ডেঙ্গুর নতুন ভ্যাকসিন অনুমোদন দিল WHO

জাপানের ওষুধ ও ডেঙ্গুর নতুন ভ্যাকসিন প্রস্তুতকারী কোম্পানি তাকেদা ফার্মাসিউটিক্যালসের ডেঙ্গুর ভ্যাকসিন কিউডেঙ্গাকে জরুরি প্রয়োজনে ব্যবহার করার জন্য ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) WHO। সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস ২ অক্টোবর (সোমবার) এই ছাড়পত্র দেওয়া হয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছেন ।

আজ মঙ্গলবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় ডব্লিউএইচওর সদরদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে গেব্রিয়েসুস বলেন, ‘ডেঙ্গুর প্রকোপ অনেকটাই বেড়ে গিয়েছে, সে জন্য এমন অঞ্চলগুলোতে ৬-১৬ বছর বয়সীদের ক্ষেত্রে ডেঙ্গুর নতুন ভ্যাকসিন ব্যবহার করা যাবে।

ইউরোপীয় ইউনিয়ন ইন্দোনেশিয়া ও ব্রাজিল নিশ্চিতভাবে ডব্লিউএইচওর (WHO) আগেই জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য কিউডেঙ্গাকে ছাড়পত্র দিয়েছিল।

ডেঙ্গু ভাইরাসের একমাত্র কারণ এডিস মশা। জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা অনেকটাই বেড়ে গেছে, তার সাথে সাথে পাল্লা দিয়ে বেড়ে গেছে বৃষ্টিপাত।

আবহাওয়া পরিবর্তনের পাশাপাশি বিশ্বজুড়ে বৃদ্ধি পেয়েছে এডিস মশার বংশবিস্তার। এর ফলে মৌসুমি জলবায়ুর দেশগুলোর পাশাপাশি গত কয়েক বছর ধরে ইউরোপের বিভিন্ন দেশেও এই রোগের উপদ্রব দেখা যাচ্ছে।

এছাড়াও বাংলাদেশের মত মৌসুমি জলবায়ুর দেশগুলোতে ডেঙ্গু রোগের মাত্রা অনেকটাই বেড়ে গেছে। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন প্রায় ২ লাখের বেশি মানুষ এবং এই রোগে মৃত্যু হয়েছে এক হাজারেরও বেশি মানুষ।

আগের তুলনায় ডেঙ্গু রোগে আক্রান্ত এত বেশি মৃত্যু দেখেনি বাংলাদেশ।

আজকের সংবাদ সম্মেলনে ডব্লিউএইচওর মহাপরিচালকের পাশাপাশি উপস্থিত ছিলেন সংস্থার স্ট্র্যাটেজিক অ্যাডভাইসরি গ্রুপ অব এক্সপার্টস অন ইমিউনাইজেশন (Strategic Advisory Group of Experts on Immunization (SAGE) বিভাগের পরিচালক হান্না নোয়িনেক।

তিনি বলেছে, বর্তমান পুরো বিশ্বজুড়ে ৪ ধরনের ডেঙ্গু ভাইরাসের উপস্থিতি বেশি দেখা হচ্ছে। পরীক্ষামূলক ট্রায়ালের জন্য বিভিন্ন ধরনের ডেঙ্গু আক্রান্ত রোগীদের ওপর এই টিকা প্রাথমিক অবস্থায় প্রয়োগ করা হয়েছে এবং সেই পরীক্ষার ফলাফল এখন পর্যন্ত সন্তোষজনক।

সূত্র:- Right News BD

bn_BDBengali