তাপপ্রবাহ চলতে পারে আরও ৫ থেকে ৬ দিন

সারাদেশে তাপপ্রাবাহ কমতে আরো অপেক্ষা করতে হতে পারে ৫ থেকে ৬ দিন। তবে দেশের উত্তরাঞ্চলের ৩ জেলায় প্রচণ্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া আরো ১৮টি জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, এ অবস্থা অপরিবর্তিত থাকতে পারে আরও অন্তত ৫ থেকে ৬ দিন। আজ শনিবার সকালের তাপমাত্রা পরিমাপে দেখা যায়, রাজশাহী, বগুড়া ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে চলেছে।

এদিকে খুলনা বিভাগের ১০টি জেলা, রাজশাহী বিভাগের বাকি ৫টি জেলা এবং টাঙ্গাইল, ফরিদপুর ও দিনাজপুর জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের কবলে রয়েছে।

আবহাওয়া অধিদফতর গত ২৪ ঘণ্টায় সিলেটে সর্বোচ্চ ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। এছাড়া ঢাকায় ৩৬, টাঙ্গাইলে ১৫, ফরিদপুরে ৩, নিকলীতে ৭৯, বদলগাছীতে ৭, রংপুরে ১, রাজারহাটে ৩, ময়মনসিংহে ২৯, নেত্রকোনায় ১৮, শ্রীমঙ্গলে ৮১, সন্দীপে ১, রাঙামাটিতে ১০ জন। কুমিল্লায় ২৮, ফেনীতে ৪, হাতিয়ায় ১, কক্সবাজার, কুতুবদিয়ায় ১১ জন। বান্দরবানে ৩ হাজার ১৬ মিলিমিটার, বরিশালে ৪ মিলিমিটার ও ভোলায় ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃষ্টি হলেও তাপপ্রবাহ কমছে না কেন? বজলুর রশীদ সেখানকার প্রতিনিধিকে বলেন, ‘ঋতুচক্রের স্বাভাবিক নিয়ম অনুযায়ী বর্ষা শুরু হলে তাপপ্রবাহ কমে যায়। গত এক দশক ধরে আমরা এই চক্রের পরিবর্তন দেখছি। গত কয়েক বছরে জুলাইয়ের পরেও তাপপ্রবাহ অব্যাহত থাকতে দেখা গেছে। এবার আমরা বর্ষার শুরু থেকেই অস্বাভাবিক অবস্থা দেখছি।’

তাপপ্রবাহ চলতে পারে আরও ৫ থেকে ৬ দিন

‘আরব সাগরে ঘূর্ণিঝড়ের প্রভাবে মৌসুমি বায়ু প্রবাহ ব্যাহত হচ্ছে। ফলে বর্ষার স্বাভাবিক আচরণের দেখা মিলছে না। গতকাল শুক্রবার ঢাকার আকাশে প্রবল বজ্রপাত দেখেছি। এটা বর্ষা হওয়ার কোন স্বাভাবিক আচরণ নয়। তবে আমরা আশা করছি আগামী ৫ থেকে ৬ দিনের মধ্যে বর্ষা হওয়ার স্বাভাবিক অবস্থা ফিরে আসবে এবং তাপপ্রবাহ কমে যাবে,” তিনি বলেছিলেন।

পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে; আজ রংপুর ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি বৃষ্টি থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়াও নদী বন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের উপর দিয়ে অস্থায়ীভাবে দক্ষিণ-দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

সে কারণে আবহাওয়া অধিপ্তর এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali