বিপিএল খেলা শুরু হচ্ছে পাকিস্তানি ক্রিকেটার ছাড়াই

২০২৩ বিপিএল খেলার খবর আপডেট -বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান ঘোষনা দেন, পাকিস্তানি ক্রিকেটার ছাড়াই বিপিএল খেলা শুরু হচ্ছে।

২৫ জানুয়ারি বুধবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সমালোচনায় তিনি বলেন “পাকিস্তানের ক্রিকেটারদে বিপিএল খেলায় নেয়া হবে না। ২৬ জানুয়ারি বৃহস্পতিবার বিপিএল খেলার উদ্বোধন এবং পরেরদিন শুক্রবার থেকে খেলা শুরু হবে বলে জানিয়েছেন।

বিপিএল খেলায় পাকিস্তানি ক্রিকেটার ছাড়াই সঠিক সময়ের মধ্যে বিপিএলের দ্বিতীয় পর্ব শুরুর কথা হবে বলে জানিয়ে বিসিবি সভাপতি, “সঠিক পরিকল্পনা অনুযায়ী খেলোয়াড় আনা হচ্ছে। সঠিক সময়ের মধ্যেই বিপিএল খেলা শুরু হবে। এই খেলার তালিকা অনুযায়ী পরিবর্তন করার কোনো প্রকার সুযোগ নেই।

এমতবস্থায় জালাল ইউনুস যোগাযোগ কমিটির সভাপতি এই সমালোচনায় বলেন, “ ২৪ জানায়ারি মঙ্গলবার পিসিবিকে বার্তা প্রেরণের মাধ্যমে জানানো হয়েছিল, কিন্তু বুধবার সকাল ১০টার মধ্যে তাদের ক্রিকেটার পাঠানোর বিষয়টি সঠিকভাবে নিশ্চিত করতে। তবে এখন পর্যন্ত পিসিবি থেকে আমরা কোন প্রকার সাড়া পাওয়া যায়নি।

বিপিএল খেলা শুরু হচ্ছে পাকিস্তানি ক্রিকেটার ছাড়াই

“তাদের চিফ অপারেটিং অফিসার সুবহান আহমেদ জানিয়েছেন, পাকিস্তান সফরের বিষয়টি পুরোপুরীভাবে নিশ্চিত না হলে বিপিএলে খেলোয়াড় কোনভাবে পাঠাবে না।

২০ ডিসেম্বর শুক্রবার  বিপিএল খেলার দ্বিতীয় পর্ব নিলামে উঠেছিল মোট ৫৭জন পাকিস্তানি ক্রিকেটার। ৭টি ফ্র্যাঞ্চাইজি সর্বমোট ২৬জন পাকস্তানি খেলোয়াড়কে কিনেছিলো। এরই মধ্যে সাঈদ আনোয়ার আঘাত পাওয়ার কারণে তার পরিবর্তে অস্ট্রেলিয়ার শন টেইটকে দলে আনে দুরন্ত রাজশাহী।

পাকিস্তানের কোনো ক্রিকেটার না আসলেও আসছেন আজহার মাহমুদ। বরিশাল বার্নাসের পক্ষ হয়ে খেলবেন তিনি। তবে বর্তমানে যুক্তরাজ্যের নাগরিক এই পেসার।

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের পাকিস্তান সফর বন্ধ হওয়ার পরেই বিপরীত ব্যবস্থা অনুযায়ী বিপিএলের আলাদা ফ্র্যাঞ্চাইজিতে বিক্রয় হওয়া ক্রিকেটারদের ছাড়পত্র আটক করে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

নির্ধারিত সময় ছাড়া ক্রিকেটারদের ছাড়পত্র

২০২৩ বিপিএল খেলার খবর আপডেট -নির্ধারিত সময় ছাড়া পাকিস্তানি ক্রিকেটারের ছাড়পত্র না পেয়ে ২৫ জানুয়ারি বুধবার সকালে জরুরি আলোচনায় বসে বিপিএলের গভর্নিং কাউন্সিল।

ইতিমধ্যে বুধবার (পিসিবি) সভাপতি জাকা আশরাফ বলেন, নির্ধারিত সময় ছাড়া আসবে-যাবে। বিষয়টি এমন কিছু নয় যে এই সর্ব প্রথম আমাদের সময় সীমা নির্ধারিতভাবে দেয়া হলো। পূর্বে পাকিস্তানে যাওয়ার জন্য আমরাও বাংলাদেশকে সময় নির্ধারণ করে দিয়েছিলাম, যেটা এসেই চলে গেছে।

