দাড়ি ঘন করার ৫টি সহজ উপায় জানুন

গাল ভরা দাড়ি বা ঘন দাড়ি আছে এমন ছেলের দিকে নজর দেন অনেক মেয়েরা। একজন পুরুষের দাড়ি হচ্ছে পৌরুষের লক্ষণ। কিন্তু প্রথম থেকে যেমন দাড়ি গজানো দেখা দিয়েছিল, চাকরি করার ১০ বছর পরও তা আর ঘন হল না।

বিশেষ করে মেয়েদের মনে ঝড় তোলার মত শখ তো বহু পুরুষের মনে থাকে।

তাই দাড়ি গজানো নিয়ে অনেক চিকিৎসকরা বলছেন, একদিনে ঘন দাড়ি বা চাপ দাড়ি গজানো সম্ভব নয়। তার জন্য ধৈর্য ধরতে হবে।

নিয়মিত মাথার চুলের যত্ন নেওয়া পাশাপাশি যত্ন নিতে হয় দাড়িরও। মনের মতো ঘন, কালো দাড়ি পেতে হলে সহজ কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার।

নিয়মিত দাড়ি কামাতে হবে

মাথার পাতলা চুল ঘন করার জন্য বাচ্চাদের যেমন কয়েকদিন পর পর ন্যাড়া করে দেওয়া হত, ঠিক তেমনই দাড়ি ঘন করার জন্য নিয়মিত দাড়ি শেভ করার অভ্যাস করতে হবে।

দাড়ি ঘন করার তেল ব্যবহার করুন

দুই গালে ভরাট করে দাড়ি গজাতে পারে, যদি বিশেষ করে এই তেল ব্যবহার করতে পারেন। যেমন-

  • অলিভ অয়েল (Olive oil)
  • আমন্ড অয়েল (Almond oil)
  • ক্যাস্টর অয়েল (Castor oil)
  • নারিকেল তেল (coconut oil)
  • ল্যাভেন্ডার অয়েল (Lavender oil)
  • রোজমেরি অয়েল (Rosemary oil)

চুলের মতোই দাড়ির জন্য বাজারে আলাদা এই তেলগুলো কিনতে পাওয়া যায়। বিশেষ ভাবে তৈরি করা এই তেলগুলো দাড়ি গজাতে যেমন সাহায্য করে, তেমনই দাড়ি নরম ও মসৃণ রাখে।

মুখে যেন ব্রণ না হয়

মুখের ত্বকে ব্রণের সমস্যা থাকলে কিন্তু মুখের পাতলা লোমগুলো ঝরে যেতে পারে। এতে করে ত্বক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলে পরবর্তীতে সেই জায়গাতে আর দাড়ি নাও গজাতে পারে।

তাই এমনটা হলে প্রথম থেকেই চিকিৎসকের পরামর্শ নেওয়া ভাল।

সংক্রমণ যেন না হয়

ত্বক ভাল করে পরিষ্কার না করলে, পাতলা দাড়িতেও সংক্রমণ হওয়ার আশঙ্কা হতে পারে। পুরুষদের ত্বকে এই ধরনের সংক্রমণ হলে তা সারতে দীর্ঘ সময় লাগে।

অনেকের আবার গালের ওই নির্দিষ্ট জায়গায় সাদা দাগও হয়ে যায়।

দাড়ি শেভ করার যন্ত্র পরিষ্কার রাখা

অন্যের ব্যবহার করা ক্ষুর ভাল করে ধুয়েও ব্যবহার করবেন না। নিজের জন্য ব্লেড, ক্ষুর, ব্রাশ আলাদা করে রাখুন। প্রতি বার দাড়ি শেভ করার পর হালকা গরম পানি দিয়ে ভাল করে জীবাণুমুক্ত করে নিন।

একই ভাবে ব্যবহার করার আগে এই নিয়ম মেনে চলুন। দাড়ি বড় হলে ট্রিমার ব্যবহার করতে পারেন।

পরিশেষে ঘন দাড়ি গজানোর ক্রিম এর নাম

অনেকে প্রশ্ন করে থাকেন দাড়ি গজানোর ক্রিম এর নাম কি, চাপ দাড়ি গজানোর ক্রিম কোথায় পাওয়া যায়। মুখে চাপ দাড়ি গজানোর সহজ উপায় কি? উপরে থাকা কয়েকটি উপায় ফলো করলেও দাড়ি ঘন করা সম্ভব।

তাছাড়া দ্রুত ঘন দাড়ি পেতে হলে ভালো মানের ক্রিম যেমন, মিনোক্সিডিল (Minoxidil) নামের এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। এই ক্রিমটি দ্রুত আপনার পাতলা দাড়ি ঘন করার জন্য ভালো কাজ করবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali