প্রাকৃতিক উপায়ে পাতলা চুল ঘন করার উপায়

পাতলা চুল ঘন করুন প্রাকৃতিক উপায়ে: কয়েক দিন আগেও মাথার চুলের খোপায় হাত দিয়ে মুঠে ধরলেও বেশ মোটাসোটা মনে হত! কিন্তু হঠাৎ করে মাথার খোপার চুল উঠতে শুরু করে। তারপর দুই একদিন বাদে চুল মুঠো করে দেখতে পেলেন খোপাটা অনেক ছোট বা সরু হয়েছে। রীতিমত চুলের বাউন্স ও ভল্যুম নেই বললেই চলে, সে কারণেই চুল অনেকটাই কমে গেছে।

আসলে সুস্থ্য সুন্দর চুল ঝলমলে থাকা সত্ত্বেও বিভিন্ন কারণেও তা উঠে গিয়ে পাতলা হয়ে যাওয়ার সম্ভবনা থাকতে পারে। যেমন, পরিবেশ দূষণের কারণে, বয়স বেড়ে যাওয়ার ফলে, মানসিক চাপ এবং অসুস্থতা হওয়ার মতো বিভিন্ন কারণেও চুলের খোপা থেকে চুল উঠে যায়। তা ছাড়া নিজের ইচ্ছেমত চুলের স্টাইলিং করতে গেলে অতিরিক্ত তাপপ্রয়োগ আর কেমিক্যাল হেয়ার ট্রিটমেন্টের কারণও রয়েছে!

যাইহোক এখন মূল কারণ হচ্ছে এর প্রয়োজনীয় সমাধান। আপনার জন্ম থেকেই চুল পাতলা হোক বা না হোক, অথবা যেকোন কারণেই চুল পাতলা হোক না কেন? আপনি যদি এখন থেকেই নিয়ম অনুযায়ী চেষ্টা করেন তাহলে আগের মত আবার আপনার চুল ঘন করে তুলতে পারবেন, সেটা অবশ্যই সম্ভব হতে পারে সম্পূর্ণরূপে প্রাকৃতিক উপায়ে বা স্বাভাবিকভাবেই। সেই বিষয়ে প্রাকৃতিক উপায়ে কয়েকটি হুদিস রইল।

প্রাকৃতিক উপায়ে পাতলা চুল ঘন করার উপায়

নিয়ম অনুযায়ী নিয়মিত চুল মাসাজ করুন

সপ্তাহে অন্তত ১ দিন শ্যাম্পু ব্যবহার করার পূর্বেই হালকা গরম তেল দিয়ে চুলে আর স্ক্যাল্পে ভালোভাবে মাসাজ করতে থাকুন। প্রাকৃতিক পরিবেশগত থেকে তৈরি হওয়া নারকেল তেল, অলিভ অয়েল, আমন্ড অয়েল বা অ্যাভোকাডোর মতো তেল আপনার চুলের জন্য অনেক পুষ্টি জোগায়। এছাড়াও চুলের চুলের শুষ্কতা বা শুকনোভাব কমাতে সাহায্য করে। তবে নিয়মিত চুলে স্ক্যাল্প মাসাজ করলে রক্ত চলাচল বেড়ে যায়, এতে চুলের পাতলা হওয়া কমিয়ে ঘনভাব ফিরে আসে।

নিয়মিত ড্রাই মাসাজেও উপকার পাবেন

শুধুমাত্র অয়েল মাসাজ করেই নয়, ড্রাই মাসাজ করলেও আপনার চুলের জন্য অনেক উপকার হবে। প্রতি রাতে ঘুমানোর জন্য বিছানায় যাওয়ার আগেই মাথা নিচু করে সমস্ত চুলগুলো সামনের দিকে ঝুলিয়ে আনুন, তারপর আঙুল দিয়ে স্ক্যাল্পটা এমনি এমনি মাসাজ করুন। এতেও কিন্তু স্ক্যাল্পের জন্য রক্ত চলাচল বৃদ্ধি পাবে, এতে আপনার চুলের খোপাও ভালো হবে।

