বাংলার টাইগাররা টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-পাকিস্তান সফর করবে

বাংলার টাইগাররা সফরে:

১৬ জুন (শুক্রবার) দুই প্রতিদ্বন্দ্বী হিসেবে ‘ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া’র মধ্যে অ্যাশেজ সিরিজে নতুন চক্র শুরু হবে। চক্রটি আগামী ২০২৫ সালে লর্ডসে ফাইনালের মাধ্যমে শেষ হবে।

এদিকে বেশ কয়েকদিন আগেই আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়েছে অস্ট্রেলিয়া। অজিদের শিরোপা জয়ে দৌড় শেষ হওয়ার সাথে সাথেই আইসিসি একটি নতুন চক্রের প্রকাশ করেছে। এই তৃতীয় চক্রে বাংলাদেশ দল ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ সফর করবে।

বাংলার টাইগাররা টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-পাকিস্তান সফর করবে

গত বুধবার তাদের নিজস্ব ওয়েবসাইটে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে নতুন চক্র প্রকাশ করেছে আইসিসি। আগামী ১৬ জুন দুই প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাশেজ সিরিজে নতুন চক্র শুরু হবে। চক্রটি ২০২৫ সালে লর্ডসে ফাইনালের মাধ্যমে শেষ হবে।

বরাবরের মতো এবারও এই চক্রে বাংলাদেশসহ আরো ৯টি দল রয়েছে। তাদের এই চক্রে ২৭টি সিরিজে মোট ৬৮টি টেস্ট ম্যাচ রয়েছে। যেখানে বাংলাদেশসহ সব প্রতিযোগী ৬টি করে সিরিজ খেলবে। দেশ-বিদেশে ৩টি করে সিরিজ অনুষ্ঠিত হবে। প্রতিটি সিরিজে ২ থেকে সর্বোচ্চ ৫টি টেস্ট ম্যাচ থাকবে।

সমান সংখ্যক ম্যাচ না খেলে অর্জিত কার্যকর পয়েন্টের শতাংশের ভিত্তিতে পয়েন্ট টেবিল নির্ধারণ করা হবে। শীর্ষের দুই দল ফাইনালে মুখোমুখি হবে। প্রথম চক্রে ইংল্যান্ড সর্বোচ্চ ২১টি টেস্ট ম্যাচ খেলবে। দ্বিতীয় চক্রে সর্বোচ্চ ১৯টি টেস্ট ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া ও ভারত।

সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলার জন্য আগামীকাল বৃহস্পতিবার মাঠে নামছে বাংলাদেশ দল। এছাড়াও বাংলার টাইগাররা তাদের নির্ধারিত ৬টি সিরিজে মোট ১২টি ম্যাচ খেলবে। ঘরের মাঠে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টাইগাররা খেলবে। বাংলার টাইগাররা ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ সফর করবে।

দলগুলো প্রত্যেক টেস্টের জয়ে ১২ পয়েন্ট করে পাবে। দলগুলো ড্র হলে ৪ পয়েন্ট এবং টাই হলে ৬ পয়েন্ট পাবে। এছাড়াও দলগুলো হেরে গেলে কোনো পয়েন্ট না পেলেও স্লো ওভার রেটের জন্য পয়েন্ট হারাবে।

সুত্র:- Right News BD

One thought on “বাংলার টাইগাররা টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-পাকিস্তান সফর করবে

Comments are closed.

bn_BDBengali