বাংলা ব্লগ সাইট থেকে প্রতিমাসে কত টাকা ইনকাম করা যায়?

আজকের বিষয় হলো অনলাইনে একটি বাংলা ব্লগ সাইট থেকে প্রত্যেকমাসে কত টাকা আয় করা যায়? এছাড়াও ১ দিনে, ১ সপ্তাহে অথবা ১ মাসে কীভাবে একটি ব্লগ সাইটে কত টাকা ইনকাম হয়। আর কীভাবেই বা প্রতিমাসে এই ইনকামের টাকা হাতে পাওয়া যায়? আর এ রকম প্রশ্ন আসে শুধুমাত্র একজন নতুন ব্লগারদের মাঝে। নতুন অবস্থায় অনলাইনে কাজ করতে আসলে এ রকম প্রশ্ন আসাটাই স্বাভাবিক।

বর্তমানে আমারা অনলাইনে যারা ব্লগ সাইটে কাজ করি প্রত্যেকেরই লক্ষ্য থাকে এখান থেকে কিভাবে অর্থ আয় করা যায়। বর্তমান ডিজিটাল যুগে কেউ আবেগের বসতে কাউকে সাহায্য করার জন্য ব্লগিং পেশা হিসেবে বেচে নেন না, বরং পাশাপাশি এর সঙ্গে অর্থের দিকতো আছেই।

অনলাইনে যারা নতুন করে ব্লগিং শুরু করার কথা ভাবছেন, তাদের মধ্যে সব সময় একটা প্রশ্ন ঘুর পাক খেতে থাকে – অনলাইনে ব্লগ বা ব্লগিং করে প্রতিমাসে কত টাকা ইনকাম করা হয়। বর্তমান যুগে বাড়তি আয় করতে চায়না এমন মানুষ খুজে পাওয়া যায় না বলেই চলে। তাই সবাই চায় মাসে যদি একটু বাড়তি টাকা আয় হত। আর সেই টাকা দিয়ে নিজের চাহিদা অনুযায়ী খরচ করতে। কিন্তু অনলাইনের যুগে ব্লগিং করে বাড়তি আয় করার সুযোগ তৈরি হয়েছে। এর মানে এই নয় যে আজ আপনি একটি নতুন ব্লগ সাইট তৈরি করলেন আর সেই সাইটে পরের দিন থেকেই ইনকাম হবে। এরকম ভাবাটা একদমই বোকামি হবে। একটি বাংলা ব্লগ সাইট থেকে ইনকাম করতে হলে ধৈর্য ধরার পাশাপাশি ৬ মাস থেকে ১ বছর বা আরো বেশি সময় লাগতে পারে।

একটি ব্লগ সাইট থেকে প্রতিমাসে কত টাকা আয় করা যায়, এ বিষয়ে আমি আপনাকে যথাযথভাবে উত্তর দেওয়ার চেষ্টা করব- ‘ইনশাআল্লাহ’।

একটি বাংলা ব্লগিং সাইট থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়?

বর্তমানে বাংলা ব্লগিং সাইট থেকে ইনকাম করার নির্দিষ্ট কোন সীমা নেই। এটা শুধুমাত্র নির্ভর করে আপনি কোন উপায়ে ইনকাম করবেন তার উপর। তার মানে হল গুগল অ্যাডসেন্স থেকে, অ্যাফিলিয়েট মার্কেটিং করে বা ডিজিটাল মার্কেটিং না অন্য কিছু। অনেকেই আছে যারা এগুলো ব্যবহার করে প্রতিমাসে প্রচুর টাকা ইনকাম করে।

দেখা যায় বেশির ভাগই বাংলা ব্লগ সাইটে প্রতি মাসে ১’শ থেকে ২’শ ডলার বা ১০ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ইনকাম হয়। কিন্তু অনেকেই আছেন মাসে ১ হাজারের বেশি ডলার বা লক্ষ টাকার বেশি প্রতিমাসে ইনকাম করেন।

তবে বাংলা ব্লগ সাইট থেকে ইংরেজি ব্লগ সাইটে ইনকামের পরিমাণ বেশি। এই কারণেই বাংলাদেশে বেশির ভাগ ব্লগার আছেন যারা ইংরেজি ভাষায় ব্লগিং থাকেন। সে জন্যই বাংলা ব্লগ থেকে ইংরেজি ব্লগে বেশীর ভাগ মানুেই ৩’শ থেকে ৫’শ ডলার বা ২০ হাজার থেকে ৪০ হাজার ডলার ইনকাম করেন । বলা যায় অনেক প্রো – ব্লগার আছেন যারা তাদের একাধিক সাইট থেকে প্রতিমাসে ১০ থেকে বা তরো বেশি ডলার ইনকাম করছেন।

কিন্তু আজকে আমি যে পোষ্টটি করেছি এই পোষ্টটি শুধুমাত্র নতুন যারা ব্লগ সাইট খুলবেন বা খুলেছেন তাদেরই জন্য। তাছাড়া যারা প্রো – ব্লগার আছেন তারা মূলত সবকিছুই জানেন। নতুন ব্লগাররা শুধুমাত্র গুগল অ্যাডসেন্স সম্পর্কে জানেন। অতএব, এটিকে বিবেচনা করে কিভাবে ব্লগিং করে কত টাকা ইনকাম করা যায়  সেই বিষয়ে জানার জন্য পুরোপুরী চেষ্টা করব।

কীভাবে ব্লগ থেকে ইনকাম হয়

আমরা যখন একটি ব্লগ সাইট তৈরি করি, তখন সেই সাইটে অনেক জানা অজানা ভালো তথ্য পোষ্ট করি। পাঠকরা তখন আমাদের সেই ব্লগ সাইটে সেই তাদের অজানা তথ্যগুলো পড়তে আসে, আর তাদেরকেই আমরা মূলত ট্রাফিক বা ভিজিটর বলে থাকি। এই পাঠক বা ভিজিটররাই আমাদের ইনকামের একমাত্র উৎস। আর সেই সব ভিজিটরদের উপর ভিত্তি করেই আমাদের ব্লগ সাইট থেকে মাসে কত টাকা ইনকাম করতে পারব।

বর্তমান ইন্টারনেটের সর্বশেষ প্রযুক্তির যুগে বিশ্বের প্রায় ১০০% ব্লগারদের মধ্যে ৮০% এর বেশি ব্লগারের ইনকাম মূল আসে গুগল অ্যাডসেন্স এবং এর মতেই Advancement Network থেকে এবং যখন কেউ নতুন ব্লগ সাইট তৈরি করে, তখন সে প্রথমে এর মাধ্যমে ইনকাম শুরু করতে পারে। Google AdSense আপনার ওয়েবসাইটে তার এ্যাড দেখায়।

পাঠক বা ভিজিটররা যখন সেই বিজ্ঞাপনগুলোতে ক্লিক করে, তখন আপনাকে অর্থ প্রদান করে। এর মানে হল যত ভিজিটর আপনার ওয়েবসাইট আসবে, ঠিক তত বেশি “ক্লিক” পাবেন। এতে করে আপনার যত বেশি “ক্লিক” আসবে, তত বেশি ইনকাম হবে। আশা করি বুঝতে পেরেছেন আপনার ব্লগ সাইটে ইনকাম নির্ভর কবের একমাত্র ভিজিটর বা ইউনিক ট্রাফিকের উপর।

ব্লগ থেকে মাসে কত টাকা আয় করা যায় তার উত্তরের আগে আপনাকে কিছু বিষয় জানাতে চাই। ব্লগিং-এ ইনকামের উপায় যেমন ভিজিটর বা ট্রাফিকের উপর নির্ভর করে, তেমনি আরও অনেক কারণ রয়েছে যার উপর উপার্জন নির্ভর করে।

আপনি মাসে কত টাকা ইনকাম করবেন তা নির্ভর করে সিপিসি (CPC) বা Cost Per Click এর উপর ভিত্তি করে। আর এই CPC নির্ভর করেই ব্লগের নিশ, ভাষা, সিপিসি এবং ভিজিটরের দেশের উপর।

আপনি যদি নতুন ব্লগার হন তাহলে এ বিষয়ে আপনাকে আর একটু গভীরে নিয়ে যাই, তাহলে এ বিষয়ে ভালো বুঝতে পারবেন।

একটি ব্লগ সাইটের জন্য নিশ কীভাবে ইনকাম প্রভাবিত করে

প্রথমত, জেনে নিন কিভাবে “নিশ” একটি ব্লগ সাইটে উপার্জন করতে প্রভাবিত করে । Google AdSense বিভিন্ন নিশ এর জন্য বিভিন্ন সিপিসি (CPC) দেয়। উদাহরণস্বরূপ, যদি আপনার ওয়েবসাইট ভালো কোন “বাংলা গল্প” থাকে, তাহলে অ্যাডসেন্স আপনাকে ০.০১ থেকে ০.০৩ ডলার দেয় পার ১ ক্লিকের জন্য।

এই হিসেব অনুযায়ী, প্রতিদিন আপনি যদি কমপক্ষে ২০০ টি ক্লিক পান, তাহলে আপনার সাইট থেকে একদিনে আয় হবে ২ থেকে ৬ ডলারের মত। তাছাড়া, যদি আপনার নিস “স্বাস্থ্য” বিষয়ক হয় তাহলে, এর উপর ভিত্তি করে আপনার ওয়েবসাইটে Google AdSense খুব ভালো CPC দিবে, যার মধ্যে ০.০৩ থেকে ০.১২ ডলার পার ক্লিক।

এর মানে হল একদিনে আপনি যদি ১০০টি’র উপর ক্লিক পেয়ে থাকেন, তাহলে আপনার একদিনে ইনকাম হবে ৩ থেকে ১২ ডলার। তাছাড়া এর সঠিক হিসেব পাওয়া কঠিন।

একটি বাংলা ব্লগ সাইট থেকে কিভাবে ইনকাম প্রভাবিত করে

একটি ব্লগের ভাষা অনেকটাই গুরুত্বপূর্ণ। একটি বাংলা ব্লগিং-এ সিপিসি (CPC) খুবই কম, ০.০১ থেকে ০.১২ ডলার পর্যন্ত। সেক্ষেত্রে আপনি যদি ইংরেজি ব্লগ সাইটে কাজ করেন তাহলে এর থেকে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন। কারণ হচ্ছে ইংলিশ ব্লগ সাইটে অনেক বেশি সিপিসি পায়। প্রতি ক্লিকে ০.১০ থেকে ০.৫০ ডলার পর্যন্ত পায়।

এভাবে আপনি যদি আপনার ব্লগ সাইটে প্রতিদিন ১০০টি ক্লিক পান, তাহলে প্রতিদিন আপনার ইনকাম হবে ১০ ডলার থেকে ৫০ ডলার পর্যন্ত। বাংলা এবং ইংরেজি ব্লগ সাইটের মধ্যে খুব বেশি পার্থক্য নেই। একইভাবে, আপনি যে দেশ থেকে ক্লিক পাবেন সেটিও আপনার উপার্জনের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ।

কিভাবে ট্র্যাফিক বা ভিজিটরদের অবস্থান আয় প্রভাবিত করে

বিভিন্ন দেশ থেকে ক্লিক পাওয়ার ক্ষেত্রে, বাংলাদেশের তুলনায় ভালো সিপিসি (CPC) পাওয়া যায়। কারণ একটি ব্লগ সাইটে ইনকাম নির্ভর করে শুধুমাত্র ট্রাফিক, নিশ, ভাষা আর CPC-র উপর। সে জন্য একটি ব্লগ সাইট থেকে কত টাকা ইনকাম করা যায় সে বিষয়ে সঠিক বলা সম্ভব নয়।

আপনার প্রয়োজন অনুসারে আপনি যদি আমাদের Right News BD ওয়েবসাইটে এসে থাকেন, তাহলে অবশ্যই আপনি উত্তর পাবেন। উত্তর পাওয়ার জন্য ধরে নিচ্ছি আপনার একটি বাংলা ব্লগ সাইট আছে, সেখানে আপনি বিভিন্ন টপিক নিয়ে কনটেন্ট লেখেন। তাহলে চলুন আপনার সেই বিষয়গুলো নিয়ে ব্লগিং থেকে ইনকাম করার রাস্তা জেনে নেয়ার চেষ্টা করি।

একটি বাংলা ব্লগ সাইট এ মাসে কতো টাকা ইনকাম করা যায়

যখন আমরা কোথাও যেকোন কাজ করি, তখন আমাদেরকে আগে থেকেই বলা হয় যে, আপনি প্রতি মাসে এত টাকা হিসেবে পাবেন। কিন্তু একটি ব্লগ সাইটের গল্পটা একটু হলেও আলাদা। একটি ব্লগিং বা ওয়েবসাইট হল অনলাইন ব্যবসা যেখানে বিবিন্ন শ্রেণির মানুষ রয়েছে যারা কিনা প্রত্যেকমাসে লাখ লাখ টাকা অর্থাৎ ১৫০০ থেকে ২০০০ ডলার ইনকাম করছেন নিমিষেই।

একই সময়ে, বিভিন্ন মানুষ রয়েছে যারা পুরো মাসে ১০০ ডলার উপার্জন করতে পারেন না। মূলত এর পেছনে একটা কারণ আছে, আর সেটা হল ট্রাফিক বা ভিজিটর। ট্রাফিক সরাসরি গুগল সার্চ ইঞ্জিন থেকে সাইটে আসে। তাছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে ভিজিটর আসলে খুব বেশি অর্থ উপার্জন করতে পারি না।

কারণ অ্যাডসেন্স সেই ট্রাফিকের উপর খুব কম CPC দেয় , যা প্রায় খুবই কম। তাই আমাদের সমস্ত ফোকাস সার্চ ইঞ্জিন ট্রাফিক বাড়ানোর দিকে এগিয়ে যাওয়া উচিত। শুধুমাত্র সার্চ ইঞ্জিন ভিজিটর দেওয়ার সিদ্ধান্ত নেবে আপনার ব্লগ থেকে কত টাকা ইনকাম করতে পারবেন। এভাবে একটি ব্লগ সাইটে যত বেশি ভিজিটর আসবে ঠিক তত বেশি আয় হবে।

আমরা আপনাকে সঠিক নির্দেশনা দিতে এখানে অবশ্যই হেলফুল একটি উদাহরণ দেব, যাতে করে আপনি প্রতিটি ব্লগের ইনকাম সম্পর্কে সঠিক ধারণা পাবেন। এর সাথে, জানতে পারবেন একজন বাংলা ব্লগার প্রতি মাসে কত টাকা ইনকাম করতে পারেন। সেই বিষয়ে জেনে নেয়া যাক…

ব্লগ সাইটে ইউনিক ভিজিটর সংখ্যা

ধরুন আপনার ব্লগ সাইটে প্রত্যেকদিন ১ হাজার ইউনিক ভিজিটর আসে। সে জন্য আপনার বাংলা ব্লগ সাইটে সিপিসি (CPC) অনুযায়ী পাবেন ০.০৩ সেন্ট। এখন এর মধ্যে সিটিআর (CTR) রয়েছে। সিটিআর ‘‘CTR’’ মানে (Click through rate)। যদি আপনার সিটিআর (CTR) ৫% থেকে, সেক্ষেত্রে ১ হাজার জনের মধ্যে ৫০ জন ক্লিক করেছে।

১ হাজার এর ৫% হল চল্লিশ মাত্র (৫০), তাই আপনার ক্লিক ৫০। সে জন্য আপনি প্রতি ক্লিকে ০.০৩ ডলার পাচ্ছেন। সুতরাং এই হিসাব অনুযায়ী আপনার উপার্জন ৫০x০.০৩ = ১.৫ ডলার।

আপনার যদি বহু নিস নিয়ে বাংলা ব্লগে দৈনিক ১ হাজার ট্রাফিক থাকে, তাহলে আপনি সহজেই এটি থেকে দৈনিক ন্যূনতম ১.৫০ ডলার উপার্জন করতে পারবেন। তাহলে এখন বুঝতে পারলেন একটি ব্লগ সাইট থেকে কত টাকা পান। যদিও এটি তুলনামূলক কম কিন্তু আপনার উপার্জনের চেয়ে বেশি হতে পারে।

কারণ আপনার সাইটে CTR যত বেশি হবে তত বেশি ইনকাম হবে। যদি আপনার ব্লগ সাইটে রেফারেল ট্রাফিক আসে এতে একটু হলেও উপার্জন কম হবে।

সেই অনুযায়ী, ১ হাজার অর্গানিক ট্রাফিক সহ একটি বহু নিস ব্লগ সাইটে প্রতিদিন সহজেই ২ ডলার আয় হয়। এই হিসাব অনুযায়ী আপনার মনে প্রশ্ন আসবে যে এটিই মূলত বিশেষ উপার্জন নয়। তাই আপনাকে বলতে চাই ১ হাজার ভিজিটর নিয়ে একটি ব্লগ সাইটের হিসাব দিয়েছি। তাছাড়া নিয়মিত আপনি আপনার ব্লগ সাইটে ভালো নিস নিয়ে পোস্ট করবেন।

ব্লগ সাইটে প্রতিদিন পোস্ট করা

নিয়মিত পোষ্ট করলেই আপনার ব্লগ সাইটে অর্গানিক ট্রাফিক বেড়ে যাবে আর সেই সাথে ইনকামও বেড়ে যাবে। আপনি যদি ধৈর্য ধরে ২ বছর পরিশ্রম করে আপনার ব্লগ সাইটে প্রতিদিন ১০ হাজার ট্রাফিক এনেছেন, তাহলে হিসাব অনুযায়ী আপনার ইনকামটাও প্রতিদিন ২০ ডালারের বেশি হবে, যা আপনার জন্য খুব ভাল।