এছাড়াও দুই বোর্ডের মধ্যে সু-সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আমাদের ক্রিকেটারদের ছাড়তে বলেছে। এ বিষয়ে আমরাও পুরোপুরী প্রস্তুত ছিলাম। কিন্তু সু-সম্পর্ক এবং সঠিক সমর্থন পারস্পারিকভাবে হতে হয়।

এ রকম সমস্যার সমাধান না হলে আইসিসির ভবিষ্যৎ সময়সূচি মোতাবেক পাকিস্তান জাতীয় ক্রিকেট দলকে বাংলাদেশে কোনভাবে পাঠানোর সংকেত দিয়েছেন পিসিবি সভাপতি।

বিপিএলকে উল্লেখ্য করে বিসিবির সমালোচনা

২০২৩ বিপিএল খেলার খবর আপডেট – বিসিবির সমালোচনা অনুযায়ী বিপিএলকে উল্লেখ করে নাজমুল হাসান বলেন,  “এটা বর্তমানে আমাদের অনেক বড় চ্যালেঞ্জে দাঁড়িয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য আমরা সব সময় প্রস্তুত তবে আশা করা যায় এই সমস্যা সমাধান করতে পারব।

এছাড়াও পিসিবির কাছে কোন প্রকার সহায়তা পাওয়ার পরও যখন পিসিবিকে সহায়তা দেয়ার সময় আসলে তারা আমাদের বিপদে ফেলে দিল। এদিকে আবার দুই দেশের ভবিষ্যৎ সফর অনুযায়ী লাইনচ্যুত করবে।

তিনি আরো দাবি করেন, এই সঙ্কটে অন্যান্য বোর্ডগুলোকেও পাশে পাচ্ছে বিসিবি। সে জন্য অল্প সময়ে এতো ক্রিকেটার ‘যোগ্যতাসম্পন্ন বিকল্প’ খুঁজে পাওয়া সম্ভব হত না। পাকিস্তানের ক্রিকেটারের থেকে ভালো বিকল্প পাওয়া গেছে। ফ্র্যাঞ্চাইজিরা নাম দিলেও আমরা অনুমতি দিচ্ছি। আবার কোনো ক্রিকেটারের ব্যাপারে সিদ্ধান্ত চাওয়া মাত্র আমরা তা করছি”, বলেন তিনি।

এছাড়াও বিসিবি’র প্রধান বলেন, “অন্যান্য বোর্ডের সাথে অনানুষ্ঠানিক ভাবে কথা হয়েছে। ৪/৫টি দেশের ক্রিকেটার আসছে। এছাড়াও আফগানিস্তানের এ বিষয়ে কয়েকজন ক্রিকেটারও আগ্রহ দেখিয়েছে।”

খেলোয়াড় না পাঠানোর বিষয়টি শেষ পর্যন্ত নিশ্চিত হওয়ায় পিসিবির অনেক সমালোচনাও করেন বিসিবি সভাপতি।

তিনি আরো বলেন, “বিষয়টি এরকম হবে আমি কখনো কল্পনা করিনি। ওরা জানে কালকে উদ্বোধন, কিন্তু পরের দিন থেকে খেলা শুরু। ক্রিকেটার না আসলে টুর্নামেন্টের জন্য অনেক ক্ষতিগ্রস্ত হবে।

খেলোয়াড় আসতে পারবেনা সেই বিষেয়ে আগে জেনে দিলেই পারত। টুর্নামেন্ট উদ্বোধন হওয়ার একদিন আগে যদি জানায় যায় এতোজন খেলোয়াড় আসতে পারবে না, তাহলে যে কেউ বিপদে পড়তে বাধ্য হবে।

বাংলাদেশ ক্রিকেট দলের পাকিস্তান সফর করার বিষয়ে নাজমুল হাসান বলেন, বর্তমান সময় থেকে পাকিস্তান সফর নিয়ে কোন প্রকার তাড়াহুড়োর প্রয়োজন নেই। এক ধরনের হাঁফ ছেড়ে বাঁচা। এই সফর নিয়ে অনেক চাপে ছিলাম।

সূত্র: রাইট নিউজ বিডি

bn_BDBengali