নতুন চুল গজাতে কতদিন সময় লাগে জেনে নিন

বর্তমান সময়ে অনেকেই জানেন না নতুন চুল গজাতে কতদিন সময় লাগে। যদি চুল পড়ে যায় সেই জায়গায় চুল গজানোর সম্ভব হতে পারে আবার নাও পারে। চুল পড়ে গেলেও চুলের গোড়ায় যদি পর্যাপ্ত পুষ্টি থাকে সেক্ষেত্রে কিছুদিন পর নতুন চুল গজানোর সম্ভবনা থাকে।

নিচে বিভিন্ন উপায়গুলো জানামাত্র আপনার টাক মাথায় বা কপালে চুল গজানো সম্ভব হতে পারে। চলুন জেনে নেই কপালে নতুন চুল গজানোর সবচেয়ে সেরা উপায় নিয়ে-

নতুন চুল গজাতে কতদিন সময় লাগে

আপনার কপালে চুল গজানোর জন্য খাদ্যাভ্যাস পরিবর্তন করা দরকার। সে জন্য আপনাকে ভিটামিন সি, জাতীয় ফল বেশি করে খেতে হবে। যেমন-

  • লেবু টক ফল 
  • কমলা
  • মালটা
  • আঙুর
  • পেঁপে
  • আনারস
  • জাম ইত্যাদি

এগুলো ফল নিয়মিত খেলে চুল পড়াও কমবে পাশাপাশি নতুন চুল গজানোর সম্ভাবনা বেশি থাকে।

নতুন চুল গজাতে কি ব্যবহার করবো

অনেকের মাথায় মাসের পর মাস চুল পড়ে যাওয়া সমস্যা থাকে। আবার অনেকে মাথায় দেখা যায় যে চুল পড়তে পড়তে পুরো মাথায় টাক হয়ে গেছে। এই নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। আবার অনেকেরই দুশ্চিন্তা হয় মাথায় নতুন চুল গজাতে কি ব্যবহার করবো। আজকে আপনাদের মাথায় নতুন চুল গজাতে কি ব্যবহার করবেন এই সমস্যার সমাধান দেওয়ার চেস্টা করেছি। 

আপনার মাথায় নতুন চুল গজানোর জন্য আপনাকে প্রতিদিন খাদ্যভ্যাস পরিবর্তন করতে হবে যেমন-

  • দুধ
  • ডিম
  • মাছ
  • মাংস
  • কলিজা সহ আরো
  • প্রোটিন জাতীয় খাবার

এছাড়াও অলিভওয়েল, এলোভেরা ও মধু মিশিয়ে মাথায় ব্যবহার করতে পারেন। এসব উপাদান নতুন চুল গজাতে সাহায্য করে।

মেয়েদের নতুন চুল গজানোর উপায়

মেয়েদের মাথার চুল যেহেতু লম্বা সেক্ষেত্রে তাদের চুল পড়ে গেলে খুবই খারাপ দেখা যায়। মেয়েদের সৌন্দর্যের অর্ধেক লুকিয়ে থাকে তার মাথার চুলে। আর সেই চুল যদি পড়ে যায় তাহলে সৌন্দর্য থাকে না। 

বিশেষ করে মেয়েদের মাথায় নতুন চুল গজানোর জন্য একমাত্র উপায় হচ্ছে নিয়মিত চুলের যত্ন নেওয়া। চুলের যত্ন না নিলে দ্রুত পড়ে যাওয়ার সম্ভবনা বেশি থাকে। তাই প্রতিদিন চুলে ভালোমানের শ্যাম্পু ব্যবহার করে পরিষ্কার করতে হবে। পাশাপাশি আমিষ, প্রোটিন, ভিটামিন ও খনিজ জাতীয় খাবার খেতে হবে।

ক্যাস্টর অয়েল এর উপকারিতা

আপনার টাক মাথায় চুল গজানোর জন্য ক্যাস্টর ওয়েল ব্যবহার করতে পারেন। ক্যাস্টর ওয়েল লাগানোর পর ৪ থেকে ৫ ঘন্টা পর গোসল করতে হবে। ক্যাস্টর ওয়েল অন্যতম সেরা তেল যা চুল গজাতে সাহায্য করে।

কোন ভিটামিন চুল গজাতে সাহায্য করে

অনেকে প্রশ্ন করেন চুল গজানোর জন্য কোন ভিটামিন। আপনারা ভিটামিন সি নিয়মিত খান তাহলে নতুন চুল গজাতে সাহায্য করবেন। তাছাড়া ভিটামিন সি শরীরে আয়রন শোষণে ভুমিকা রাখে। আর আয়রণ সহ অন্যান্য উপাদানগুলো চুল মজবুত করার পাশাপাশি চুল লম্বা করতে সাহায্য করে।

আমাদের দেহে ভিটামিন সি কোলাজেন তৈরি করে যা চুল বৃদ্ধি করতে সহায়তা করে।

ন্যাড়া হলে কি নতুন চুল গজায়

ন্যাড়া করলে কি মাথায় নতুন চুল গজায় এটা অনেকেরই প্রশ্ন হতে পারে। চুল ন্যাড়া করলে অবশ্যই নতুন চুল গজায়। তবে চুল উঠে গিয়ে ন্যাড়া হয়ে তাহলে সেখানে নতুন চুল গজানোর সম্ভবনা খুবই কম থাকে। 

মাথায় নতুন চুল গজানোর ঔষধ

গুগল সহ বিভিন্ন সোস্যাল মিডিয়াতে অনেকেই চুল গজানোর ঔষধ সম্পর্কে জানতে চান। চুল গজানোর দুইটি ঔষধ রয়েছে যেই ঔষধগুলো আপনার আশে পাশের বাজারের যেকোন দোকানেও কিনতে পাবেন মিনোক্সিডিল ও ওরাল ফিনাস্টারাইড (Minoxidil, finasterida oral)।

এই ঔষধ ২টি ব্যবহারের ফলে আপনার মাথায় নতুন চুল গজাতে সাহায্য করবে। মনে রাখবেন এই ঔষধগুলি খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। কেননা ডাক্তারের পরামর্শ ছাড়া এই ঔষধগুলো খেলে সমস্যা হওয়ার সম্ভবনা থাকতে পারে।

পরিশেষে:

আপনি হয়তো আজকের এই আর্টিকেলটি প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েছেন। আশাকরি নতুন চুল গজানোর উপায় নিয়ে সকল তথ্যগুলি আপনার জন্য উপকার হতে পারে। এই ধরণের তথ্য বহুল পোস্ট সম্পর্কে জানতে নিয়মিত আমাদের সাইটে থাকুন।

সূত্র:- Right News BD

মন্তব্য করুন

bn_BDBengali