বাচ্চাদের দুধ কোনটা ভালো জানা আছে কি

আপনার বাচ্চাদের জন্য ৬ মাস পযন্ত বুকের দুধের পাশাপাশি কোনটা দুধ ভালো খাওয়ানো ভালো হবে, আর কোন দুধ খাওয়াবেন না। তাছাড়া পরবর্তী সময় কোন দুধগুলো আপনার বাচ্চাদেরকে খাওয়াবেন সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি।

আশা করি, আপনার বাচ্চাদের স্বাস্থ্য ভালো রাখার জন্য কোন দুধ ভালো হবে জানতে পোস্টটি বিস্তারিত পড়ুন-

আপনার বাচ্চাদের দুধ কোনটা ভালো

বাচ্চাদের দুধ ল্যাকটোজেন, নান, প্রাইমা, বেবি কেয়ার ভালো । বাজারের দুধের মধ্যে যে উপাদান গুলো রয়েছে,প্রায় সকল কোম্পানির ফর্মুলা দুধ এর উপাদান একই ধরনের হয়ে থাকে।

তাছাড়া এগুলো দুধের মধ্যে কোন তারতম্য নেই এর কারণে আলাদাভাবে কোন নির্দিষ্ট কোম্পানির ফর্মুলা দুধের প্রয়োজন নেই। আপনার বাচ্চাদের যে দুধ খাওয়াতে চান আর কি দুধ খাওয়াতে পারবেন।

প্রাইমা ১ বা ২ আপনার বাচ্চার জন্য ভালো দুধ হতে পারে।

প্রাইমা ১ দুধ ০ থেকে ৬ মাস পর্যন্ত আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন। প্রাইমা ২ দুধ আপনার বাচ্চাকে ৬ থেকে ২ বছর পর্যন্ত খাওয়াতে পারেন। এই ফমুর্লার দুধ দুটি খাওয়ালে আশা করি ভালো হবে।

বাজারে বিভিন্ন ধরণের দুধ রয়েছে আপনি চাইলে আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন-

বাচ্চাদের দুধের নাম

  • ল্যাকটোজেন
  • প্রাইমা
  • বেবি কেয়ার
  • এলডোবেবি
  • বায়ো মিল্ক

এ ধরনের ফর্মালার দুধ  বাজারে পাওয়া যায়। যেকোনো একটি কোম্পানির দুধ আপনার শিশুকে খাওয়াতে পারেন।

অবশ্য প্রত্যেকটি দুধের ফর্মুলা একই, এর জন্য বাড়তি কোন চিন্তা কারণ নেই।

বাচ্চাদের দুধ খাওয়ার পদ্ধতি

বাচ্চাদের জন্য কোন দুধটা সবচেয়ে ভালো হবে এই পোষ্টে এর শুরুর দিকে বলা হয়েছে। তবে শিশুর বয়স ৬ মাস পর্যন্ত শুধু বুকের দুধ খাওয়াতে হবে। যাকে বলা হয়- এক্সক্লুসিভ ব্রেস্টফিডিং অর্থাৎ ০ থেকে ৬ মাস বয়স পর্যন্ত শিশুকে শুধুমাত্র বুকের দুধ খাওয়াবেন, এর বাহিরে একফোঁটা পানিও খাওয়ানোর প্রয়োজন নেই। অনেকেই মধু, চিনির পানি কোন কিছুই দেয়ার প্রয়োজন নেই ।

মায়ের বুকের দুধের মধ্যে শিশুর পানির চাহিদা পুরণ হবে। একজন মায়ের বুকের দুধ হচ্ছে সৃষ্টিকর্তা থেকে প্রদত্ত। শিশুকে ৬ মাস পর্যন্ত শুধু বুকের দুধ এর বাইরে কোন কিছু খাওয়াবেন না ।

দেখা যায় অনেক শিশুর মায়ের বুকে দুধ উৎপন্ন হয় না বা একেবারেই তৈরি হয় না। এতে করে সেই শিশুরা বুকের দুধ পায় না। আবার দেখা যায় অনেক কর্মজীবী মায়েরা আছেন যারা শিশুদেরকে সময় দিতে পারেন না । বুকের দুধও খাওয়াতে পারে না।

চাকরিজীবী মায়ের শিশুদের জন্য কিছু ফর্মুলা দুধ প্রয়োজন হয়। আবার কোনো কোনো শিশুর মা নেই (মারা গেছে) সেই শিশুদের ফর্মুলা দুধের প্রয়োজন। সেক্ষেত্রে ডাক্তারগণ ফর্মুলা দুধের সাইজ করে দেন অথবা এই পোস্টের বর্ণনা অনুসরন করতে পারেন দুধ নিয়ে।

