বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধির খাবার

আজকাল বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে পিতামাতাদের সঠিক যত্নশীল বেশি অগ্রাধিকার। শিশুদের স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য গুরুত্বপূর্ণ দিক হল শিক্ষা, সমস্যা সমাধান এবং একাডেমিক সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমন কিছু খাবার রয়েছে যা বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে উন্নত করতে করে। এই পুষ্টিসমৃদ্ধ খাবারগুলিকে তাদের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে, পিতামাতারা তাদের বাচ্চাদের স্কুলে আরও ভাল ফলাফল করতে সহায়তা করতে পারেন।

আজকের এই আলোচনায় জানতে পারবেন বাচ্চাদের স্মৃতিশক্তি বাড়াতে কি কি খাবার বেশ কার্যকরী হবে সেই সম্পর্কে। তার সাথে জনাতে পারবেন সৃজনশীল উপায়ে সেগুলিকে আপনার সন্তানের খাবার অন্তর্ভুক্ত করব।

বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধির খাদ্য তালিকা

চর্বিযুক্ত মাছ

চর্বিযুক্ত মাছ ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, বিশেষ করে ডিএইচএ (ডোকোসাহেক্সাইনয়িক অ্যাসিড) সমৃদ্ধ। DHA হল মস্তিষ্কের কোষের ঝিল্লির একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং গবেষণায় দেখা গেছে যে, এটি মূলত জ্ঞানীয় কার্যকারিতা এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করতে পারে। সপ্তাহে অন্তত দুইবার আপনার সন্তানের খাদ্য তালিকায় চর্বিযুক্ত মাছ অন্তর্ভুক্ত করা। এতে তাদের স্মৃতিশক্তি এবং মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য যথেষ্ট বৃদ্ধি প্রদান করতে পারে।

ব্লুবেরি

ব্লুবেরি “মস্তিষ্কের বেরি” হিসাবে উল্লেখ করা হয়। ব্লুবেরিতে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা বিশেষ করে শিশুদের মধ্যে স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সকল কার্যকারিতা দেখানো হয়েছে। এছাড়াও আপনি দইতে ব্লুবেরি যোগ করতে পারেন বা সুস্বাদু বাড়ানোর জন্য।

ডিম

ডিম কোলিনের একটি দুর্দান্ত উৎস্য। এটির পুষ্টি স্মৃতিশক্তি সম্পর্কিত নিউরোট্রান্সমিটারগুলির উন্নত সহায়তা করে। ডিমের মতো কোলিন সমৃদ্ধ খাবার স্মৃতিশক্তির ক্ষমতা বাড়াতে পারে। প্রোটিন-প্যাকড স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য স্ক্র্যাম্বলড ডিম, অমলেট বা এমনকি ডিমের সালাদ, স্যান্ডউইচ তৈরি করে আপনার সন্তানের ডায়েটে ডিম অন্তর্ভুক্ত করুন।

বাদাম এবং বীজ

বাদাম এবং চিয়া বীজে ভিটামিন ই এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা মস্তিষ্ক বৃদ্ধিকারী পুষ্টি হিসেবে চমৎকার কাজ করে। এই পুষ্টিগুলি স্মৃতিশক্তি ধারণ সহ সুস্থ মস্তিষ্কের কার্যকারিতা উন্নীত করে। দই বা ওটমিলের উপরে বাদাম এবং বীজ ছিটিয়ে দিন যাতে একটি সুবিধাজনক এবং স্মৃতিশক্তি বৃদ্ধিকারীর জন্য একটি ট্রেইল মিশ্রণ তৈরি করুন।

সবুজ শাক

সবুজ শাক-সবজি, যেমন, পালং শাক ভিটামিনে সমৃদ্ধ, বিশেষ করে ভিটামিন কে এবং ফোলেট রয়েছে। যা জ্ঞানের কার্যকারিতা এবং স্মৃতিশক্তির সাথে যুক্ত। এই সবুজ সবজিগুলিকে স্যুপে যোগ করে সুস্বাদু পালং শাক অমলেট তৈরি করে আপনার সন্তানের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

গোটা শস্য

বাদামী চাল, কুইনোয়া এবং পুরো গমের রুটির মতো সম্পূর্ণ শস্য মস্তিষ্কে গ্লুকোজের একটি অবিচ্ছিন্ন মুক্তি প্রদান করে, শক্তির একটি ধ্রুবক সরবরাহ নিশ্চিত করে। এটি সারা দিন ফোকাস এবং স্মৃতিশক্তি বজায় রাখতে সাহায্য করে। আপনার সন্তানের জ্ঞানীয় বিকাশকে সমর্থন করার জন্য পরিশোধিত শস্যের চেয়ে পুরো শস্য বেছে নিন। আপনি শাকসবজি দিয়ে পুরো শস্য পাস্তা প্রস্তুত করতে পারেন বা তাদের প্রিয় টপিংস দিয়ে একটি হৃদয়গ্রাহী কুইনো সালাদ তৈরি করতে পারেন।

