চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায়

অনেকে আছেন যারা চুল লম্বা ও সিল্কি করার জন্য পার্লারে গিয়ে অনেক টাকা খরচ করেন। তাই আমরা সাজেস্ট করব স্থায়ীভাবে আপনার মাথার চুলের স্বাস্থ্য বৃদ্ধি করার ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেওয়া জরুরী।

এই পোস্টে আপনার চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায় বিস্তারিত জানতে আমাদের সাইট Right News BD’র সাথেই থাকুন।

চুল লম্বা ও সিল্কি করার উপায়

পেঁয়াজের রস চুলের যত্নে বেশ কার্যকরী একটি উপায়। ২টি পেঁয়াজ পেস্ট করে আপনার চুলের গোড়ায় লাগিয়ে দিন। তারপর ২০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।

চুল সিল্কি করার জন্য চুলে প্রোটিনের অভাব দূর করতে একটি পাত্রে কাঁচা ডিম, অলিভ অয়েল ও সামান্য লেবুর রস মেশান। এই প্যাকটি মাথায় না লাগিয়ে শুধু চুলে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চুল শুকিয়ে গেলে শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।

চুল লম্বা ও সিল্কি করার জন্য মাথার ত্বকে নিয়মিত তেল ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বাড়ে। এর ফলে চুলের ফলিকল গুলো উদ্দীপিত হয় এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে।

চুলের স্বাস্থ্য ঠিক রাখার জন্য অ্যালোভেরার উপকারিতা অনেক বেশি রয়েছে। অ্যালোভেরা যেমন আমাদের ত্বকের জন্য কাজ করে ঠিক একইভাবে মাথার ত্বকের জন্য অনেক উপকারী। অ্যালোভেরা এর মিশ্রণটি ভালোভাবে ঘষে মাথার ত্বকে লাগিয়ে রাখুন। তারপর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করার পর সাধারণ ঠান্ডা পানি দিয়ে মাথা ধুয়ে নিন।

আমলকি চুলের বেশ কিছু সমস্যা সমাধানের জন্য ব্যবহার করতে পারেন। তাছাড়া আমলকিতে ভিটামিন সি রয়েছে। একটি পাত্রে এক চামচ আমলকি গুড়ার সাথে এক চামচ লেবুর রস মিশ্রণ করুন। মিশ্রণটি শুকিয়ে গেলে ২০ মিনিট পর শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।

চুল লম্বা ও সিল্কি করতে কলার উপকারিতা

খাটো চুল লম্বা করতে এবং চুলের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কলা ব্যবহার করতে পারেন। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেসিয়া ভিটামিন আর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। চুল বৃদ্ধিতে কলা অনেক উপকারী। পরিমাণ মতো কলার পেস্ট চুলে লাগিয়ে অপেক্ষা করুন ২০ মিনিট। শুকিয়ে গেলে শ্যাম্পু করে মাথা ধুয়ে নিন।

মেহেদী চুল বৃদ্ধি ও সিল্কি করার জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ পাতলা চুল ঘন করার জন্য পরিমাণ মতো তাজা মেহেদী পাতা ব্লেন্ড করে তার সাথে নারকেল অথবা অলিভ অয়েল তেল দিয়ে মিশ্রণটি মাথার ত্বকে ব্যবহার করুন। ২৫-৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে মাথা ধুয়ে নিন।

চুলের যত্নে 

চুলের যত্নে নারকেল দুধের তুলনা হয় না। সপ্তাহে তিন দিন নারকেল দুধের তেল মাথায় ব্যবহার করুন। এতে আপনার প্রাণহীন মাথার ত্বক প্রাণ ফিরে পাবে নতুন চুল গজাবে।

আপনার চুলের সমস্যা সমাধান করার জন্য টক দই ব্যবহার করলে বেশ উপকার হতে পারে। একটি পাত্রে ১ কাপ টক দই, ২ চামচ নারকেল তেল ও ১ টি লেবুর রস মিশিয়ে নিন। গোসল এর ৩০ মিনিট আগে ব্যবহার করুন ও গোসলের সময় শ্যাম্পু করে ধুয়ে নিন।

নতুন চুল গজানো এবং চুল পড়া রোধ করার উপায়

চুল লম্বা ও সিল্কি করার পাশাপাশি চুল পড়া বন্ধনতুন চুল গজানোর ঘরোয়া উপায় সম্পর্কে জানাও জরুরী। কারণ চুলের সমস্যা থেকে মুক্তি পাওয়া একমাত্র গুরুত্বপূর্ণ।

পরিশেষে

আপনি হয়তো এতক্ষণে জেনে গেছেন চুল লম্বা ও সিল্কি করার ঘরোয়া উপায় সম্পর্কে। পোস্টটি আপনার উপকারে আসলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এছাড়াও আমাদের সাইট থেকে স্বাস্থ্য, প্রযুক্তি, ভ্রমণ, বিনোদন ও বাণ্যিজ্য সম্পর্কে আপডেট আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন।

bn_BDBengali