ঢাকায় বর্জ্য অপসারণ করতে নেমেছে ১৯ হাজার কর্মী

কোরবানী ঈদে ঢাকায় বর্জ্য অপসারণ করার জন্য প্রায় ১৯ হাজার জন কর্মী কাজ শুরু করে। রাজধানী ঢাকা শহরের দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ঘোষণা অনুযায়ী ২৪ ঘণ্টায় সব বর্জ্য অপসারণে নেমেছে তারা। এদিকে ৮ ঘণ্টা সময়সীমা অনুযায়ী উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকে ঘোষিত করা হয়। 

প্রায় ১৯ হাজার কর্মী তাদের দেয়া নির্ধারিত সময়ে কোরবানির বর্জ্য অপসারণের কাজ শুরু করেছেন ঢাকার দুই সিটি করপোরেশন।

বৃষ্টির কারণে আজ ঈদের দিন সকালেই ঢাকায় বর্জ্য অপসারণ কাজে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। এদিকে ঘোষিত সময়সীমার মধ্যে কাজ শেষ করতে দুই সিটির শ্রমিকরা একসঙ্গে বর্জ্য অপসারণের কাজ করছেন বলে জানিয়েছে নগর কর্তৃপক্ষ।

আজ সকালে রাজধানীতে বৃষ্টি উপেক্ষা করে পশু কোরবানি অনুষ্ঠান সম্পন্ন করেছেন নগরবাসীরা। দুপুর ১ টার পর, দুই মেয়র বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করেন।

শেখ ফজলে নূর তাপস (ডিএসসিসির) মেয়র বলেন, আমরা বর্জ্য অপসারণের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। তবে আমরা নির্দিষ্ট সময়সীমার মধ্যে সফলভাবে সমস্ত বর্জ্য অপসারণ করতে সক্ষম হব।

আতিকুল ইসলাম (ডিএনসিসির) মেয়র বলেন, ‘যত দ্রুত বর্জ্য অপসারণ করা যায় তা নির্ভর করবে এখানকার বাসিন্দাদের ওপর। বর্জ্য সর্বত্র ছড়িয়ে দেওয়া উচিত নয়। সকলকে কোরবানির বর্জ্য সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে ফেলার জন্য অনুরোধ করব।’

এছাড়াও জানা যায়, ডিএসসিসি বর্জ্য অপসারণের জন্য ১০টি পেলোডার, ৪টি ব্যাকহো লোডার, ৯টি স্কিড লোডার, ৭টি টায়ার ডোজার, ৩টি চেইন ডোজার, ৯৬টি ডাম্প ট্রাক, ৫৩টি কমপ্যাক্টর এবং ৯টি পানির ট্যাঙ্কারসহ ৩৫৭টি বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ব্যবহার করছে।

বর্জ্য অপসারণের জন্য ডিএনসিসি এলাকায় ৬টি এক্সকাভেটর, ৪টি চেইন ডোজার, ২টি টায়ার ডোজার এবং ১টি পেলোডার কাজ করছে।

এ ছাড়া বর্জ্য অপসারণের প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দুই সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। সে কারণে ডিএসসিসির প্রায় ৯ হাজার ও ডিএনসিসির ১০ হাজার কর্মী বর্জ্য অপসারণের নিয়োজিত রয়েছে।

এছাড়া কোরবানির বর্জ্য অপসারণের লক্ষ্যে ২টি শহরে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

সূত্র:- Right News BD

bn_BDBengali