পরিবহনের সময় চুরি হয়েছে কয়েক কোটি টাকার পোশাক

গার্মেন্টস নির্মাতারা এবং রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, কাভার্ডভ্যান পরিবহনের সময় হতে পোশাক শিল্পের শত কোটি টাকার রপ্তানিযোগ্য পোশাক চুরি হয়েছে। তিনি আরো জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহনের সময় এসব তৈরি পোশাক চুরি হয়ে যায়।

এ বিষয় নিয়ে দলের প্রধান শাহেদ সহ অনেক জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদেরও আইনের ব্যবস্থা নেয়া হবে। একই সাথে কাভার্ড ভ্যানে পরিবহনের সময় থাকা রফতানি পোশাক চুরি রোধে মার্চের মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসিটিভি ক্যামেরা চালুসহ ৫ দফা প্রস্তাব দেয় বিজিএমইএ।

৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) দুপুরে আলোচনাসভায় পোশাক শিল্পের আইনশৃঙ্খলা বিষয় নিয়ে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন পোশাক শিল্পের উদ্যোক্তা, বিজিএমইএ পরিষদের সকল সদস্যরা ।

পরিবহনের সময় চুরি হয়েছে কয়েক কোটি টাকার পোশাক

এদিকে বিজিএমইএ সভাপতি বলেন, “পোশাক পণ্য চুরি হওয়ার ঘটনা আমরা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধান ও ট্রাক-কাভার্ড ভ্যান মালিক সমিতির সাথে পরামর্শ করেছি।

শেষে র‌্যাব মূল হোতা শাহেদসহ চারজনকে গ্রেপ্তার করেছে। গত ৩ ফেব্রুয়ারি (শুক্রবার) ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পোশাক শিল্পের পণ্য চুরির একটি সংঘবদ্ধ ঘটনাচক্র।

সেক্ষেত্রে বিজিএমইএ পরিবারের পক্ষ থেকে র‌্যাব ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ জানাই। আইনশৃঙ্খলা বাহিনী শিগগিরই এই চক্রের অন্য অপরাধীদের গ্রেপ্তার করবে আশা করছি।

ফারুক হাসান জানান, বাংলাদেশ ভাবমূর্তি উজ্জ্বল করেছে একমাত্র পোশাক শিল্প আন্তর্জাতিক অঙ্গনের জন্যে । পোশাক শিল্প বিশ্বব্যাপী স্থায়ী কর্মক্ষেত্রের জন্য একটি রোল মডেল রূপে হয়েছে। গত ১০ বছরে, আমরা যথাযথ পরিশ্রম করেছি, বিনিয়োগ করেছি আর কর্মক্ষেত্রে নিরাপত্তা, শ্রমিক কল্যাণ ও পরিবেশ-বান্ধব শিল্প গড়ে তুলতে সফল হয়েছি, যা বিশ্বব্যাপী সাধুবাদ অর্জন করেছে।

তিনি বলেন, শিল্পের সাফল্য অনুজ্বল হয়ে যায় যখন ক্রেতারা পণ্য ঠিকানায় পাওয়ার পর রপ্তানি পণ্যের পরিবর্তে অন্য একরকম বলে জানান। প্রায় দেড় শতাব্দী ধরে বিশ্বের নানা দেশে রপ্তানি করতে গিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুই হাজারের বেশি কাভার্ড ভ্যান থেকে শত কোটি টাকার পোষাক পণ্য চুরি হয়েছে।