যদি আপনার ব্লগে “স্বাস্থ্য” বা “প্রযুক্তি” বিষয় নিয়ে পোষ্ট করেন তাহলে প্রতিদিন ১ হাজার ভিজিটরের মাধ্যমে আরো বেশি আয় করতে পারবেন। এর কারণ হচ্ছে গুগল বহু প্রকার নিসের জন্য ব্লগ সাইটে হাই সিপিসি দেয়। মাইক্রোনিস ব্লগের মাধ্যমে, আপনি ঐ পরিমাণ ট্রাফিকের জন্য প্রতিদিন ৩ ডলারের বেশি আয় করতে পারেন।

ধর্য্য ধরুন, আপনার ব্লগ সাইটে প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার ট্রাফিক আসে, এটি কিন্তু মোটেও বড় বিষয় নয়। অনলাইনে অনেকে ব্লগার কাজ করে। সেই সব ব্লগারদের সাইটে প্রতিদিন অনেক বেশি ট্রাফিক ভিড় জমায়। আপনার ব্লগ সাইটেও আসবে সে জন্য আপনাকে ২ থেকে ৩ বছর লেগে থাকতে হবে। তাহলে আপনার সাইটেও তাদের মতই ট্রাফিক ভিড় করবে।

তাই বলা যায় একটি ব্লগ সাইট থেকে ইনকাম করার নির্দিষ্ট কোন সীমা নেই। একটি ব্লগ সাইটের মাধ্যমে মাসে ১০ হাজার, ২০ হাজার কিংবা লক্ষাধিক টাকা আয় করতে পারবেন। এ রকম ইনকামের জন্য দরকার কঠোর পরিশ্রম। আপনি যদি শুরু থেকে শুধুমাত্র টাকার পিছনে দৌড়ান, তাহলে আপনি ব্লগিংয়ে সফলতা অর্জন করতে পারবেন না।

ব্লগিং থেকে অর্থ উপার্জন করা মানুষ যতটা সহজ মনে করে তত সহজ নয়। এতেও আপনাকে একটানা দীর্ঘ সময় ধরে পরিশ্রম করতে হবে। আশা করি আপনার সমস্ত সন্দেহ এখন পরিষ্কার হয়েছে।

আপনি ব্লগিং করে প্রতিমাসে কত টাকা ইনকাম করেন?

সত্যি কথা বলতে গেলে একটি ব্লগ সাইট থেকে ইনকাম করার নির্দিষ্ট কোন সীমা নেই। নিয়মিত যত বেশি কাজ করবেন, ঠিক তত বেশি ভিজিটর পাবেন। আর ভিজিটর অনুযায়ী ইনকাম করতে পারবেন।

কিভাবে ব্লগ থেকে আয় করা যায়?

একটি ব্লগ সাইটে আয় করার মত বিভিন্ন উপায় আছে, যেমন অ্যাডসেন্স (AdSense), অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing), ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) এবং পেইড পোস্ট (Paid post) ছাড়াও আরো অন্যান্য।

ব্লগ সাইট থেকে কত টাকা আয় করা যায়?

একটি বাংলা ব্লগ সাইট থেকে ১০-২০-৫০ হাজারের বেশি লক্ষাধিক টাকা প্রতিমাসে ইনকাম করা সম্ভব।

ব্লগ কি?

একটি ব্লগ সাইট হল অনলাইনে প্রত্যেকদিন ব্যক্তিগত বা যেকোন বিষয়ে ভালো জানা আছে এমন কিছু লিখে পোষ্ট করা। ব্লগ শব্দটি ওয়েবব্লগের সংক্ষিপ্ত রূপ। ব্লগ সাইটে যিনি নিয়মিত পোস্ট করেন তাকেই মূলত ব্লগার বলা হয়। ব্লগাররা এভাবেই নিয়মিত ওয়েবসাইটে কনটেন্ট পোষ্ট করেন আর ভিজিটররা সেখানে পোষ্ট অনুযায়ী মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক সময়ে ব্লগ সাইট ফ্রিলান্সার হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটে যাওয়া ঘটনা নিয়েও অনেক ব্লগাররা তাদের ব্লগ সাইটে পোষ্ট করে থাকেন।

    পোষ্টের শেষে: 

    শুরু থেকে আপনি জানতে পারলেন প্রতিমাসে একটি ব্লগ সাইট থেকে কত টাকা ইনকাম করা যায়। এছাড়াও আপনি অনলাইনে ব্লগিং করে কত টাকা আয় করতে পারবেন। আশা করা যায় এই পোষ্টে দেওয়া তথ্য পেয়ে অনেকটাই সন্তুষ্ট হবেন। 

    তাছাড়া ব্লগিং বিষয়ে যদি আপনার প্রশ্ন থাকে তাহলে কমেন্ট জানাতে পারেন।

    bn_BDBengali