ডালিম বা বেদানা খেলে কী হয় জানেন? ডালিম এর উপকারিতা ও পুষ্টিগুণ

ডালিম বা বেদানা খাওয়ার উপকারিতা :

বহু শতাব্দী ধরে ডালিম বা বেদানা একটি সুস্বাদু ফল হিসেবে পরিচিত। এই ফলটি সাধারণত প্রাচুর্যের প্রতীক হিসাবে পরিবেশন হয়ে আসছে।

ডালিমের স্বাদ এবং প্রাণবন্ত রঙের বাইরেও এটি পুষ্টির পাওয়ার হাউস যা স্বাস্থ্য উপকারিতার দিক দিয়ে পরিপূর্ণ।

তাছাড়া ফলটি দূর্বল হার্ট সবল করার উপায়-এর মত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। তবে ডালিম বা বেদানা খেলে অনেক সুবিধা পাওয়া যায়। তবে যে কোনও ডায়েটে একটি মূল্যবান সংযোজন করে তোলে।

ডালিম বা বেদানা খেলে কী হয় জানেন? ডালিম এর উপকারিতা ও পুষ্টিগুণ

এই পোস্টে থাকা ডালিমের উপকারিতা এবং পুষ্টিগুণ সহ Currants-এর সাথে তুলনা করে তা অন্বেষণ করব।

স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে ডালিম বা বেদানার পুষ্টিগুণ:

স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানার আগে, আসুন প্রথমে ডালিমের পুষ্টির গঠনটি জেনে নেওয়া যাক। ডালিমে ক্যালোরি কম কিন্তু প্রয়োজনীয় পুষ্টিগুণ সমৃদ্ধ।

ডালিমের বিচির উপকারিতার একটি সাধারণ ১০০ গ্রাম পরিবেশন (এটি আরিল নামেও পরিচিত) রয়েছে:

  • ক্যালোরি: প্রায় ৮৩ কিলোক্যালরি
  • কার্বোহাইড্রেট: প্রায় ১৮.৭ গ্রাম
  • ফাইবার: মোটামুটি ৪ গ্রাম
  • প্রোটিন: প্রায় ১.৬৭ গ্রাম
  • চর্বি: প্রায় ১.১৭ গ্রাম

ভিটামিন সি: ভিটামিন সি এর একটি উল্লেখযোগ্য উৎস, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং অ্যান্টিঅক্সিডেন্ট সুরক্ষায় অবদান রাখে।

ভিটামিন কে: রক্ত জমাট বাঁধা এবং হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

ফোলেট: কোষ বিভাজন এবং ডিএনএ সংশ্লেষণের জন্য অপরিহার্য।

পটাসিয়াম: একটি খনিজ যা হার্ট এবং পেশী ফাংশন সমর্থন করে।

অ্যান্টিঅক্সিডেন্ট: ডালিম বিশেষত পলিফেনল সমৃদ্ধ, যার মধ্যে রয়েছে পুনিকালাগিন এবং অ্যান্থোসায়ানিন, যা তাদের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলিতে অবদান রাখে।

ডালিমের স্বাস্থ্য উপকারিতা

ডালিমের স্বাস্থ্য উপকারিতা:

হার্টের স্বাস্থ্য: ডালিম হার্ট প্রতিরক্ষামূলক প্রভাবের জন্য বিখ্যাত। উচ্চ রক্তচাপের প্রধান লক্ষণ কমাতে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ এবং সার্বিক কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।

ডালিমের অ্যান্টিঅক্সিডেন্টগুলি অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে, যা হৃদরোগের বিকাশে অবদান রাখতে পারে।

অ্যান্টিঅক্সিডেন্ট সুরক্ষা: ডালিম হল অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার যা শরীরের ক্ষতিকারক ফ্রি র্যাডিকেলগুলিকে নিরপেক্ষ করতে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট কার্যকলাপ দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, যেমন ক্যান্সার এবং ডায়াবেটিস।

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রোপার্টি: ডালিমের মধ্যে পাওয়া কিছু যৌগ, যেমন punicalagins, প্রদাহ বিরোধী প্রভাব দেখানো হয়েছে। দীর্ঘস্থায়ী প্রদাহ বাত এবং হৃদরোগ সহ বিভিন্ন রোগের সাথে যুক্ত।

ক্যান্সার প্রতিরোধ: ডালিমের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য নির্দিষ্ট ধরণের ক্যান্সারের ঝুঁকি কমাতে ভূমিকা পালন করতে পারে।

গবেষণায় দেখা গেছে যে ডালিমের নির্যাস ক্যান্সার কোষের বৃদ্ধিকে বাধা দিতে পারে। এছাড়াও এই কোষগুলিতে অ্যাপোপটোসিস (কোষের মৃত্যু) প্ররোচিত করতে পারে।

ডালিম বা বেদানা খেলে কী হয় জানেন? ডালিম এর উপকারিতা ও পুষ্টিগুণ

পাচক স্বাস্থ্য: ডালিমের খাদ্যতালিকাগত ফাইবার স্বাস্থ্যকর হজমে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করতে পারে। উপরন্তু, ডালিমের রস উপকারী অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধি করে অন্ত্রের স্বাস্থ্যের প্রচার করার সম্ভাবনার জন্য অধ্যয়ন করা হয়েছে।

উন্নত স্মৃতি এবং মস্তিষ্কের কার্যকারিতা: কিছু গবেষণা ইঙ্গিত করে যে ডালিমের পলিফেনলগুলি জ্ঞানীয়-বর্ধক প্রভাব থাকতে পারে। তাছাড়া সম্ভাব্য স্মৃতিশক্তি উন্নত করতে পারে। এটি সামগ্রিক মস্তিষ্ক ভালো রাখার খাবার হিসেবে অবদান রাখতে পারে।

ইমিউন সাপোর্ট: ডালিমের উচ্চ ভিটামিন সি উপাদান শ্বেত রক্তকণিকা উৎপাদনে সহায়তা করে এবং তাদের কার্যকারিতা বৃদ্ধি করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ত্বকের স্বাস্থ্য: ত্বকের যত্নে ডালিম ব্যবহার করা হয়েছে তারুণ্যময় ত্বককে উন্নীত করার সম্ভাবনার জন্য। ডালিমের অ্যান্টিঅক্সিডেন্টগুলি UV বিকিরণ এবং দূষণের কারণে হওয়া ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করতে পারে।

ডায়াবেটিস ব্যবস্থাপনা

ডায়াবেটিস ব্যবস্থাপনা: ডালিম ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

যাইহোক, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের খাদ্যের উল্লেখযোগ্য পরিবর্তন করার আগে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা উচিত।

Currants সঙ্গে তুলনা:

যদিও ডালিম বিভিন্ন ধরণের স্বাস্থ্য উপকারিতা দেয়, তবে বেদানাগুলি অন্বেষণ করার মতো আরেকটি ফল। Currants লাল, কালো এবং সাদা currants সহ বিভিন্ন জাতের মধ্যে আসে।

এটি পুষ্টিতে সমৃদ্ধ এবং তাদের নিজস্ব স্বাস্থ্য সুবিধা প্রদান করে।

Currants এর পুষ্টির

Currants এর পুষ্টির গঠন:

একটি ১০০-গ্রাম লাল Currants-এর পরিবেশনে সাধারণত থাকে:

  • ক্যালোরি: প্রায় ৫৬ কিলোক্যালরি
  • কার্বোহাইড্রেট: প্রায় ১৩.৮ গ্রাম
  • ফাইবার: মোটামুটি ৪.৩ গ্রাম
  • প্রোটিন: প্রায় ১.৪ গ্রাম
  • চর্বি: প্রায় ০.২ গ্রাম

