টনসিল হলে কি কি খাওয়া যাবে না জেনে নিন

গলায় টনসিল হলে কি কি খাওয়া যাবে না: টনসিল হলে সঠিক কিছু নিয়ম মেনে চলা উচিত। যাদের টনসিলের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে বিশেষ করে শীতের সময় টনসিল আক্রমণ বেশি দেখা দেয়। টনসিল সংক্রমণ যেমন-

জিভের পিছনের অংশে গলার দুই পাশে গোলাকার মাংস পিণ্ডতে দেখা যায় বা অনুভব করাকে টনসিল বলে। 

টনসিল কি: চিকিৎসাবিজ্ঞানদের ভাষায় টনসিলকে টনসিলাইটিস (Tonsillitis) বলা হয়। এটি শরীরের গুরুত্বপূর্ণ একটি কোষ বা টিস্যু। শরীরের জন্য টনসিল একটি জটিল সমস্যা। অনেকেই এই সমস্যায় ভোগেন। তবে ৩ থেকে ১৪ বছরের বাচ্চাদের বেশি দেখা যায়। বড়দেরও দেখা যায় তবে বাচ্চাদের তুলনায় কম। 

গলায় টনসিল হলে কি কি খাওয়া যাবে না

আপনার যদি গলায় টনসিল হয় তাহলে প্রথমে আপনাকে জানতে হবে কি কি খাওয়া যাবে না? টনসিল হলে আপনাকে অবশ্যই কিছু খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে। কারণ এই সমস্যার কারণে কিছু খাবার রয়েছে যেগুলো খাবার খেলে গলা ব্যথা বাড়িয়ে তুলতে পারে। তাছাড়া এই ব্যথা আপনার সমস্যাকে আরো দীর্ঘায়িত করতে পারে।

চলুন জেনে নেই টনসিল হলে কি কি খাওয়া যাবে না

  • চানাচুর
  • চিপস
  • চটপটি
  • ফুচকা
  • কোমল পানীয় জাতীয় জাঙ্কফুড

টনসিল হলে এগুলো খাবার অবশ্যই এড়িয়ে চলতে হবে। কারণ এই খাবারগুলো অতিরিক্ত মশলাযুক্ত। এই পরিস্থিতে যেকোন খাবার খাওয়ার সময় কম মশলা ব্যবহার রয়েছে এমন খাবার খেতে হবে। এসব খাবার টনসিল বাড়িয়ে দেয়।

টক জাতীয় খাবার গলা ব্যথা বাড়তে পারে। টনসিলের ব্যথা কমাতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবারগুলো খেতে হবে এবং কোন অবস্থাতেই টক জাতীয় খাবার খাওয়া যাবে না। যেমন: তেঁতুল, আমলকি ও লেবু ইত্যাদি।

মিষ্টি আলু, চিনা বাদাম ইত্যাদি খাওয়া যাবে না।

দুধ ও দুগ্ধজাতীয় খাবার যেমন, পনির, চিজ, টক দই ইত্যাদি।

চিনি, রান্না করা গাজর, পাকা কলা, শুকনো ফল, মধু, ময়দার রুটি, আলু, মিষ্টি কম খেতে হবে। কারণ, এই খাবারগুলো শরীরে কার্বহাইড্রেটের মাত্রা বাড়াতে সাহায্য করে।

অ্যাসিডযুক্ত খাবার

টমেটো, স্ট্রবেরি, কমলা, কুল, আঙ্গুর, আনারস, আচার, সস, ওয়াইন, কফি, সোডা, চকোলেট ইত্যাদি খাওয়া যাবে না। এগুলো খাবার খেলে টনসিলের সমস্যা বাড়িয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

এছাড়াও তেলযুক্ত খাবারের মধ্যে রয়েছে ফ্রাইড মাছ, ফ্রাইড চিকেন, মাখন, চিজ ও পিৎজা ইত্যাদি।

কাঁচা খাবার বিশেষ করে সালাদ, ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপি, ফল, শাকসবজি, মাশরুম, কাঁচা পেঁয়াজ, কাঁচা রসুন, পেঁয়াজ সহ কাঁচা যেকোন ফল ইত্যাদি খাওয়া যাবে না।

চকলেট, আইসক্রিম, মাখন, চিজ, রুটি, পান্থা ভাত ইত্যাদি ঠান্ডা খাবার খাওয়া যাবে না।

টনসিল হলে ফ্রিজের ঠান্ডা খাবার খাওয়া যাবে না।

তাছাড়া শক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে যেমন, গরু মাংস, রুটি ইত্যাদি। শক্ত খাবার টনসিলের ফোলা বৃদ্ধি করতে পারে। এসময় নরম খাবার খেতে হবে।

    বাচ্চাদের টনসিল হলে করণীয়

    যাদের বাচ্চারা বাহিরে খেলার জন্য বের হয় বা স্কুলে যাওয়া বাচ্চাদের বয়স ৫-১৪ বছর সেই বাচ্চারা বিশেষ করে এই ভাইরাসে আক্রান্ত বেশি হয়। তাই এসব বাচ্চাদের টনসিল প্রতিরোধের জন্য অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলা উচিৎ। যেমন- হাত পরিস্কার রাখা, যেকোন খাবার বা পানির বোতল অন্যদের সাথে শেয়ার করা বন্ধ করা।

    তাছাড়া যে সমস্ত সহপাঠীর শ্বাস-প্রশ্বাসের সমস্যা রয়েছে তাদের সংস্পর্শ এড়িয়ে যাওয়া। 

    টনসিল হওয়ার কারণ

    মূলত টনসিলাইটিস হল টনসিলের একধরণের প্রদাহ। টনসিল হলে গলায় ২টি ছোট নরম মাংসপিন্ড বৃদ্ধি পায় বা ফুলে যায়। তবে, কখনও কখনও এই টনসিলগুলি ব্যাকটেরিয়া বা ভাইরাসের কারণেও সংক্রামিত হতে পারে। যার ফলেও টনসিল হয়।

    টনসিল হলে কি কি সমস্যা হয়

    বড়দের থেকে ছোট বাচ্চারা টনসিলে বেশি আক্রান্ত হয়। তাছাড়া শারীরিক জটিলতা প্রকোট হয়। বিশেষ করে গলা ব্যথা, খাবার খেতে সমস্যা, জ্বর, গলা ভেঙে যাওয়া, নিঃশ্বাসের সময় দুর্গন্ধ ও কানের নীচে তীব্র ব্যথা অনুভব হওয়া। টনসিল এর পূর্ণ নাম হল টনসিলাইটিস।

    টনসিল হলে কি করা উচিত

    আপনার টনসিল হলে যে সব নিয়ম মেনে চলা উচিৎ

    • লবণ পানি দিয়ে গার্গল করা। তাছাড়া লবণ পানি দিয়ে গার্গল করলে টনসিল সহ যে কোন গলা ব্যথার সমস্যা ওষুধের মত কাজ করে।
    • গরম পানি দিয়ে মধু মিশিয়ে খাওয়া।
    • মধু ও তুলসীর মিশ্রণ।
    • সমস্যা বেশি মনে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া।

    টনসিল হলে কি খাওয়া উচিত

    টনসিল সমস্যায় যেসব খাবার যাবে

    • সুপ
    • চা
    • কফি ইত্যাদি

    এই ধরনের খাবার বিশেষ করে গরম পানীয় দ্রুত টনসিলের ব্যথা উপশম করতে পারে। পরিস্থিতি মোকাবেলা করার জন্য হার্বাল টি যেমন- তুলসী, মধু, এলাচ, আদা মিশিয়ে ভেষজ চা খেলে শরীর সুস্থ থাকে।

    পরিশেষে:

    গলায় টনসিল দেখা দিলে কি কি খাওয়া যাবে না: এই বিষয়ে আমি আপনাদের কয়েকটি খাবারের তালিকা, প্রতিরোধ ও কারণ সম্পর্কে আলোচনা করেছি। তাছাড়া টনসিলের কারণে আরো সমস্যা মনে হলে আপনি এই পোস্টে মন্তব্য করতে পারেন। এই পোস্টটি যদি তথ্যবহুল মনে হয় তাহলে অবশ্যই আপনার বন্ধুদের শেয়ার করবেন।

    সূত্র:- Right News BD

    মন্তব্য করুন

    bn_BDBengali