অনেক শিশু জন্মের পর ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর দুধ পায়। আবার কোন মায়েরা হাসপাতালে সিজার হয়েছে নার্সরা সাজেস্ট করেন ফর্মুলা দুধ খাওয়ার। তাছাড়া পাশের বাসার অনেকে বলেন ফর্মুলা দুধ খাওয়ানোই ভালো। তাদের এই পরামর্শগুলো অনুযায়ী কোন ভাবেই করা যাবে না ।

আবার অনেক মায়েরা আছেন তাদের শিশুর অল্প বয়সেই গরুর দুধ খাওয়ান। ১২ মাস না হওয়া পর্যন্ত শিশুকে কোনভাবেই গরুর দুধ খাওয়ানো যাবে না ।

ফর্মুলা দুধের কথায় বলতে গেলে অনেকে শিশুদের বিদেশী ফর্মুলার দুধ খাওয়ান। আপনার বাচ্চার জন্য কোন রকম বিদেশি ফর্মুলা দুধের দরকার নেই। কারণ বাংলাদেশের বাজারে যেসব ফর্মুলা দুধগুলো রয়েছে সেগুলোর পুষ্টিগুণ অনেক ভালো।

দুধের পুষ্টিগুণ

অনেক কোম্পানির ফর্মুলা দুধ বাহির থেকে ইনপুট করার জন্য একটু হলেও গুণগত মান ভালো হয়। তাছাড়া এসব দুধগুলোর খুব একটা পার্থক্য দেখা যায় না। আপনারা শিশুকে কোন কোম্পানির ফর্মুলা দুধ খাওয়াতে পারেন।

দুধে রয়েছে একাধিক পুষ্টিগুণ। স্বাস্থ্যের জন্য এটা ভীষণ উপকার। দুধে রয়েছে প্রচুর পরিমাণে- 

  • ক্যালসিয়াম
  • ভিটামিন ডি
  • প্রোটিন
  • কার্বোহাইড্রেট
  • ফ্যাট
  • ওমেগা থ্রি
  • সিক্স

প্রয়োজনীয় এই উপাদান থাকার কারণেই দুধকে বলা হয় সুপার ফুড।

বাচ্চাদের জন্য দুধ খাওয়ার নিয়ম

মায়ের বুকের দুধের যে স্বাদ রয়েছে প্রাইমা দুধের এর স্বাদ একই। এর জন্য আপনাকে সাজেস্ট করব প্রাইমা দুধ খাওয়ার। এই দুধ খাওয়ার ফলে আপনার বাচ্চার স্বাস্থ্যে দিকে বিবেচনা করে দেখতে পারেন।

আপনাকে এই ফর্মুলা দুধ খাওয়ানোর আগে প্রথমে বুকের দুধ পান করাবেন। যদি বুকের দুধ কম পায় তাহলে সে ক্ষেত্রে আপনি প্রাইমা ১ দুধ খাওয়াতে পারেন।

সবচেয়ে ভালো হয় ০ থেকে ৬ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ ছাড়া অন্য কিছুই খাওয়ানো উচিত নয়। কোন ধরনের সমস্যা ছাড়া ফর্মুলা দুধ খাওয়ানো উচিত নয়। দেখা যায় মায়ের বুকের দুধ তৈরি হচ্ছে না। সেক্ষেত্রে আপনার বাচ্চাকে ফর্মুলা দুধ খাওয়াতে পারেন।

অনেকে বলেন ১ বছরের আগেই শিশুকে বুকের দুধ খাওয়া বাদ দিতে। এটি কখনোই করবেন না। আপনার শিশুকে কমপক্ষে ১ বছর বুকের দুধ খাওয়াবেন। সম্ভব হলে অবশ্যই ২ বছর পর্যন্ত বুকের দুধ খাওয়াবেন। এটাই নিয়ম ২ বছর পর্যন্ত বুকের দুধ খাওয়ানো। ফর্মুলা দুধ খাওয়াবেন যখন আপনার বুকে দুধ তৈরি হবে না।

পরিশেষে:

মনে রাখবেন, আপনার নবজাতক শিশুর স্বাস্থ্যের পক্ষে ভালো হয় এমন কিছু দুধ খাওয়ান। যাতে করে আপনার বাচ্চা ৬ মাস থেকে ১ বছরের মধ্যে শারীরিক দিক পরিপূর্ণ থাকে। তবে চেস্টা করবেন ৬ মাস থেকে ফর্মূলা দুধ খাওয়ানো প্রয়োজন।

সূত্র:- Right News BD

bn_BDBengali