বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়া নিয়ে যা বললেন পাকিস্তান সরকার

ভারতের ঘরের মাঠে পাকিস্তানের ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাওয়া নিয়ে জটিলতার শেষ নেই। কয়েকদিন আগে দেশটির ক্রিকেট বোর্ডের (প্রেসিডেন্ট) নাজাম শেঠি বলেছেন, বিশ্বকাপ খেলতে দলের অংশগ্রহণ করার বিষয়টি নির্ভর করছে একমাত্র সেই দেশের সরকারের সিদ্ধান্তের ওপর।

এদিকে পাকিস্তান সরকারের পক্ষ থেকে এটিই প্রথম আনুষ্ঠানিকভাবে বিবৃতিকর। তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পিসিবি ক্রিকেট দল ভারতে যাবে কি না, সব দিক ভালোভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়া নিয়ে যা বললেন পাকিস্তান সরকার

দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের উত্তেজিত রাজনৈতিক পরিস্থিতির কারণে দ্বিপাক্ষিক ক্রিকেট খেলা স্থগিত রয়েছে। ভারত ও পাকিস্তান গত এক দশকে নিরপেক্ষ ভেন্যুতে একে অপরের মুখোমুখি হচ্ছে। তাদের ভারত ও পাকিস্তানের ম্যাচগুলি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ICC) এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিল (ACC) দ্বারা সংগঠিত হয়। এছাড়াও পাকিস্তান গত ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশকগ্রহণ করতে একবার ভারত সফর করেছিল। সেবার খেলা শুরুর আগে তারা খেলবে কি না তা নিয়ে সন্দেহ ছিল।

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পাকিস্তানে এশিয়া কাপ খেলতে অস্বীকার করার পর এ বছরে বিভিন্ন প্রকার জটিলতা দেখা দেয়। এদিকে পিসিবি প্রথমে বলেছিল, ভারত না এলে বিশ্বকাপে খেলতে অংশগ্রহণ করতে নাও যেতে পারে বলে পরে তাদের পক্ষ থেকে বলা হয়, তাদের এ বিষয়ে একমাত্র চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে পাকিস্তান সরকার।

বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়া নিয়ে যা বললেন পাকিস্তান সরকার

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচ গত ২২ জুন (বৃহস্পতিবার) ইসলামাবাদে একটি সাপ্তাহিক ব্রিফিংয়ে অংশগ্রহণ করেন। সেখানে তাদের পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, ‘ক্রিকেট নিয়ে পাকিস্তানের দৃষ্টিভঙ্গি হলো খেলার সঙ্গে রাজনীতিকে জড়ানো মোটেও উচিত নয়। পাকিস্তানে না খেলতে ভারতের দেখানো নীতি হতাশাজনক হিসেবে দাড়িয়েছে। এদিকে পিসিবি ক্রিকেটারদের নিরাপত্তা থেকে শুরু করে বিশ্বকাপে আমাদের অংশগ্রহণ করার বিষয় নিয়ে সবকিছুই আমরা পর্যবেক্ষণ করে দেখছি। পর্যবেক্ষণ আমরা যথাসময়ে পিসিবিকে আমাদের মতামত জানিয়ে দেয়া হবে।’

এদিকে পিসিবি অংশগ্রহণ না করার কারণে আইসিসি এখনও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের সময়সূচী ঘোষণা করেনি। তবে আগামী অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মৌসুম শুরু হতে আর মাত্র তিন মাসের কিছু বেশি সময় বাকি রয়েছে। সাধারণত প্রত্যেক বিশ্বকাপ খেলার প্রায় এক বছর আগে অনুষ্ঠানসূচি ঘোষণা করা হয়।

সূত্র:- Right News BD

bn_BDBengali