তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ২১ হাজার মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল

ভূমিকম্পে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে দুই দেশের মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৫১ জন। ধ্বংসস্তূপের নিচে এখনও বহুসংখ্যক মানুষ আটকে থাকায় আরো বৃদ্ধি পেতে পারে বলে সন্দেহ করা যাচ্ছে।

সম্ভাবনা বর্তমানে ক্ষীণ বলে মনে করা হচ্ছে, আটকে পড়া মানুষদের জীবিত অবস্থায় উদ্ধারের জন্য। তুর্কি দেশের দুর্যোগ ব্যবস্থাপনা জানায় যে বৃহস্পতিবার রাত থেকে তাদের দেশে ভূমিকম্পে ১৭,৬৭৪ জনের মৃত্যুর বিষয়টি সু-নিশ্চিত করণ হয়েছে। আর নিকটবর্তী সিরিয়ায় মৃত্যু হয়েছে ৩,৩৭৭ জন।

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে উদ্ধারের জন্য যথারীতি পরিকল্পনা করেছে।ইউরোপীয় ইউনিয়নের মূল উরসুলা ভন ডার লেয়েন বলেন, তুরস্ক-সিরিয়ায় এই সপ্তাহের বিধ্বংসী ভূমিকম্পের পর দুই দেশের জন্য আন্তর্জাতিক সমর্থন জোগাড় করতে ইইউ মার্চে একটি দাতা সম্মেলন করার পরিকল্পনা গ্রহণ করছে।

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ২১ হাজার মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল

টুইট করেন ভনদের লেয়েন , “আমরা বর্তমানে একসঙ্গে জীবন বাঁচাতে ঘড়ির কাঁটার বিরুদ্ধে দৌড়াচ্ছি।” আমরা অতি তাড়াতাড়ি একসঙ্গে পরিত্রাণের জন্য সাহায্য প্রদান করব। এ ক্ষেত্রে তুরস্ক-সিরিয়া ইউরোপীয় ইউনিয়নের ওপর ভরসা করতে পারে।

ইউরোপীয় ইউনিয়ন জানায়, তুরস্ক-সিরিয়ার মানুষদের সাহায্য করায় আন্তর্জাতিক সম্প্রদায় থেকে আর্থিক সংগ্রহ জন্য তুর্কি কর্তৃপক্ষের সাথে আগামী মাসের শুরুর দিকে ব্রাসেলসে সম্মেলন অনুষ্ঠিত হবে।

যখন এ ধরনের ট্র্যাজেডি মানুষকে পুরোপুরী আঘাত করে, তখন কাউকে একা ছেড়ে দেওয়া কখনোভাবে যুক্তিযুক্ত নয়, ভন্ডার লেইন একটি বিবৃতিতে বলেছেন।

ব্লকের মতে, সম্মেলনের উদ্দেশ্য হবে দুর্যোগের আন্তর্জাতিক প্রতিক্রিয়া এবং ইইউ সদস্য রাষ্ট্র, নিকটবর্তী দেশ, জাতিসংঘের সদস্য আর আন্তর্জাতিক ঋণদাতাদের জন্য উন্মুক্ত থাকবে।

৬ ফেব্রুয়ারী (সোমবার) সিরিয়া সীমান্তে তুরস্কে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর ইউরোপীয় ইউনিয়ন উদ্ধারকারী দলগুলোকে দেশে পাঠিয়েছে।

ইতিমধ্যে, সংকট ব্যবস্থাপনার জন্য ব্লকের কমিশনার বলেছেন, যে দামেস্ক বুধবার ইউরোপীয় ইউনিয়নের কাছে সাহায্যের জন্য একটি আনুষ্ঠানিক অনুরোধ করেছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali