বিল গেটসকে ‘আমেরিকান বন্ধু’ বলে ডাকলেন চীনা প্রেসিডেন্ট

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বিল গেটসকে ‘আমেরিকান বন্ধু’ বলে ডাকলেন:

মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট-এর সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস চীন সফর করেছেন। এ সময় তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে বিল গেটসকে ‘আমেরিকান বন্ধু’ বলে অভিহিত করেন চীনের প্রেসিডেন্ট।

এছাড়াও, শি জিনপিং চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয়েরই উপকারে আসবে এমন কাজে পারস্পারিক সহযোগিতা জোরদার করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বিল গেটসকে ‘আমেরিকান বন্ধু’ বলে ডাকলেন চীনা প্রেসিডেন্ট

গত ১৬ জুন (শুক্রবার) চীনের রাজধানী বেইজিংয়ের একটি রাষ্ট্রীয় অতিথিশালায় শি জিনপিংয়ের সঙ্গে দেখা করেন বিল গেটস। ৩ বছর পর বিল গেটস-এর সঙ্গে দেখা করতে পেরে অনেক আনন্দ প্রকাশ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, এ বছর ‘আমেরিকান বন্ধু’র সঙ্গে এটাই তার প্রথম দেখা।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিটিটিভি ক্যামেরার বৈঠকের একটি ভিডিও সম্প্রচার করেছে। এই ভিডিওতে শি জিনপিংকে বলতে শোনা যায়, ‘আমি প্রাই বলি যে চীন-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি হল দুই দেশের মানুষ। আমেরিকার জনগণের জন্য আমার অনেক আশা আছে।’’

এছাড়াও শি জিনপিং আরও বলেন, ‘বর্তমান বৈশ্বিক পরিস্থিতির সঙ্গে আমরা বিভিন্ন উদ্যোগ নিতে পারি, যা দুই দেশের জনগণের জন্য উপকৃত হতে পারে। এমন কাজ করা উচিত যাতে সমগ্র মানব সমাজ এর সুফল পায়।

বিল গেটস গত ১৪ জনু (বুধবার) ৪ বছরের মধ্যে প্রথমবারের মতো বেইজিং পৌঁছেছেন। তিনি বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ব্যক্তি এবং গেটস ফাউন্ডেশন-এর প্রধন। গত বুধবার রাতে বিল গেটস এক টুউটে লিখেছেন, ‘তিনি ২০১৯ সালের পর প্রথমবারের মতো বেইজিং শহরে এসেছেন।

এদিকে বিল গেটস গত বৃহস্পতিবার বেইজিং এর বৈশ্বিক স্বাস্থ্য ও উন্নয়ন সহযোগীদের সাথে বৈঠক করেন। চীনের প্রেসিডেন্ট-এর সঙ্গে বৈঠকের আগে বিল গেটস তার ব্যক্তিগত ব্লগে লিখেছেন, যে তিনি শি জিনপিংয়ের সঙ্গে জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক স্বাস্থ্য সমস্যা সহ স্বাস্থ্য খাতে বৈষম্য দূরীকরণ নিয়ে আলোচনা করবেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali