ফেসবুকে রিচ কমে যাওয়ার কারণ

বর্তমানে অনেকেরই ফেসবুকে রিচ কমে যাওয়ার সমস্যা দাঁড়িয়েছে। তবে এই প্ল্যাটফর্মটি ব্যস্ততার জন্য পরিচিত, ফেসবুক বছরের পর বছর ধরে প্রদর্শিত হয়েছে, যার ফলে পোস্টের দৃশ্যমানতাও বৃদ্ধি পেয়েছে। ফেসবুকে রিচ কমে যাওয়ার বেশ কিছু কারণ রয়েছে।

নিয়মিত ফেসবুক ব্যবহারকারীদের জন্য এই গতিশীলতা বোঝা এবং তাদের কৌশলগুলিকে মানিয়ে নেওয়া অপরিহার্য করে তোলে।

চলুন তাহলে জেনে নেই ফেসবুকে রিচ কমে কারণগুলো নিয়ে:

ফেসবুক অ্যালগরিদম পরিবর্তন:

ফেসবুকে রিচ কমার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল প্ল্যাটফর্মের দ্বারা ঘন ঘন অ্যালগরিদম পরিবর্তন৷ ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে এবং প্রাসঙ্গিকতার উপর ভিত্তি করে বিষয়বস্তু ফিল্টার করতে Facebook ক্রমাগত তার অ্যালগরিদম আপডেট করে। এই পরিবর্তনগুলি ব্যবসায়িক পৃষ্ঠা এবং সর্বজনীন পোস্টের তুলনায় বন্ধু ও পরিবারের সামগ্রীকে অগ্রাধিকার দেয়। এই পৃষ্ঠাগুলির জন্য ফেসবুকে রিচ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

বর্ধিত প্রতিযোগিতা:

ফেসবুক ব্যবহারকারী সংখ্যা কয়েক বছর ধরে দ্রুতগতিতে বেড়েই চলেছে। নিয়মিত আরও কন্টেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে ব্যবহারকারীদের তীব্র প্রতিযোগিতা চলছে। তাদের এই প্রতিযোগিতা ব্যবহারকারীদের ভিড়ের নিউজ ফিডে পৃথক পোস্টের জন্য আলাদা হওয়া কঠিন করে তোলে।

অগ্রাধিকার নিচ্ছে বিজ্ঞাপন:

ফেসবুকের আয় মূলত বিজ্ঞাপনের উপর নির্ভর করে এবং এর ফলে এর অগ্রাধিকারের পরিবর্তন হয়েছে। অর্থপ্রদত্ত বিজ্ঞাপন এবং স্পনসরকৃত বিষয়বস্তু ব্যবহারকারীদের নিউজ ফিডে অগ্রাধিকার দেওয়া হয়, অর্গানিক পোস্টগুলিকে আরও নিচে ঠেলে দেয়৷ ফলস্বরূপ, ব্যবসাগুলিকে দৃশ্যমানতা বজায় রাখতে বিজ্ঞাপনে বিনিয়োগ করতে হবে।

এনগেজমেন্ট মেট্রিক্স:

ফেসবুকের অ্যালগরিদম কোন পোস্টগুলিকে প্রদর্শন করতে হবে তা নির্ধারণ করার সময় ব্যবহারকারীর ব্যস্ততার মেট্রিক্সকে বিবেচনা করে। তাছাড়া লাইক, কমেন্ট, শেয়ার ব্যস্ততার হার সহ পোস্টগুলি বিস্তৃত দর্শকদের কাছে পৌঁছানোর সম্ভাবনা বেশি। একটি পোস্ট পর্যাপ্ত ব্যস্ততা তৈরি করতে ব্যর্থ হলে, এর রিচ সীমিত হবে।

বিষয়বস্তুর গুণমান:

ফেসবুক ব্যবহারকারীদের উচ্চ-মানের এবং আকর্ষক বিষয়বস্তু সরবরাহ করতে আগ্রহী। নিম্নমানের, ক্লিকবেট বলে মনে করা পোস্টগুলি অ্যালগরিদম দ্বারা দণ্ডিত হয়৷ তাই ফেসবুকে আপনার পোস্টের রিচ বাড়াতে, মূল্যবান বিষয়বস্তু তৈরি করা অপরিহার্য যা আপনার দর্শকদের সাথে অনুরণিত হয়।

ফেসবুকে পোস্ট রিচ পোস্ট হ্রাস:

ফেসবুক পেজগুলির জন্য ব্যবসায়িকদের বিজ্ঞাপনে বিনিয়োগ করার করার জন্য, প্ল্যাটফর্মটি ইচ্ছাকৃতভাবে অর্গানিক পোস্টের নাগাল সীমিত করেছে। এই পরিবর্তনটি ব্যবসায়িকদের তাদের লক্ষ্য দর্শকদের কার্যকরভাবে পৌঁছানোর জন্য অর্থপ্রদানের বিজ্ঞাপনের জন্য বাজেট বরাদ্দ করতে বাধ্য করেছে।

ব্যবহারকারীর সুবিধামত:

প্রতিদিন ফেসবুকে ব্যবহারকারীদের পছন্দ এবং আচরণের সাথে সাথে পরিবর্তিত হয়। আপনার শ্রোতারা যা দেখতে চায় বা এর সাথে যুক্ত হতে চায় তার সাথে যদি আপনার সামগ্রীটি সারিবদ্ধ না হয় তাহলে আপনার রিচ কমে যেতে পারে। সেই অনুযায়ী আপনার শ্রোতাদের বোঝা এবং বিষয়বস্তু কৌশল অবলম্বন করাও ফেসবুকে রিচ করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পোস্টিং ফ্রিকোয়েন্সি:

পোস্টিং ফ্রিকোয়েন্সি পৌঁছাতেও প্রভাব ফেলতে পারে। অত্যধিক পোস্ট দিয়ে আপনার শ্রোতাদের ওভারলোড করা ব্যস্ততা এবং নাগালের হ্রাস হতে পারে। নিয়মিত আপডেটের মধ্যে সঠিক ভারসাম্য খুঁজে পাওয়া এবং আপনার শ্রোতাদের অভিভূত না করা গুরুত্বপূর্ণ।

সঠিক লক্ষ্য নির্ধারণ:

Facebook-এর অ্যালগরিদম এমন বিষয়বস্তুকে সমর্থন করে যা নির্দিষ্ট দর্শকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি আপনার বিষয়বস্তু খুব বিস্তৃত হয় সেক্ষেত্রে নির্দিষ্ট জনসংখ্যাকে লক্ষ্য না করে, তাহলে এটি ব্যবহারকারীদের নিউজ ফিডে আকর্ষণ অর্জনের জন্য সংগ্রাম করতে পারে।

বাইরের ঘটনা:

বাহ্যিক কারণগুলি, যেমন বর্তমান ঘটনা, প্রবণতা এবং ঋতু পরিবর্তনগুলিও নাগালের উপর প্রভাব ফেলতে পারে। সময়োপযোগী এবং প্রাসঙ্গিক বিষয়বস্তু নির্দিষ্ট সময়ের মধ্যে চিরসবুজ সামগ্রীর চেয়ে ভাল পারফর্ম করতে পারে।

সবচেয়ে বড় বিষয় হচ্ছে ফেসবুকে রিচ কমার কারণ হল অ্যালগরিদম পরিবর্তন, প্রতিযোগিতা বৃদ্ধি, বিজ্ঞাপনের অগ্রাধিকার, এনগেজমেন্ট মেট্রিক্স, বিষয়বস্তুর গুণমান, ব্যবহারকারীর পছন্দ, পোস্টিং ফ্রিকোয়েন্সি, নিশ টার্গেটিং এবং বাহ্যিক কারণগুলির সমন্বয়ে। এই ফেসবুকে রিচ কমানো মোকাবেলা করতে হলে, ব্যবসায়ী ব্যক্তিদের অবশ্যই তাদের কৌশলগুলিকে মানিয়ে নিতে হবে। এছাড়াও অর্থ প্রদান করে বিজ্ঞাপনে বিনিয়োগ করতে হবে, উচ্চ-মানের সামগ্রী তৈরি করতে হবে, তাদের দর্শকদের সাথে যুক্ত হতে হবে এবং Facebook-এর অ্যালগরিদম অনুযায়ী সচারচর আপডেট থাকতে হবে৷ এই বিষয়গুলি বোঝার মাধ্যমে এবং কার্যকর কৌশলগুলি বাস্তবায়নের মাধ্যমে, ব্যবহারকারীরা তাদের ফেসবুকে রিচ বাড়িয়ে নিতে পারে এবং দিনে দিনে তাদের প্ল্যাটফরর্মের উন্নতি করতে পারে৷

সূত্র:- Right News BD

bn_BDBengali