পাকিস্তানকে হারিয়ে শ্রীলঙ্কা ফাইনালে: এশিয়া কাপ ২০২৩

পাকিস্তানকে শেষ ওভারের শেষ বলের নাটকীয়তায় হারিয়ে এশিয়া কাপ ২০২৩ ফাইনালে উঠে গেল স্বাগতিক দল শ্রীলঙ্কা। গতকাল ১৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে এশিয়া কাপের অঘোষিত সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়। আগামী ১৭ সেপ্টেম্বর (রবিবার) ফাইনালে তাদের প্রতিপক্ষ হিসেবে মাঠে নামবে ভারত।

পাকিস্তান টস জিতে ব্যাটিংয় করতে নেমে শফিক ও রিজওয়ানের হাফসেঞ্চুরিতে ২৫২ রান সংগ্রহ করে। তাদের জবাবে শ্রীলঙ্কা কুশল মেন্ডিসের অর্ধশত, আসালাঙ্কার অপরাজিত ৪৯ ও সামারাবিক্রমার ৪৮ রানের উপর ভর করে ২ উইকেট হাতে রেখে শেষ বলেই পাকিস্তানকে হারিয়ে জয় তুলে নেয় শ্রীলঙ্কা।

বাবরদের দেয়া টার্গেটে ব্যাটিং করতে নেমে দলীয় ২০ রানে কুশল পেরেরাকে হারায় লঙ্কানরা। ২য় উইকেটে পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস ৫৭ রান করেন। দলীয় ৭৭ রানে ২৯ রান করে শাদাব খানের বলে আউট হন নিশাঙ্কা। পরে ৩য় উইকেটে মেন্ডিস ও সামারাবিক্রমা শতরানের জুটি গড়ে শ্রীলঙ্কাকে জয়ের পথে নিয়ে যান। দলীয় ১৭৭ রানে ৪৮ রান করার পর ইফতিখার আহমেদের বলে আউট হন সামারাবিক্রমা।

এশিয়া কাপ ২০২৩ ফাইনাল ম্যাচ ভারত বনাম শ্রীলঙ্কা

দলীয় ২১০ রানে সেঞ্চুরি থেকে ৯ রান দূরে থাকতেই ইফতিখারের বলে দুর্দান্ত ক্যাচ মোহাম্মদ হারিসের। তার আগে ৮ টি চার ও ১ টি ছয়ে ৮৭ বলে  ৮১ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এবার এশিয়া কাপ ২০২৩ এ তার দ্বিতীয় নার্ভাস নাইটিজের শিকার হওয়ার ঘটনা ঘটে।

লঙ্কানরা দলীয় ২২২ রানে অধিনায়ক শানাকা আউট হলে অনেকটা চাপে পড়ে যায়। দলীয় ২৪৩ রান করার পর পর শাহিন শাহ আফ্রিদি দুই বলে ধনঞ্জয়া ডি সিলভা ও দিমুথ করুণারত্নেকে বিদায় করেন।

কিন্তু শেষ ওভারে জয় পাওয়ার জন্য লঙ্কানদের  ৯ রান প্রয়োজন ছিলো। শেষ ওভাবে প্রমোদ মাধুশান জামান খানের করা ওভারের প্রথম বলে লেগ বাইয়ে ১ রান সংগ্রহ করেন। দ্বিতীয় বলে কোন রান দেননি জামান খান। আসালাঙ্কা তৃতীয় বলে এক রান নেন। চতুর্থ বলে জামানের শিকার হন প্রমোদ মাধুশান। শেষ দুই বলে লঙ্কানদের ৬ রানের প্রয়োজন পড়ে। পঞ্চম বলে আসালাঙ্কা ৪ রান করে সমীকরণ দাঁড় করিয়ে ফেলেন ১ বলে ২ রানের জন্য। শেষ বলে বাউন্ডারিতে বল পাঠিয়ে দৌড়ে ২ রান করেন। শাহিন শাহ আফ্রিদি ২টি, পাকিস্তানের হয়ে ইফতেখার ৩টি, জামান খান ও শাদাব ১টি করে উইকেট লাভ করেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali