ে আলোচনা করতে যাচ্ছি। 

আইফোন ৩ জিএস সুপ্রিম রোজ: iPhone 3GS Supreme Rose

আজকের তালিকায় থাকায় ৫ নাম্বার অ্যাপল ব্রান্ডের মোবাইল ফোনটি হচ্ছে একটি কাস্টমাইজড মোবাইল ফোন। বিশ্বব্যাপী সেলেব্রিটি থেকে শুরু করে ধনিক শ্রেণির জন্যে বিভিন্ন পণ্য নকশা করা ব্রিটিশ ডিজাইনার স্টুয়ার্ট হিউজেস এই মোবাইল ফোনটি নকশা করেন। প্লাটিনামের হাতে তৈরি ফ্রেমে রয়েছে মোট ৯৭.৫ ক্যারেটের নিখুঁত ৭৫টি ডায়মন্ড। 

এছাড়াও এই মোবাইল ফোনটিতে রয়েছে ৪টি গোলাপি আয়তাকার বিশেষ ডায়মন্ড। যেগুলোর প্রতিটির ওজন ২.৫ ক্যারেট। গোলাপি গোল্ডেন অ্যাপল লোগোসহ পেছনের অংশটিতে আছে ১৮ ক্যারেটের ১১২ গ্রাম গোলাপি গোল্ড ও ৫৩টি ডায়মন্ড।  

এই মোবাইল ফোনটিতে আছে হাতে তৈরি ওয়ালেট, যাতে আসল উটপাখির পা দিয়ে তৈরি। গত ২০০৮ সালে বাজারে ছাড়া হয় এই ৩২ জিবির মোবাইল ফোনটি তৎকালীন দাম ছিল ২৫ হাজার টাকা কম। তবে কাস্টমাইজড এই মোবাইল ফোনটি কিনতে খরচ করতে হবে ১৯ লাখ ৩০ হাজার পাউন্ড বা সাড়ে ২১ কোটি টাকার চেয়েও বেশি।

আইফোন-৪ ডায়মন্ড রোজ: iPhone-4 Diamond Rose

তালিকায় থাকায় ৫ নাম্বারে থাকা এই মোবাইল ফোনটি বাজারে আসে গত ২০১০ সালে অ্যাপলের জনপ্রিয় সিরিজ ফোর-এর নকশা করা। স্টুয়ার্ট এই মোবাইল ফোনটির ফ্রেম হাতে তৈরি করেন এবং এতে তিনি মোট ১০০ ক্যারেট ব্যবহার করেন তা প্রায় ৫০০টি নিখুঁত রোজ ডায়মন্ড।

আগের মোবাইল ফোনটির মতোই এটিরও পেছনের অংশে রোজ গোল্ডের অ্যাপল লোগো (Apple logo in rose gold) ও ৫৩টি ডায়মন্ড ব্যবহার করা হয়েছে। 

প্রধান ন্যাভিগেশন অংশে ৭.৪ ক্যারেটের সিঙ্গেল কাট পিংক ডায়মন্ড ব্যবহার করা হয়েছে যাতে অন্তর্ভুক্ত আছে ৮ ক্যারেটের একটি বিরল সিঙ্গেল কাট নিখুঁত ডায়মন্ড। যা পিংক ডায়মন্ডকে প্রতিস্থাপন করতে পারে। ৩২ জিবির এই মোবাইল ফোনটি এডিশনের জন্য এখন পর্যন্ত ২টা তৈরি করা হয়েছে। যার একেকটির প্রাইজ মূল্য রাখা হয়েছে ৫০ লাখ পাউন্ড বা প্রায় ৫৬ কোটি টাকার মত।

আইফোন-৪ এস এলিট গোল্ড: iPhone 4S Elite Gold

লিভারপুলের স্টুয়ার্ট হিউজেস এই মোবাইলটিও নকশা করেছে। মোবাইলটির ফ্রেমে ব্যবহৃত হয়েছে মোট ১০০ ক্যারেটের বেশি ৫০০টি আলাদা নিখুঁত ডায়মন্ড। পেছনের অংশটি পুরোপুরি ২৪ ক্যারেটের গোল্ডে নির্মিত।

যেখানে ২৪ ক্যারেট-এর গোল্ডে অ্যাপল লোগো ও ৫৩টি ডায়মন্ড রয়েছে। প্রধান নেভিগেশন অংশে আছে ৮.৬ ক্যারেটের সিঙ্গেল কাট ডায়মন্ডসহ ২৪ ক্যারেটের নিখুঁত গোল্ড।

চেস্টের অংশটি আসল টি-রেকস ডাইনোসরের হাড়ের পালিশ করা টুকরো এবং বিরল পাথর যেমন ওপাল, পিটারসাইট, শ্যারোইট, রুটাইল কোয়ার্টজ, স্টার সানস্টোনসহ শক্ত প্লাটিনাম থেকে তৈরি। ৬৪ জিবির এই লিমিটেড এডিশনটিও এখন পর্যন্ত ২টা নির্মাণ করা হয়েছে। যার একেকটির বাজার মূল্য ৬০ লাখ পাউন্ড বা প্রায় ৬৮ কোটি টাকা।

আইফোন-৫ ব্লাক ডায়মন্ড: iPhone-5 Black Diamond

অ্যাপলের জনপ্রিয় এই মডেলটিতে ২৪ ক্যারেটের ১৩৫ গ্রাম সলিড গোল্ড ব্যবহার করা হয়েছে। ফোনটি তৈরি করতে সময় লেগেছিল ৯ সপ্তাহ। সিএনএন-এর তথ্যসূত্রে জানা যায়, হংকং-এর এক ব্যবসায়ী তার পারিবারিক সম্পদ ব্লাক ডায়মন্ডটি দিয়ে নকশা করার জন্য স্টুয়ার্ট হিউজেসকে নিয়োগ দেন।

আইফোন-৫ ব্লাক ডায়মন্ড (iPhone-5 Black Diamond) মোবাইল ফোনটিতে ৬০০টি নিখুঁত হোয়াইট ডায়মন্ড ব্যবহার করে ফ্রেমটি হাতে তৈরি করা হয়েছে। এর পাশাপাশি পেছনের অংশে সলিড গোল্ড দিয়ে মোড়া হয়েছে এবং এর সঙ্গে ৫৩টি ডায়মন্ড ব্যবহার করে তৈরি করা হয়েছে অ্যাপলের আইকনিক লোগো। ২৬ ক্যারেটের বিরল নিখুঁত ব্লাক ডায়মন্ডটি ব্যবহার করা হয়েছে মোবাইলটির হোম বাটনে। 

এছাড়াও এই মোবাইল ফোনটিতে নীলকান্তমণিসহ বহু মূল্যবান ধাতু ব্যবহার করা হয়েছে। মোবাইল ফোনটির দাম পড়েছে ১৪.৫ মিলিয়ন ডলার বা ১৩৫ কোটি টাকার বেশি।

বিশ্বের সেরা: ফ্যালকন সুপারনোভা আইফোন-৬ পিংক ডায়মন্ড: Falcon Supernova iPhone 6 Pink Diamond

বিশ্বের সেরা অবস্থানকারী এই মোবাইল ফোনটি নির্মাণ করেছে মার্কিন বিলাসবহুল পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফ্যালকন। বিশেষ এই মোবাইল ফোনিটি গোল্ড ও প্লাটিনামে মোড়ানো। মোবাইল-এর সবচেয়ে আকর্ষণীয় দিকটি হচ্ছে এর পেছনে বসানো পিংক ডায়মন্ড। ১ জিবি র‍্যাম, ১৬ জিবি মেমরি, ৮ মেগাপিক্সেল ক্যামেরার একটি ফোনটি স্মার্টফোন জগতে খুবই সাধারণ মানের একটি ফোন

গোল্ড, প্লাটিনাম ও ডায়মন্ডের মিশেলে বিশেষ নকশায় তৈরি এই ফোনটির আকাশচুম্বী মূল্যের পেছনে এতে ব্যবহৃত মূল্যবান ধাতুগুলোর অবদান রয়েছে। একই মডেলের অরেঞ্জ ডায়মন্ড ভার্সনের দাম ৪২.৫ মিলিয়ন এবং ব্লু ভার্সনটির দাম ৩২.৫ মিলিয়ন ডলার।

বিশেষ এই পিংক ডায়মন্ড মডেলটি আসলে কোন ব্যক্তি ব্যবহার করেন তা এখনো তথ্যসূত্রে পাওয়া যায়নি। এই ধরনের তথ্যগুলো খুব কৌশলে লুকিয়ে রাখা হয়। তাই এমন বিলাসবহুল পণ্যের ব্যবহারকারীদের খুঁজে পাওয়া অনেকটাই কঠিন হয়ে যায়।

বিশেষ করে, দ্য ইকোনোমিক টাইমস, টাইমস অব ইন্ডিয়া, এবং দ্য স্টেটসম্যানসহ বেশ কিছু গণমাধ্যমকে ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির স্ত্রী নিতা আম্বানি এই ফ্যালকন সুপারনোভা আইফোন-৬ পিংক ডায়মন্ড মোবাইলটির মালিক বলে দাবি করে আসছে।

এই মোবাইল ফোনটির দাম ৪৮.৫ মিলিয়ন ডলার বা প্রায় ৪৫৫ কোটি টাকা। যা একটি দেশের জিডিপির চেয়েও বেশি। বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২০ সালে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র টুভালুর জিডিপির আকার ছিল ৪৮.৮৬ মিলিয়ন ডলার।

সূত্র:- Right News BD

bn_BDBengali