চ্যাটবটের ১টি ভুলের জন্য গুগল ১০০ বিলিয়ন ডলার হারালো

গুগল ১০০ বিলিয়ন ডলার হারালো চ্যাটবটের ১টি তথ্য ভুলের জন্য। সম্প্রতি সময়ে গুগলের অভিনব চ্যাটবট বার্ডের ১টি তথ্য ভুল উত্তর দেওয়ার কারণে প্রতিষ্ঠানটি রাতারাতি পুজিঁ বাজারে ১০০ বিলিয়ন ডলার হারিয়েছে। এ ব্যাপারে গুগলের প্রধান প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ার মূল্য ৯ শতাংশ পর্যন্ত কমে গেছে। বার্তা সংস্থা রয়টার্সের।

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটি প্রচলিত হওয়ার পর খুব শীঘ্রই জনপ্রিয়তা অর্জিত করেছে। কারণ বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও এ খাতে বিনিয়োগ করা শুরু করে। সম্প্রতি, গুগল, মাইক্রোসফ্ট এবং বাইদুর মতো সংস্থাগুলি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

গুগলের নতুন চ্যাটবট ‘বার্ড’ ১টি প্রচারমূলক ভিডিওতে একটি সহজ প্রশ্ন অনুসন্ধন করলে ভুল উত্তর পায়, রয়টার্স জানিয়েছে। ফলস্বরূপ, গুগলের প্রচারাভিযান ব্যর্থ হয় আর প্রতিষ্ঠানটি রাতারাতি পুজিঁ বাজারে ১০০ বিলিয়ন ডলার হারিয়েছে।

চ্যাটবটের ১টি ভুলের জন্য গুগল ১০০ বিলিয়ন ডলার হারালো

বিজ্ঞাপনটি বার্ডকে অনুসন্ধান করে, আমি আমার নয় বছর বয়সী সন্তানকে জেমস ওয়েব টেলিস্কোপের জন্য কী কী সাম্প্রতিক সন্ধান সম্পর্কে জানাতে পারি?” বার্ড চমৎকারভাবে আলাদা সুপারিশের সাথে উত্তর দিয়েছিল, এই টেলিস্কোপটি সর্বপ্রথম পৃথিবীর সৌরজগতের যথাযথভাবে কোনো গ্রহের চিত্র তুলতে যোগ্যতাসম্পন্ন হয়েছে। এই তথ্য সঠিক নয়।

২০০৪ সালে, প্রথমবারে এমন কিছু ছবি তুলতে সক্ষম হয়েছিল ইউরোপিয়ান সাউদার্ন মানমন্দিরের ভেরি লার্জ টেলিস্কোপ (ভিএলটি)। মার্কিন মহাকাশ অনুসন্ধানকারী প্রতিষ্ঠান নাসা এই সংবাদ চুড়ান্ত করেছে। কিন্তু চ্যাটবটের ১টি তথ্য ভুলের জন্য ১০০ বিলিয়ন ডলার হারালো।

মাইক্রোসফটের সমর্থক ওপেন এআই নামে একটি স্টার্টআপ দ্বারা চ্যাটজিপিটি পরিষেবা চালু করার কারণে গুগল চাপের ভিতরে রয়েছে বলে মনে করা হচ্ছে।

গত বছরের নভেম্বর মাসে সফ্টওয়্যারটি প্রকাশ করার তুলনায় এটি গ্রাহকদের অনেক সুযোগ তৈরি করছে। চ্যাটজিপিটি সহজ প্রশ্নের সঠিক এবং সুলিখিত সঠিক উত্তরের জন্য প্রশংসিত পেয়ে চলেছে। গত ৭ ফেব্রুয়ারি (মঙ্গলবার) মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে তার সার্চ ইঞ্জিন বিং-এ চ্যাটজিপিটির সকল প্রকার কার্যকারিতা সংযুক্ত করা হয়েছে।

এসব ব্যপারের প্রেক্ষিতে ৮ ফেব্রুয়ারি (বুধবার) মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়ে যায় তিন শতাংশ।

সূত্র:- Right News BD

bn_BDBengali