জায়েদ খান নিপুণ এর বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিচ্ছেন

নিপুণ আক্তার বাংলাদেশ চলচ্চিত্রের শিল্পী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন । সাবেক সাধারণ সম্পাদক জায়েদ খান নিপুণ এর কাছে মানহানিকর পর্যবেক্ষণের মাধ্যম দর্শানোর জন্য চিঠি পাঠিয়ে দিয়েছিলেন।

এদিকে জায়েদ খান ৭ দিনের মধ্যে পাঠানো চিঠির উত্তর দেওয়ার কথা থাকলেও তিনি নির্ধারিত সময়ে পাঠানো চিঠির কোন প্রকার উত্তর দেননি। জায়েদ খান সবশেষে রোববার নিপুণের চিঠির বিপরীত উত্তর দেন; উত্তরে চিঠিতে জায়েদ খানের ব্যাখ্যা অনুযায়ী তাকে নিয়ে পুরোপুরী বিতর্কিত, বেআইনী, কলঙ্কজনক কার্যক্রম সরিয়ে না দিলে তিনি পুরোপুরীভাবে আইনত ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবেন।

জায়েদ খান নিপুণ

এ বিষয়টি নিয়ে জায়েদ খান এর প্রশ্ন- নিপুণ বেআইনি এবং উদ্দেশ্যমূলকভাবে তাকে চিঠি পাঠিয়েছিলেন। তবে সেই চিঠিতে রোববারে জায়েদ খান লিখেছেন আমি এই পেশাগতভাবে সর্বশেষ ১৯ ফেব্রুয়ারি (রোববার) থেকে ৬ মার্চ (সোমবার) অবধি দেশের বাইরে ছিলাম।

কিন্তু আমি যে সময় দেশের বাইরে ছিলাম তখন আপনি নিজেকে বাংলাদেশ চলচ্চিত্রের সাধারণ সম্পাদক উত্থাপন করে ২২ ফেব্রুয়ারি (বুধবার) বেআইনীভাবে এই চিঠিটি পাঠান। তারপর আমি দেশের বাইরে থাকায় এই চিঠিটির সময় অনুযায়ী আমার কাছে কোনভাবেই পৌঁছেনি। পরের সময় অনুযায়ী গত ৩১ মার্চ (শুক্রবার) সেই চিঠিটি আমার কাছে পৌছায়।

পাঠানো সেই চিঠির উত্তরে জায়েদ খান আরও জানান, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সর্বশেষ চূড়ান্ত নির্বাচনে সাধারণ সম্পাদক পদের বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মামলা বিচারাধীন থাকা অবস্থায় নিজেকে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দাবি করে ওই নোটিশে জারি করা হয়েছে। এটি বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগ অবমাননা করে।

জায়েদ খান নিপুণ এর বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থার হুমকি দেন

তবে গত ২২ ফেব্রুয়ারি (বুধবার) নিপুণের উদ্দেশ্য চিঠিতে কয়েক দিন পর জায়েদ খান বিভিন্ন ইউটিউব চ্যানেলে এই সমিতিটির সাবেক সাধারণ সম্পাদক পদ হিসেবে বর্তমানে সাধারণ সম্পাদক পদে নিপুণ আক্তারের বিরুদ্ধে মানহানিকর মন্তব্য করেছেন, যা কিনা সমিতিটির একজন সাধারণ সদস্য। বিষয়টি নিয়ে চলচ্চিত্রের বিভিন্ন মানুষ পুরো দেশের সকল দর্শকদের কাছে শিল্পী সমিতির ভাবমূর্তির জন্য খুবই ক্ষুন্ন করেছে, তার প্রমাণ হিসেবে এখনো আছে। এ রকম ব্যাখ্যায় সমিতির সদস্য হিসেবে কখনোই কাম্য হওয়ার নয়।

জায়েদ খানের চিঠি

এদিকে জায়েদ খান এ ব্যাপারে সেই চিঠিতে জানান, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির তিন ৩ বার নির্বাচিত হওয়া সাধারণ সম্পাদক হিসেবে আমি সংগঠনের একজন পরিপন্থি, এছাড়াও এই সংগঠনের বিরুদ্ধে অপমানকর কোনো প্রকার কার্যকলাপের সাথে কোন সময়ের জন্য লিপ্ত ছিলাম না।

তবে এই নোটিশটি উদ্দেশ্যমূলক ছিল তা পুরোপুরী বেআইনি। বিধায় এই বিষয়টি নিয়ে অতি জরুরীভাবে বিচক্ষনতার সাথে একজন সহশিল্পী রূপে আপনাকে অবৈধ ও মানহানিকর এবং আদালত অমান্যকরের জন্য কোনো প্রকার কার্যক্রম গ্রহণ করা থেকে ব্যহত থাকার বিশেষভাবে আবেদন করছি। তা না হলে আপনিসহ আরো দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনত ব্যবস্থা নিতে বাধ্য হব। চিঠির এ বিষয়ে জায়েদ খান নিপুণকে ফোন করা হলে নিপুণ ফোন রিসিভ করেননি।

সূত্র:- Right News BD

bn_BDBengali