চুল লম্বা করার উপায়

গাছ বৃদ্ধি করতে যেমন দিতে হয় সার, তেমনি চুল লম্বা করতে প্রয়োজন নিয়মিত যত্ন। দৈনন্দিন জীবনযাপনের ফাঁকে সাধারণ উপায়ে দ্রুত চুল লম্বা করা যায়।

তাই আর দেরি না করে চুল বড় করার সঠিক কিছু পরামর্শ অনুসরণ করতে পারেন। যেই পরামর্শগুলি আপনার জন্য খুব একটা জটিল কিছু নাও হতে পারে।

দ্রুত চুল লম্বা করার উপায়

চুল বড় হচ্ছে না! চুল পড়ে যাচ্ছে! আজকাল অনেকেরই এ অভিযোগ। আপনিও যদি এই সমস্যায় ভোগেন তাহলে কয়েকটি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে দ্রুত চুল আরও ঘন ও বৃদ্ধি করতে পারেন-

পেঁয়াজের রস

পেঁয়াজের রস চুলের জন্য খুবই উপকারী এক উপাদন। এতে থাকা পুষ্টিগুণ চুল ঘন ও লম্বা করতে সাহায্য করে। নারকেল তেল, লেবুর রস ও পেঁয়াজের রস একসঙ্গে মিশিয়ে চুলে ব্যবহার করুন। শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

চালের পানি

চালের পানিও চুলের যত্নে দারুণ কার্যকর। সারারাত ভেজানো চালের পানি একটি স্প্রে বোতলে ঢেলে পুরো চুলে ব্যবহার করুন। নিয়মিত এটি ব্যবহারেই আপনি পাবেন ঘন ও লম্বা চুল।

ডিমের মাস্ক

চুলের স্বাস্থ্য ভালো রাখতে ও নতুন চুল গজাতে ডিমের মাস্কের জুড়ি মেলা ভার। ঘরেই সপ্তাহে অন্তত একবার চুলে ব্যবহার করুন ডিমের মাস্ক।

ক্যানস্টর অয়েল

ক্যানস্টর অয়েলও চুলের জন্য অনেক উপকারী। বিশেষ করে নতুন চুল গজাতে এই তেল দুর্দান্ত কাজ করে। মাথার ত্বকে আলতো হাতে ব্যবহার করুন এই তেল।

মেথি

মেথি চুল আরও ঘন ও উজ্জ্বল করে। ৮ থেকে ১০ ঘণ্টা মেথি ভিজিয়ে রেখে তা ব্লেন্ড করে ঘন পেস্ট তৈরি করে চুলে ব্যবহার করুন।

শ্যাম্পু 

সালফেটমুক্ত শ্যাম্পু দিয়ে সপ্তাহে ২ থেকে ৩ বার চুল ধুয়ে ফেলুন। এতে চুল ভালো থাকবে। কেমিক্যালযুক্ত শ্যাম্পু ব্যবহারের কারণেও অনেক সময় চুল পড়ার সমস্যা বাড়ে।

আয়রনসমৃদ্ধ খাবার

চুল ঘন করতে চাইলে সঠিক খ্যাদ্যাভ্যাসও জরুরি। এজন্য পাতে রাখুন প্রোটিন, ফ্যাটি অ্যাডিস, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ও আয়রনসমৃদ্ধ খাবার।

অতিরিক্ত তাপ

চুলে অত্যধিক তাপ ব্যবহার করা বন্ধ করুন। এতে চুলের স্বাভাবিক বৃদ্ধি বাঁধাপ্রাপ্ত হয়।

চুলের যত্ন

নিয়মিত চুল ভালোভাবে আঁচড়াতে হবে। তাহলে চুলের ফলিকলগুলো আরও সক্রিয় হয়ে দ্রুত চুলের ঘনত্ব হবে।

চুল লম্বা করতে জলপাই তেল

ক্যাস্টর অয়েলের পাশাপাশি চুলে নিয়মিত ব্যবহার করুন জলপাই তেল। এই তেলে থাকে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড; যা চুলের জন্য অতীব গুরুত্বপূর্ণ। হালকা গরম করে এই তেল মাথার ত্বকে মালিশ করুন।

চুল লম্বা করার তেলের নাম

প্রতিদিন আপনার চুলের যত্নের রুটিনে রাখতে পারেন-

  • আর্গান অয়েল
  • ক্যাস্টর অয়েল
  • অলিভ অয়েল
  • পেঁয়াজের তেল
  • নিম তেল
  • নারকেল তেল
  • বাদাম তেল
  • জাফরান হেয়ার অয়েল

প্রাকৃতিক উপায়ে এই তেলগুলিকে অন্তর্ভুক্ত করা যেতে পারে। তাছাড়া এই তেলগুলি শুধু আপনার চুল বৃদ্ধি করে না পাশাপাশি কার্যকরভাবে চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

চা পাতা দিয়ে চুল লম্বা করার উপায়

আপনার চুল পড়া রোধ ও চুল বড় করার কাজ করবে চায়ের লিকার। সে জন্য আপনাকে চা পাতা গরম পানিতে ফুটিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর মাথার ত্বকে স্প্রে করতে হবে।

নিয়মিত এটি করলে চুল পড়া রোধ করবে, তার পাশাপাশি আপনার চুলেকে লম্বা হতে সাহায্য করবে।

১ মাসে চুল লম্বা করার উপায়

কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যা সরাসরি আপনার মাথার ত্বকে ব্যবহার করে ১ মাসের মধ্যেই চুল বৃদ্ধি করতে পারেন। যেমন-

  • অ্যালোভেরা
  • হেনা
  • আমলকী
  • শিকাকাই
  • অ্যাপেল সিডার ভিনেগার
  • নারকেলের দুধ

এই প্রাকৃতিক উপাদানগুলো চুলের যত্নে অতুলনীয়। এগুলো উপাদান চুলের স্ক্যাল্পে পুষ্টি যোগায়, সেই সাথে আপনার মাথার চুল পড়া রোধ করার পাশাপাশি ১ মাসে মধ্যেই আপনার চুলকে লম্বা করতে সাহায্য করবে।

৭ দিনে চুল লম্বা করার উপায়

আপনি ৭ দিনে চুল দ্রুত বৃদ্ধি করতে লাগাতে পারেন। পিঁয়াজের রস চুলের খুশকি দূর করে এবং আপনার চুলকে লম্বা করতে সাহায্য করবে। তাছাড়াও চুলের বৃদ্ধি ক্ষেত্রে মেহেদি পাতাও খুবই উপকারী।

সেই সাথে মেথি ব্যবহার করেও আপনার মাথার চুল খুব দ্রুত বৃদ্ধি করতে পারেন।

অনেকেই নিজের মাথার চুল বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের তেল ব্যবহার করতে চান। আমরা এখন বাজারে চুল লম্বা করার বিভিন্ন ধরনের তেল দেখতে পাই। আর এই সকল তেলগুলোর মধ্যে রয়েছে আমন্ড অয়েল। চুলের স্বাস্থ্য উন্নত করার জন্য খুবই উপকারী।

এছাড়া অলিভ অয়েল তেল বা নারিকেল তেল আপনার চুলের জন্য বেশ উপকারী। এগুলো আপনার চুলকে নিমেষে লম্বা করতে সাহায্য করবে। এই তেলের পাশাপাশি রয়েছে কাঠবাদাম তেল। এই তেলটি চুলের জন্য অত্যন্ত উপকারী।

এই তেলগুলো ছাড়া ৭ দিনে চুল বড় করার জন্য আরো বিভিন্ন প্রকার তেল পাওয়া যায়। যেগুলো তেল আপনি বাজার থেকে কিনতে পারবেন। তাছাড়া ঘরোয়াভাবেও আপনি আপনার চুলের স্বাস্থ্য বৃদ্ধি করার তেল তৈরি করতে পারবেন।

চুল বড় করার উপায় নিয়ে সবশেষ কিছু কথা

আপনি যদি আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন, তাহলে আপনার চুলের সম্যসা থেকে মুক্তি পাবেন। ‘ইনশাআল্লাহ’

আশা করি, আজকের এই আলোচনায় উপকৃত হলে অবশ্যই পোস্টটি আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে ভুলবেন না।

সূত্র:- Right News BD

One thought on “চুল লম্বা করার উপায়

Comments are closed.

bn_BDBengali