ভিটামিন সি: ভিটামিন সি-এর একটি ভালো উৎস, ইমিউন স্বাস্থ্য এবং কোলাজেন গঠনে অবদান রাখে।

ভিটামিন কে: রক্ত জমাট বাঁধা এবং হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

অ্যান্টিঅক্সিডেন্ট: Currants অ্যান্থোসায়ানিন, কোয়ারসেটিন এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা দেয়।

Currants-এর স্বাস্থ্য উপকারিতা

Currants-এর স্বাস্থ্য উপকারিতা:

অ্যান্টিঅক্সিডেন্ট শক্তি: ডালিমের মতো, বেদানাগুলি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে এবং কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সহায়তা করে।

হার্টের স্বাস্থ্য: Currants-এর পলিফেনলগুলি প্রদাহ হ্রাস করে এবং রক্তনালীগুলির কার্যকারিতা উন্নত করে হৃদরোগের স্বাস্থ্যে অবদান রাখতে পারে।

ইমিউন সাপোর্ট: Currants-এর ভিটামিন সি উপাদান ইমিউন সিস্টেমকে সমর্থন করে, শরীরকে সংক্রমণ এবং অসুস্থতা প্রতিরোধে সহায়তা করে।

চোখের স্বাস্থ্য

চোখের স্বাস্থ্য: Currants-এর অ্যান্টিঅক্সিডেন্ট, বিশেষ করে অ্যান্থোসায়ানিন, চোখের দৃষ্টিশক্তি বাড়ানোর জন্য উপকারী এবং বয়স-সম্পর্কিত ম্যাকুলার (মানুষের চোখের রেটিনার মাঝে অবস্থিত) অবক্ষয় থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

হজমের স্বাস্থ্য: নিয়মিত খাদ্যতালিকাগত ফাইবার স্বাস্থ্যকর হজমে সহায়তা করে এবং নিয়মিত মলত্যাগ বজায় রাখতে সাহায্য করতে পারে।

হাড়ের স্বাস্থ্য

হাড়ের স্বাস্থ্য: Currants-এ থাকা ভিটামিন কে ক্যালসিয়াম বিপাককে সহায়তা করে এবং হাড়ের খনিজকরণে অবদান রেখে হাড়ের স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ত্বকের স্বাস্থ্য: বেদানাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে ক্ষতি হওয়া থেকে রক্ষা করতে পারে।

সবশেষে:

ডালিম বা বেদানা খেলে উভয়ই প্রচুর স্বাস্থ্য উপকারিতা প্রদান করে, তাদের সমৃদ্ধ পুষ্টির প্রোফাইল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ।

ডালিম তাদের ব্যতিক্রমী উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী, বিশেষ করে punicalagins এবং anthocyanins, যা হৃদরোগের ঝুঁকি, ক্যান্সার প্রতিরোধ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা সহ বিভিন্ন সুবিধার জন্য অবদান রাখে।

Currants, যদিও কম সুপরিচিত, এছাড়াও মূল্যবান স্বাস্থ্য সুবিধা প্রদান করে, বিশেষ করে অ্যান্টিঅক্সিডেন্ট শক্তি, হৃদরোগ স্বাস্থ্য এবং ইমিউন সমর্থনের ক্ষেত্রে।

আপনার ডায়েটে ডালিম এবং Currants সহ বিভিন্ন ধরণের ফল অন্তর্ভুক্ত করা সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতায় অবদান রাখতে পারে।

যেকোনো খাদ্যতালিকাগত পছন্দের মতো, সুষম খাদ্যের অংশ হিসেবে সেগুলি গ্রহণ করা গুরুত্বপূর্ণ।

তবে আপনার যদি নির্দিষ্ট স্বাস্থ্য উদ্বেগ বা খাদ্যতালিকাগত চাহিদা থাকে তাহলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করুন।

সূত্র:- Right News BD

bn_BDBengali