জো বাইডেন নেটোর প্রশংসা করেছেন অন্যদিকে পুতিন পশ্চিমাদের দোষারোপ করেছেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য পশ্চিমা গণতন্ত্রের প্রশংসা করলেও ভ্লাদিমির পুতিন ইউক্রেনের যুদ্ধের জন্য পশ্চিমাদের দোষারোপ করেছেন আগের চেয়ে প্রখর ভাষায়।

শুক্রবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বার্ষিকী। তার আগে এ সপ্তাহে অনেক গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে। মিঃ পুতিন প্রথমে বক্তব্য রাখেন। তিনি দাবি করেন, পশ্চিমারা ইউক্রেনকে একটি নতুন নাৎসি শাসনে পরিণত করেছে যা ছিল ‘রুশবিরোধী’।

কয়েক ঘন্টা পরে জো বাইডেন তার বক্ততায় বলেছিলেন যে স্বৈরশাসকরা কেবল একটি শব্দ বোঝেন: “না, না, না!”

“পুতিন ভেবেছিলেন পৃথিবী শেষ হয়ে যাচ্ছে, তিনি ভুল ছিলেন,” তিনি বলেছিলেন। তিনি জোর দিয়ে বলেন, ন্যাটো এখন আগের থেকে অনেক বেশি ঐক্যবদ্ধ। কিয়েভ শক্তিশালী এবং মুক্ত রয়েছে এবং ইউক্রেনের প্রতি পশ্চিমা সহায়তা ব্যর্থ হবে না।

পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেই ডুডা বলেন, মিঃ বিডেনের কিয়েভ সফর প্রমাণ করেছে যে স্বাধীন বিশ্ব কাউকেই ভয় পায় না।

ন্যাটোর ভূমিকা মুক্ত বিশ্বকে রক্ষা করা এবং সমর্থন করা ও ইউক্রেন ‘অবশ্যই যুদ্ধে জয়ী হবে’। এদিকে মিঃ পুতিনের বক্তৃতায় ইউক্রেনে রাশিয়ার সামরিক অগ্রগতির সামান্য উল্লেখ ছিল এবং যুদ্ধ কখন শেষ হবে তার কোনো সঙ্কেত দেয়নি।

জো বাইডেন নেটোর প্রশংসা করেছেন অন্যদিকে পুতিন পশ্চিমাদের দোষারোপ করেছেন

মিঃ পুতিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে ‘নিউ স্টার্ট’ চুক্তি স্থগিত করেছেন। দুই দেশের মধ্যে এটাই একমাত্র পারমাণবিক অস্ত্র সীমাবদ্ধতা চুক্তি।

এটি ২০২১ সালে ৫ বছরের জন্য বাড়ানো হয়েছিল। ন্যাটো এবং যুক্তরাজ্যের নেতারা তাকে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন। কিন্তু মিঃ পুতিন নতুন প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জন্য ঘোষণা দেন।

তবে গত বছর তিনি বলেছিলেন যে তিনি রাশিয়া এবং এর ভূখণ্ড রক্ষার জন্য সমস্ত ব্যবস্থা নেবেন। মিঃ পুতিন বলেছেন “তারাই যুদ্ধ শুরু করেছে কিন্তু আমরা এটা বন্ধ করতে শক্তি প্রয়োগ করছি।

দিকে, যদিও ইউক্রেনে কোনো পশ্চিমা সেনা মোতায়েন করা হয়নি, তবে তিনি মঙ্গলবার মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেন এবং তাকে ইউক্রেন থেকে “মার্কিন-ন্যাটো সামরিক আর সরঞ্জাম” প্রত্যাহার করতে বলেন। মিঃ পুতিন আগেই ইউক্রেন হামলার জন্য বারবার পশ্চিমা ও ন্যাটোকে দায়ী করেছেন।

তিনি রাশিয়ান সৈন্যদের ইরাক যুদ্ধ এবং বেলগ্রেডে বোমা হামলার কথা মনে করিয়ে দিয়েছিলেন, তবে সিরিয়া যুদ্ধে রাশিয়ার ভূমিকা বা জর্জিয়া আক্রমণ বা দেশ দখলের বিষয়ে কিছুই বলেননি।

সূত্র:- Right News BD

bn_BDBengali