চোখের দৃষ্টিশক্তি বাড়ানোর ৩টি উপায়

আমরা সবাই জানি যে চোখের দৃষ্টিশক্তি আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ গুলোর মধ্যে একটি। চোখ আমাদের শরীরের এতটা গুরুত্বপূর্ণ অঙ্গ যে এটা না থাকলে আমরা কোন কিছুই দেখতে পারতাম না। তবে আমাদের মধ্যে কিছু কিছু মানুষ রয়েছে যাদের চোখের দৃষ্টিশক্তি কিছুটা কমে গেছে। আবার কিছু কিছু লোকের দৃষ্টি শক্তি এতটাই কমে গেছে যার ফলে সে চশমা ছাড়া কোন কিছুই ঠিকমতো দেখতেই পায় না।

কিন্তু ব্যাপারটা যদি এমন হয় যে আমাদের দৃষ্টিশক্তি সাধারণের থেকেও অনেক শক্তিশালী হয়ে যায় তাহলে ব্যাপারটা কেমন হতে পারে। ইউটিউব চ্যানেলের ভিডিও দেখার সময় আমরা দেখি ভিডিওর কিরকম কোয়ালিটি থাকে যেমন 360p-720p এমনকি 4K পর্যন্ত থাকে।

এই পোষ্টে আলোচনা করা হবে চোখের এমন কিছু দৃষ্টিশক্তি বাড়ানো যায় সেই বিষয়ে জানাতে চলেছি। এই অসাধারণ পদ্ধতিটি যদি আপনারা আপনাদের নিজের উপর প্রয়োগ করেন তাহলে আপনাদের দৃষ্টিশক্তি পৃথিবী থেকে 4K কোয়ালিটি হয়ে যাবে। দুটি চোখের দৃষ্টিশক্তি একটি চোখে চলে আসবে এবং আপনি এ দুনিয়াকে আরো হাই-ডেফিনেশন কোয়ালিটিতে দেখতে পারবেন। আর আমি আগেই বলে রাখি 360p-4k এগুলো আমি একমাত্র নমুনার জন্যই বলেছি। কিন্তু বাস্তবে আমাদের চোখ 576 মেগা পিক্সেলের হয় অর্থাৎ নরমাল চোখ দিয়ে আপনি যতটা পরিস্কার দেখতে পান। তবে ততটা পরিস্কার ভাবে কোন ক্যামেরায় আপনাকে দেখাতে পারবেনা।

মোমবাতি ব্যবহার

মোমবাতি ব্যবহার

আপনার দৃষ্টিশক্তি বাড়ানোর জন্য সবথেকে ভালো ভূমিকা রাখতে পারে একটি মোমবাতি। একটি মোমবাতি আপনার দৃষ্টিশক্তিকে চার গুণ বৃদ্ধি করার জন্যই যথেষ্ট। আপনার চোখের দৃষ্টিশক্তি কম থাকে বা বর্তমানে আপনার চেয়ে দৃষ্টিশক্তি রয়েছে তার থেকেও চার গুণ বৃদ্ধি করতে চাইলে এটাই একমাত্র ব্যায়াম যা আপনার সবথেকে ভালো কাজ করবে। এই ব্যায়ামটি আগের যুগের মানুষেরা করতো।

আগে তো বর্তমানের মত এত উন্নত টেকনোলজি ছিলনা। তখন তারা এই উপায়টি প্রয়োগ করে তাদের দৃষ্টিশক্তি বাড়াতে। এই ব্যায়ামটির জন্য আপনার শুধু একটি মোমবাতির প্রয়োজন হবে। মোমবাতিটা জ্বালিয়ে আপনার থেকে দেড় থেকে দুই দূরে রাখতে হবে। মনে রাখবেন মোমবাতিটি দূরত্ব যাতে আপনার চোখ থেকে দেড় থেকে দুই টার বেশি না হয়। এরপর জ্বলন্ত মোমবাতির দিকে এক নজরে তাকিয়ে থাকবেন। একবারও চোখের পলক ফেলবেন না, ততক্ষণ পর্যন্ত তাকিয়ে থাকবেন যতক্ষণ পর্যন্ত আপনার চোখে পানি চলে আসে। এই ব্যায়ামের মাধ্যমে আপনি আপনার চোখের দৃষ্টিশক্তি তিন থেকে চার গুণ বাড়াতে পারবেন।

এটাকে প্রতিদিন দুই থেকে তিনবার করবেন। তাহলে কয়েক সপ্তাহের মধ্যেই আপনি নোটিশ করবেন যে আপনি সবকিছু আগের থেকেও অনেক পরিষ্কার দেখতে পাচ্ছেন। এই ব্যায়ামের মাধ্যমে আপনার আরেকটি উপকার হবে। এর ফলে আপনার দৃষ্টি শক্তি বাড়বে বটে সাথে আপনার কন্সেন্ট্রেশন পাওয়ার বাড়বে। মোমবাতি দিকে এক পলকে দেখে থাকার ফলে আপনার মস্তিষ্ক এবং চোখ দুটি শক্তি একসাথে বৃদ্ধি পাবে।

পেন্সিল ব্যবহার

পেন্সিল ব্যবহার

আপনি কি জানেন? যে আপনার চোখকে সুস্থ রাখার জন্য একটি পেন্সিল যথেষ্ট। একটি পেন্সিল আপনার হাত দিয়ে ধরে আপনার চোখ থেকে এক ফুট দূরে রাখুন। তারপর পেন্সিলটি মাথার তীক্ষ্ণ অংশটির দিকে ফোকাস করুন তারপর চোখের পলক ফেলবেন না। এরপর পেন্টি ধীরে ধীরে আপনার চোখের দিকে আনুন, ততক্ষণ পর্যন্ত আনবেন যতক্ষণ পর্যন্ত সেটা আপনার ফোকাস এর বাইরে না চলে যায়। যতক্ষণ পর্যন্ত আপনি পেন্সিলের তীক্ষ্ণ অংশটিকে ঘোলা না দেখতে পান ততক্ষণ পর্যন্ত সেটাকে আপনার চোখের দিকে আনতে থাকবেন।

যখন ঘোলা হয়ে যাবে তখন আবার প্রথম থেকে পুনরায় ভাবে বারবার করবেন। এরকম একবারে দশ থেকে ১৫ বার করবেন। এই ব্যায়ামের ফলে আপনারাই দৃষ্টিশক্তি অনেক শক্তিশালী হবে। আগে আপনার চোখ কাছের জিনিস যতটা পরিস্কার দেখতে পারত ব্যায়ামের এরপর ওই জিনিস কি আপনার চোখ আগের থেকে দুই গুণ বেশি পরিস্কার দেখতে পাবে। এই ব্যায়ামটি যদি আপনি ডেলি দুই বারো করেন তাহলে আপনার কাছের জিনিস দেখার শক্তি সব সময় একই রকম থাকবে।

চোখের সামনে আঙ্গুল রাখা

চোখের সামনে আঙ্গুল রাখা

কাছের জিনিস দেখার দৃষ্টি শক্তি বাড়ানোর ব্যায়াম তো আপনারা জানলেন। আপনাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা কাছের জিনিস স্পষ্ট ভাবে দেখতে পায়। তবে দূরের জিনিস ঠিক মতো স্পষ্ট ভাবে দেখতে পায় না। তাই দূরের জিনিস দেখার শক্তি বাড়ানোর উপায় জানার প্রয়োজন। আপনি আপনার একটি আঙ্গুল বের করে এরকম পজিশনে রাখুন এবং সেটার দিকে তাকান। এরপর দূরের জিনিস দেখার ট্রাই করুন দুই থেকে তিন সেকেন্ড।

তারপর আবার আঙ্গুলের দিকে তাকান দুই থেকে তিন সেকেন্ড আবার দূরের জিনিস পুনরায় ভাবে দেখা চেস্টা করুন দুই থেকে তিন সেকেন্ড। এরকমভাবে একবারে ১৫ থেকে ২০ বার করবেন। এর ফলে আপনার চোখের দূরের জিনিস দেখার শক্তি এবং কাছের জিনিস দেখার শক্তি দুটোই একসাথে বাড়বে। আপনি যখন এই ব্যায়ামটি করবেন তখন আপনার চোখ সামনের ও দূরের জিনিস বারবার দেখে এর ফলে আপনার চোখের সামনে জিনিস দেখার শক্তি এবং দূরের জিনিস দেখার শক্তি দুটো একসাথে বৃদ্ধি পায়।

তাহলে এই পোষ্টে আমি যে তিনটি ব্যায়াম সম্পর্কে জানালাম, এই ব্যায়ামগুলো যদি আপনারা সঠিকভাবে প্রয়োগ করেন। আশা করছি আপনাদের চোখের দৃষ্টিশক্তি কখনো দুর্বল হবে না। কখনো আপনাদের চশমা ব্যবহারের প্রয়োজন হবে না। আল্লাহ হাফেজ 

সূত্র:- Right News BD

bn_BDBengali