নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করার পরিকল্পনা

বাংলাদেশ ও নেপাল যৌথ বিনিয়োগ করে বিদ্যুৎ আমদানি করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। বর্তমানে নেপালের জলবিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার জন্য ভারতের ওপর দিয়ে আন্তসংযোগ গ্রিড লাইনের মাধ্যমে নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করার জন্য নতুন সঞ্চালন লাইন নির্মাণের কথা চিন্তা করা হচ্ছে। এ পরিকল্পনায় ২ দেশের প্রতিনিধিদলের মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

নেপাল থেকে শিগগির বিদ্যুৎ আমদানি করার পরিকল্পনা

আজ মঙ্গলবার বিদ্যুৎ খাতে সহযোগিতার জন্য বাংলাদেশ-নেপাল যৌথ স্টিয়ারিং কমিটির পঞ্চম সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়। পটুয়াখালী পায়রা বন্দর ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের প্রশাসনিক ভবনে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ-নেপাল দেশের বিদ্যুৎ খাতের সহযোগিতার বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়। নতুন লাইন সঞ্চালনের জন্য অংশবিশেষ ভারতের ভূখণ্ডের উপর দিয়ে নির্মিত হবে। সে কারণে বাংলাদেশ-ভারত-নেপাল ত্রিপক্ষীয় আলোচনার মাধ্যমে বিষয়টি নির্ধারিত করার জন্য এ সভায় মত প্রকাশ করেন প্রতিনিধিরা।

এদিকে জয়েন্ট স্টিয়ারিং কমিটির আলোচনা সভায় বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের সচিব মো: হাবিবুর রহমান এবং নেপালের বিদ্যুৎ ও পানিসম্পদ এবং সেচসচিব দীনেশ কুমার ঘিমি নেপালের প্রতিনিধিদলের জন্য নেতৃত্ব দেন। তবে বাংলাদেশ ও নেপালের মধ্যে সরাসরি বিদ্যুতের সংযোগের লক্ষ্যে আন্তদেশীয় ডেডিকেটেড সঞ্চালন লাইন নির্মাণের সম্ভাবনা খতিয়ে দেখার জন্য সভায় পর্যালোচনা করা হয়েছে।

নেপাল থেকে শিগগির বিদ্যুৎ আমদানি করার পরিকল্পনা

ভারতের জিএমআর গ্রুপ দ্বারা নেপালে নির্মাণাধীন ৯০০ মেগাওয়াট আপার কার্নালি জলবিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আমদানি সম্পর্কীয় চুক্তি স্বাক্ষরের বিষয় নিয়ে দুই দেশের প্রতিনিধিরা সভায় আলোচনা করেন।

বাংলাদেশ ও নেপাল জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের পঞ্চম সভার পূর্বের দিন গত ১৫ মে (সোমবার) ওই স্থানেই অনুষ্ঠিত হয়। উল্লেখ্য করা হয়, গত বছর নেপালে বিদ্যুৎ খাতে সহযোগিতার বিষয় নিয়ে বাংলাদেশ ও নেপাল জয়েন্ট স্টিয়ারিং কমিটি এবং জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের চতুর্থ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আগামী নভেম্বর মাসে নেপালে কমিটির ৬ষ্ঠ সভা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত রয়েছে।

সুত্র:- Right News BD

bn_BDBengali