বেরি

ব্লুবেরি ছাড়াও, অন্যান্য বেরি যেমন স্ট্রবেরি এবং রাস্পবেরিও স্মৃতিশক্তি বৃদ্ধিকারী সুপারফুড। এগুলি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ, যা মস্তিষ্ককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে পারে এবং স্মৃতিশক্তি বাড়াতে পারে। আপনার সন্তানের ডায়েটে বেরিগুলিকে দইয়ের সাথে যুক্ত করে, ফলের সালাদ তৈরি করে বা একটি সতেজ খাবার হিসাবে পরিবেশন করে অন্তর্ভুক্ত করুন।

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে ফ্ল্যাভোনয়েড রয়েছে যা স্মৃতিশক্তি বৃদ্ধির কার্যকারিতা উন্নত করতে পারে। এটি একটি পুষ্টিকর খাবার যা আপনার শিশু পরিমিতভাবে উপভোগ করতে পারে। ভালো ডার্ক চকোলেট বেচে নিন বাচ্চাদের লোভ মেটাতে ভাল স্মৃতিশক্তি বাড়ায়।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো একটি পুষ্টিকর-ঘন ফল। এটিতে স্বাস্থ্যকর চর্বি, ফাইবার এবং ফোলেট থাকে। এই পুষ্টিগুলি সামগ্রিক মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সহয়তা করে। অ্যাভোকাডো টোস্ট তৈরি করুন সালাদে এর টুকরো যোগ করুন যাতে আপনার সন্তানের খাদ্যতালিকায় চালু করুন।

গ্রীক দই

গ্রীক দই প্রোটিন এবং প্রোবায়োটিকের একটি সমৃদ্ধ। যা মস্তিষ্কের স্বাস্থ্য এবং স্মৃতিশক্তিকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। দইয়ের প্রোটিন নিউরোট্রান্সমিটার উত্পাদনের জন্য প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে, যখন প্রোবায়োটিকগুলি একটি সুস্থ মস্তিষ্ক প্রদান করে। একটি পুষ্টিকর এবং স্মৃতিশক্তি বৃদ্ধিকারী স্ন্যাক হিসেবে গ্রীক দইকে মধু এবং তাজা ফলের সাথে পরিবেশন করুন।

হলুদ

হলুদে কারকিউমিন নামক একটি যৌগ রয়েছে, যা এর প্রদাহরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য পরিচিত। অধ্যয়নগুলি পরামর্শ দেয় যে কার্কিউমিন স্মৃতিশক্তি এবং জ্ঞানীয় কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে। আপনি স্যুপ, স্ট্যুতে যোগ করে বা সোনালি দুধ (হলুদ, দুধ এবং মধু সহ একটি উষ্ণ পানীয়) তৈরি করে আপনার সন্তানের ডায়েটে হলুদ অন্তর্ভুক্ত করতে পারেন।

মটরশুটি

কালো মটরশুটি, মসুর ডাল-এ কার্বোহাইড্রেট, ফাইবার এবং প্রোটিন রয়েছে। এই পুষ্টিগুলি মস্তিষ্কের শক্তি বৃদ্ধি করতে সরবরাহ করে, ঘনত্ব এবং স্মৃতিশক্তিকে সমর্থন করে। মরিচ, শিমের সালাদ বা বুরিটোর মতো মটরশুঁটি ভিত্তিক খাবার তৈরি করুন যাতে আপনার সন্তানের খাবারে এই স্মৃতিশক্তি বৃদ্ধিকারী লেবুগুলি অন্তর্ভুক্ত করা যায়।

পরিশেষে

পুষ্টির মাধ্যমে বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করা একটি সুস্বাদু উপায় হতে পারে। বাচ্চাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করার খাবারগুলিকে আপনার সন্তানের জন্য জ্ঞানীয় বিকাশের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারেন। অবশ্যই মনে রাখবেন নিয়মিত একটি পুষ্টিকর পরিবেশের সাথে মিলিত হয় এমন বিভিন্ন খাবারে সমৃদ্ধ একটি সুষম খাদ্য আপনার সন্তানের সামগ্রিক সুস্থতা এবং স্মৃতিশক্তি ধারণে অবদান রাখবে। তাই, রান্নাঘরে এই সমস্ত পুষ্টিকর খাবার সংযুক্ত করুন যাতে আপনার বাচ্চার স্মৃতিশক্তি শক্তিশালী হয়।

সূত্র:- Right News BD

bn_BDBengali