ফারুক হাসান বলেছেন, গত জানুয়ারির শুরুর দিকে ব্রাজিলের একজন ক্রেতা ভিডিও কলে বলেন, বেশিরভাগ কার্টুনের ৩০-৩৫ শতাংশ কাপড় তারা বুঝেন না। এমনকি কিছু খণ্ড শুন্য ছিল। ঠিক ওই চালানে ২০ হাজারের বেশি পোশাক পণ্য ছিল। চুরি হয়ে যায় প্রায় আট হাজার কাপড় পণ্য। এ ঘটনা জানাজানি হওয়ার পর র‌্যাব চোরদের দলের নেতাসহ চারজনকে আটক করে এবং মালামাল চুরি করা কাভার্ড ভ্যানটি উদ্ধার করে। গ্রেফতারকৃত চোর চক্রের সরদার হোতা শাহেদের বিরুদ্ধে এ পর্যন্ত ১৭-১৮টি মামলা রয়েছে। এর মধ্যে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে দুটি মামলায়।

তিনি আরো বলেছেন, ধরা পড়ার পরে চক্র দলের সরদার শাহেদ বলেন- ক্রেতাদের নমুনা দেখে ওই নমুনার বাজারে দর দাম যাচাই করেন। পণ্যটির দাম ১২ লাখ থেকে ১৫ লাখ টাকার ভিতরেই তারা এই ধরনের কার্যক্রম করে। আমরা অবাক হই তখন দেখি শাহেদের মতো প্রায় একজন চোর কোটি টাকার সম্পত্তির অধিকারী হয়েছেন।

একই সাথে শাহেদ কয়েক বছর ধরে বিলাসবহুল জীবনযাপন করছেন। শাহেদ প্রায় দুই দশকের চেয়ে আরো সময় ধরে অবিরাম এই অপরাধে জড়িত হয়েছে।

দুই বছর পূর্বে বন্দরনগরীতে সংঘটিত ৬টি মামলায় শাহেদ ৮ মাস জেল খেটেছেন।কিন্তু জেল থেকে জামিন পাওয়ার পরেও পূর্বের পেশায় ফিরেছেন।

এমতবস্থায় আমাদের প্রশ্ন এ ধরনের অপরাধীরা কীভাবে এত সহজে জেল থেকে জামিন পায়। এভাবে তারা পরবর্তীতে আরও ভয়াবহ অপরাধে জড়িয়ে পড়তে কোন প্রকার দ্বিধাবোধ করে না।

এদিকে শুধু শাহেদই নয়, পোশাক চুরির জগতে আরও মাস্টারমাইন্ড ও গ্যাং রয়েছে। ধরা পড়লেও কোনো প্রকার শাস্তি না পেয়ে আইনের হাত থেকে পালিয়ে যায়। তিনি আরও বলেন, এসব অপরাধীর কারণে আমাদের পোশাক শিল্প বিশাল ঝুঁকির মধ্যে রয়েছে।

সে জন্য মহাসড়কে কাপড় চুরি রোধের ৫টি সুপারিশ দিয়েছে বিজিএমইএ। আগামী মার্চের মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসি ক্যামেরা বসানোর চলমান কাজ শেষ করা, এ ধরনের কর্মকাণ্ডের সাথে সংশ্লিষ্টদের গ্রেপ্তার করে শাস্তির ব্যবস্থা করা।

জরুরী আইন সংশোধনের লক্ষ্যে কিছু সুনামধন্য কোম্পানি এসব চোরাই পণ্য ক্রয় করে। এবং স্টকলট হিসাবে বিভিন্ন দেশে এসব পণ্য রপ্তানি করে।

তবে নিশ্চিত করতে হবে স্টকলট রপ্তানির ক্ষেত্রে পণ্যের উৎসগুলোর বিষয়ে । প্রয়োজনে বিজিএমইএ/বিকেএমইএ থেকে সার্টিফিকেট নিয়ে রপ্তানির অনুমোদন, চোর ধরার জন্য গোয়েন্দাদের পাশাপাশি পুলিশের সঠিক ব্যবহার এবং কাভার্ড ভ্যান মালিক সমিতি, পরিবহন সংস্থা মালিক সমিতি, কভার্ড ভ্যান চালক ও হেল্পারদের একটি ডাটাবেস তৈরি করে সেই তথ্য সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করা।

সূত্র:- Right News BD

bn_BDBengali