প্রাকৃতিক উপাদানে তৈরি করা হেয়ার মাস্ক ব্যবহার করুন

আপনার সুস্থ ঝলমলে চুলের রহস্যের জন্য হাতের কাছেই বিভিন্ন উপাদান লুকিয়ে আছে। যেমন, পেঁয়াজের রস, অ্যালোভেরা জেল (ঘৃতকুমারী), ক্যাস্টর অয়েল ও নারকেল তেলের মতো সাধারণ প্রাকৃতিক উপাদানে তৈরি হওয়া এমন অজস্র ভিটামিন ও মিনারেল আছে যা আপনার পাতলা চুল ঘন করার কাজে রীতিমত ম্যাজিকের মতো কাজ করবে। আপনি ঘন চুল পাওয়া জন্য এসব প্রাকৃতিক উপাদান দিয়েই তৈরি করতে পারবেন আপনার নিজের হেয়ার মাস্ক। যেমন ক্যাস্টর অয়েল বা অলিভ অয়েলের সাথে অ্যালোভেরা জেল (ঘৃতকুমারী) বা পেঁয়াজের রস মিশিয়েও হেয়ার মাস্ক তৈরি করেও দারুণ কার্যকর হবে। এটি তৈরি হয়ে গেলে চুলে আর স্ক্যাল্পে ভালোভাবে লাগিয়ে আধ ঘণ্টা রাখার পর ধুয়ে ফেলুন। এভাবে প্রতি সপ্তাহে অন্তত ১ বার ব্যবহার করলে আপনার পাতলা চুল ধীরে ধীরে ঘন হতে শুরু করবে।

প্রোটিনে ভরপুর আছে এমন খাবার খান

আপনি নিয়মিত যে খাবার খান সেই খাবারদাবারে যদি যথেষ্ট পুষ্টি না থাকে তাহলে তার প্রভাব গিয়ে পড়বে চুলেই। প্রোটিনে ভরপুর রয়েছে যেসব খাবারে যেমন, ডিম, দুধ, মাছ, দই বা ছানা সহ অন্যান্য খাবারে এরকম প্রোটিনে ভরপুর রয়েছে এমন খাবার নিয়মিত খেতে হবে। এছাড়াও ব্রোকোলি, পালং, বাঁধাকপির মতো সবুজ শাক খেলে চুলের কেরাটিন চুল ঘন করে মজবুত করে তোলে। ফলের ভিতরে স্ট্রবেরি, পেয়ারা, কমলালেবুর মত ফলগুলো রোজ খেতে পারেন।

চুলের যত্নে ভালো মানের হেয়ার প্রডাক্ট ব্যবহার করুন

আপনার চুলের যত্নে ভালো শ্যাম্পু, তেল, কন্ডিশনার ব্যবহার করলে চুল ভালো রাখতে সহায়তা করে। এছাড়াও চুল ওঠা, অতিরিক্ত খুসকি, চুলের শুষ্কতাভাব সমস্যাজনিত কমিয়ে চুল ভালো রাখার জন্য ভল্যুমাইজ়িং শ্যাম্পু অথবা কন্ডিশনার ব্যবহার করার চেষ্টা করুন।

আস্থা রাখুন যোগাসনের দিকে

আপনার পাতলা চুল ঘন ও মজবুত করতে যোগাসনের ভূমিকা অত্যন্ত জরুরি। নিয়মিত যোগাসনে শরীরে রক্ত সংবহন বৃদ্ধি পায় এবং নতুন কোষ তৈরি করতে সাহায্য করে। বজ্রাসন, যোগশাস্ত্রে বর্ণিত আসন স্বাভাবিকভাবে চুল ঘন ও মজবুত করে তুলতে সহায়তা করবে।

সূত্র:- Right news BD

bn_BDBengali