দাম্পত্য জীবন সুন্দর রাখতে ৭টি সাধারণ অভ্যাস তৈরি করুন

বর্তমান সময়ে ৭টি সাধারণ অভ্যাস পারে আপনার দাম্পত্য জীবন সুন্দর রাখতে। বিয়ের পর যত দিন চলে যায় সম্পর্কটাও ঠিক ততই একঘেয়ামি হয়ে যায়। কিন্তু নিজেদের নিয়ে ব্যস্ততাও বেড়ে যাওয়ায় এক পর্যায়ে সম্পর্কটা একমাত্র অভ্যাসে পরিণত হয়। কিন্তু এটা এড়ানোর সঠিক পদ্ধতি রয়েছে। বেশ কিছু সহজ অভ্যাস আপনার বিবাহিত জীবনকে সুন্দর রাখতে পারে। সম্পর্কের আন্তরিকতা ধরে রাখতে পারে। আজকের এই আয়োজনে থাকছে সাতটি অভ্যাসের অঙ্গিকার।

মন খুলে কথা বলুন

মন খুলে কথা বলার ক্ষেত্রে একে অপরের প্রতি ভালোবাসা তৈরি হয়। সোশ্যাল মিডিয়ার এই যুগে সেটা আরও বেশি প্রয়োজন। সেই সাথে, আপনাকে বুঝতে হবে যে সঙ্গীর দিকে আপনি বরাবর মনোযোগ দিচ্ছেন। সেহেতু প্রতিদিন অন্তত আধা ঘণ্টা কথা বলা উচিত। মুখোমুখি তাদের দুজনেই একে অপরের এই সময়ে সম্পূর্ণ মনোযোগ দেয়।

আপনার সীমাবদ্ধতার তালিকা

শুধুমাত্র মানুষেরই সীমাবদ্ধতা আছে। আপনি কিংবা আপনার সঙ্গী কোন আলাদা নয়। একসাথে দু’জনে বসুন এবং একে অপরের সীমাবদ্ধতার তালিকা তৈরি করুন। যার স্বভাব অন্যকে বিরক্ত করে, রাগান্বিত করে। যখনই কেউ এরকম কিছু করে, অন্য ব্যক্তি তা নির্দেশ করে। সঠিক নির্দেশনা অনুযায়ী একে অপরকে নিজেদের সুস্থ করতে সাহায্য করুন।

ঝগড়া থেকে বিরত নিন

ঝগড়া থেকে বিরত নিন

দু’জনের মধ্যে অকারণে রেগে যাওয়ার মাত্রা থাকবেই। কখনো কখনো তা থেকে অনেক বিভ্রান্ত ছড়াবে। তবে এটি একটি কুৎসিত লড়াইয়ে পরিণত হওয়ার আগে একটু বিরতি নেয়া প্রয়োজন। না, কথা বন্ধ করে চলে যাবেন না।

মনে হবে আপনি এটা এড়িয়ে যাচ্ছেন। পরিবর্তে, আপনার সঙ্গীকে জেনে দিন যে আপনি বিরতির পরে এ বিষয়টি নিয়ে পরবর্তীতে কথা বলবেন। পরে উভয়ে ঠান্ডা হয়ে আলোচনার মাধ্যমে সমাধাণ করার চেষ্টা করুন।

একে অপরের প্রশংসা করুন

আপনার সঙ্গী যেগুলো কাজ ভালো করেছে সেগুলো কাজের প্রশংসা করুন। অন্তত দিনে একবার হলেও। আপনি যদি একে অপরের সাথে এটি অভ্যাস করেন তবে এটি একটি সম্মতিসূচক বিভাগ তৈরি করবে। এতে মানসিক আর শারীরিক দিক অনেকটা ভালো থাকবে। এতে করে আপনার ইতিবাচক প্রবৃত্তি গড়ে উঠবে। আপনার সম্পর্ক শেষ পর্যন্ত প্রবল হয়ে যাবে।

তৈরি করুন লম্বা তালিকা

করোনা মহামারিতে অনেকদিন ভালো কোনো দর্শনীয় স্থানে ঘুরতে যাওয়া হয়নি। অনেক পরিকল্পনা বাতিল হয়ে গেছে। তাদের একসাথে তালিকাভুক্ত করুন। আপনি যেখানে যেতে চান তালিকায় রাখুন। যেকোনো কনসার্ট অথবা প্রদর্শনী জায়গায় যেতে চান। একটি সিনেমা বা একটি নাটক দেখতে চান? আপনি যা যা করতে চান তা কতে চান।

দূর থাকার পরেও কাছে থাকুন

আজকের এই ব্যস্ত জীবনে দু’জনেই সমস্তদিন নিজেদের কাজে বরাবর ব্যস্ত থাকতে হয়। এতে করে একসাথে থাকার সম্ভাবনা অনেক কম। আর যাদের বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন জায়গায় থাকতে হয় তাদের ঘুরপেচ বেশি হয়। তা দূর করতে প্রযুক্তির সাহায্য অবলম্বন করুন। সারাদিন কার্যত সংযুক্ত থাকুন। নিয়মিত কথা বলুন অথবা পাঠ্য তৈরি করুন।

নিয়মিত ‘ঘুরতে’ যান

বিয়ের আগে তারা প্রত্যেকদিন দেখা করতেন। কোথাও খেতে যাওয়া বা সিনেমা দেখা, নাটক দেখতে যাওয়া অথবা বসন্তের প্রথম দিনে কোথাও ঘুরতে যাওয়া। ইংরেজিতে বলা হয় ‘going on a date’। দুজনেই তীর্থযাত্রী কাকের মত তার জন্য অপেক্ষা করতে লাগলো। দাম্পত্য জীবন সুন্দর রাখতে বিয়ের পরও এটি সঠিকভাবে চালিয়ে যান।

সম্ভব হলে প্রত্যেক সপ্তাহে। অথবা মাসে অন্তপক্ষে একবার হলেও। এতে একে অপরের নৈকট্যের প্রতি আপনার আকর্ষণ বেড়ে যাবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali