বিশ্বের বৃহত্তম প্রমোদতরী জানুয়ারি মাসে ভাসছে

বিশ্বের বৃহত্তম প্রমোদতরী ক্রুজ জাহাজ ‘আইকন অফ দ্য সিস’ ফিনল্যান্ডের একটি শিপইয়ার্ডে নির্মাণ শেষ হওয়ার পরে যাত্রার জন্য প্রস্তুতি নিতে যাচ্ছে।

এছাড়াও সবকিছুই ঠিকঠাক থাকলে, জাহাজটি ৫,৬১০ জন যাত্রী এবং ২,৩৫০ জন ক্রু নিয়ে ২০২৪ সালের জানুয়ারিতে ক্যারিবিয়ান সাগরে প্রথম যাত্রা শুরু করবে।

চলতি বছরের অক্টোবর মাসেই সম্ভাব্য ডেলিভারির আগে খোলা সমুদ্রে পরীক্ষা করা হবে। এরপরই সবকিছু চূড়ান্ত করা হবে বলে নিউজ প্রতিবেদনে জানা গেছে।

বিশ্বের বৃহত্তম প্রমোদতরী জানুয়ারি মাসে ভাসছে

যাত্রীবাহী বিশ্বের বৃহত্তম জাহাজটির বৈশিষ্ট্য:

প্রতিবেদনে আরো বলা হয়েছে, রয়েল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের ‘আইকন অফ দ্য সিস’ লম্বায় ১২০০ ফুট এবং ২ লাখ ৫০ হাজার ৮০০ টন ওজনের। অর্থাৎ এটিকে দুটি সিএন টাওয়ার ভাসিয়ে রাখার চেষ্টার সাথে তুলনা করা যেতে পারে।

জাহাজটিতে সমুদ্রে বিশ্বের বৃহত্তম ওয়াটারপার্ক এবং ৬ টি রেকর্ড-ব্রেকিং ওয়াটার স্লাইড রয়েছে।

৭ টি পুল এবং ৯ টি ঘূর্ণি সুইমিং পুল রয়েছে। ইউরোপের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা মায়ার তুর্কু শিপইয়ার্ডে ‘আইকন অফ দ্য সিস’ জাহাজটি তৈরি করা হয়েছে। জাহাজটি ২৬ অক্টোবর রয়েল ক্যারিবিয়ান বহরে যোগ দেবে বলে আশা করা হচ্ছে।

‘আইকন অফ দ্য সিস’ ২২ শে জুন সমুদ্র সৈকতে ট্রায়ালের প্রথম ধাপ সম্পন্ন করে। এই সময়ে কয়েক’শ মাইল ভ্রমণ করেছে। পরীক্ষিত প্রধান ইঞ্জিন, ব্রেক সিস্টেম, স্টিয়ারিং, শব্দ এবং কম্পনের মাত্রা। মেয়ার তুর্কু শিপইয়ার্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম মেয়ার এক বিবৃতিতে বলেছেন, “আমরা জাহাজটির পিছনে প্রচুর অর্থ, সময় এবং ইঞ্জিনিয়ারিং দক্ষতা বিনিয়োগ করেছি। এই প্রমোদতরী জাহাজটি পর্যটকদের জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু রয়েছে।

বিশ্বের বৃহত্তম প্রমোদতরী জানুয়ারি মাসে ভাসছে

তাছাড়াও এখানে বিভিন্ন ধরণের পানিতে খেলার সুবিধা, স’না, ব্যক্তিগত রান্নাঘর, সজ্জিত কেবিন রয়েছে। বিশ্বের সর্ব প্রথম এলএনজি চালিত জাহাজটি অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ‘আমরা এখানে যাত্রীদের অবসরের সমস্ত সুযোগ-সুবিধা মজুত করেছি। এছাড়াও আমরা এটি যেভাবে তৈরি করেছি তা আপনার মন আনন্দে ভরে উঠবে,’ বেইলি বলেছেন।

জাহাজটিতে খাবারের ব্যবস্থা সহ ৪০ ধরনের ক্যাটারিং এবং বিনোদন সুবিধাও রয়েছে। যার মধ্যে অনেকগুলো ক্রুজ ভাড়ার অন্তর্ভুক্ত। জাহাজটিতে ২০টি ভিন্ন ডেক রয়েছে।

এমনকি পিয়ানো বারের মতো কেবল প্রাপ্তবয়স্কদের জন্য নিবেদিত স্থান রয়েছে। সমুদ্রের সু-বিশাল দৃশ্য উপভোগ করা ছাড়াও, গ্রুপ ভ্রমণকারীদের ২৮টি ভিন্ন ভিন্ন থাকার ব্যবস্থা রয়েছে।

জানা গেছে যে এই ‘আইকন অফ দ্য সিস‘ জাহাজটিতে সাত রাতের ক্যারিবিয়ান ভ্রমণের ন্যূনতম টিকিটের মূল্য জনপ্রতি ৭ শত ৩২ ডলার থেকে শুরু হবে।

বড়োদিনের উৎসবের সময় জাহাজের পারিবারিক টাউনহাউস স্যুটে থাকার জন্য ৮৫ হাজার ডলার গুনতে হবে।

তাই আগামী জানুয়ারি থেকে ‘আইকন অফ দ্য সিস’ যুক্তরাষ্ট্রের মিয়ামি থেকে পূর্ব এবং পশ্চিম ক্যারিবিয়ান সাগরে যাত্রা শুরু করবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali