চুল পড়ার কারণ, লক্ষণ ও ঘরোয়া প্রতিকার সম্পর্কে বিস্তারিত জেনে নিন

দৈনন্দিন জীবনে অনেকেই আছেন চুল পড়া নিয়ে চরম সমস্যায় আছেন, কিন্তু চুল পড়ার কারণ কোনভাবেই রোধ করতে পারছেন না। আর চুল পড়া রোধ করতে কোন উপায়ও খুজে পাচ্ছেন না। এমতবস্থায় কি করবেন? আপনার মাথার চুল পড়ার কারণ বা চুলের আগা ফাটার কারণ হচ্ছে পুষ্টির অভাব।

এখন প্রশ্ন হচ্ছে চুল পড়ার কারণ রোধ করার জন্য আপনি কি করতে পারেন? চুল পড়াকে বৈজ্ঞানিক ভাষায় অ্যালোপেসিয়া (Alopecia) বলা হয়। আপনার জেনেটিক্স, হরমোন পরিবর্তনের সাথেও জীবনধারা পরিবর্তন হতে পারে।

এখানে চুল পড়ার সাধারণ কিছু কারণ, লক্ষণ এবং ঘরোয়া প্রতিকার রয়েছে, যেগুলো অনুসরণ করলে আপনার মাথার চুল পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে সহজেই জেনে নিতে পারবেন।

চুল পড়ার কারণ কারণসমূহঃ

জেনেটিক্স: চুল পড়ার ক্ষেত্রে পারিবারিক ইতিহাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি আপনার বাবা-মা বা দাদা-দাদির চুলের ক্ষতির সম্মুখীন হন, তাহলে আপনিও এ ধরণের জেনেটিক্যালি সমস্যায় পড়তে পারেন।

হরমোনের পরিবর্তন: হরমোনের ভারসাম্যহীনতা, যেমন গর্ভাবস্থা, প্রসব, মেনোপজ বা থাইরয়েড রোগের কারণেও চুল পড়ার কারণ হতে পারে।

চিকিৎসা শর্ত: কিছু চিকিৎসা শর্ত, যেমন অ্যালোপেসিয়া এরিয়াটা, মাথার ত্বকের সংক্রমণ এবং অটোইমিউন রোগ, এটি হওয়ার ফলেও চুল পড়ার মূল কারণ হতে পারে।

ওষুধ: কিছু ওষুধ, যেমন কেমোথেরাপি (Chemotherapy) ওষুধ, রক্ত পাতলাকারী এবং অ্যান্টিডিপ্রেসেন্টস, পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে চুল ঝরে যেতে পারে।

স্ট্রেস: দীর্ঘস্থায়ী স্ট্রেস চুলের বৃদ্ধি চক্রকে ব্যাহত করতে পারে এবং বর্ধিত ঝরার দিকে নিয়ে যেতে পারে।

পুষ্টির ঘাটতি: প্রোটিন এবং বায়োটিনের মতো প্রয়োজনীয় পুষ্টির অভাবের কারণে চুলের ক্ষতিতে অবদান রাখতে পারে।

চুলের স্টাইল করার অভ্যাস: বারবার আঁটসাঁট চুলের স্টাইল যেমন ব্রেইড, পনিটেল বা চুল বাড়ানোর ফলে ট্র্যাকশন অ্যালোপেসিয়া নামক অবস্থার সৃষ্টি হতে পারে।

তাপ এবং রাসায়নিক ক্ষতি: তাপ দিয়ে স্টাইলিং করা এবং অতিরিক্ত রাসায়নিক ব্যবহারের ফলে চুল ভেঙে যাওয়ার প্রবণতা তৈরি করতে পারে।

চুল পড়ার কারণ সমূহঃ

বর্ধিত ঝরা: আপনার বালিশে, আপনার চিরুনি বা ব্রাশে বেশি চুল পাওয়া চুল পড়ার প্রাথমিক লক্ষণ হতে পারে। প্রতিদিন কিছু চুল পড়া স্বাভাবিক, কিন্তু অতিরিক্ত চুল পড়া একটি বড় ধরণের সমস্যা।

চুল পাতলা হওয়া: বয়স বেড়ে যাওয়া সাথে চুল ধীরে ধীরে চুল পড়ে যাওয়া একটি সাধারণ লক্ষণ। আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার চুল পাতলা দেখায় বা আপনার মাথার ত্বক সহজে দেখা যায়।

রেসিডিং হেয়ারলাইন: পুরুষদের ক্ষেত্রে, হেয়ারলাইন (Hairline) কমে যাওয়া প্যাটার্নের টাক হয়ে যাওয়ার একটি ক্লাসিক লক্ষণ ‘এন্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া’ (Androgenetic alopecia)। এটি মূলত ধিরে ধিরে চুলের রেখা কপাল থেকে পিছনে যেতে শুরু হয়।

টাকের দাগ: মাথার ত্বক ছোট, গোলাকার বা ডিম্বাকৃতির টাক দাগ হওয়া অ্যালোপেসিয়া এরিয়াটার (Alopecia areata) একটি বৈশিষ্ট্যযুক্ত লক্ষণ, এটি মূলত একধরণের অটোইমিউন (Autoimmune) অবস্থা যা চুলের জন্য ক্ষতিকর দিক।

বালিশ বা পোশাকে অতিরিক্ত চুল: সারা দিন আপনার পোশাকে চুল পড়া দেখতে পাওয়া বা সকালে ঘুম থেকে ওঠার সময় চুল পড়া দেখতে পাওয়াটাও উদ্বেগজনক হতে পারে।

চুলকানি বা ঘা: কিছু ক্ষেত্রে চুল পড়া মাথার ত্বকে চুলকানি বা ব্যথা হতে পারে, যেমন মাথার ত্বকে ফলিকুলাইটিস (Folliculitis)-এর মতো অবস্থার ক্ষেত্রে।

চুলের টেক্সচারে পরিবর্তন: যে চুলগুলো থেকে যায় সেগুলো আরও সূক্ষ্ম ও দুর্বল হয়ে ভেঙ্গে যেতে পারে।

ভাঙ্গা চুলের প্যাচ: চুলের স্টাইল করার ক্ষেত্রে, চুল ভেঙে গিয়ে ছোট হয়ে যেতে পারে।

চুল আলগা হওয়া: কিছু ক্ষেত্রে, আপনি অনুভব করতে পারেন চুলগুলি আঙ্গুল বা চিরুনী করার পর সহজেই বেরিয়ে আসে।

চুল পড়া রোধ করতে ঘরোয়া উপায়ঃ

সুষম খাদ্য: নিশ্চিত করুন যে আপনি ভিটামিন, খনিজ এবং প্রোটিন সমৃদ্ধ একটি সুষম খাদ্য পাচ্ছেন। ডিম, বাদাম, পালং শাক এবং চর্বিযুক্ত মাছের মতো খাবার চুলের স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

স্ক্যাল্প ম্যাসাজ: নারকেল, বাদাম বা ক্যাস্টর অয়েলের মতো প্রয়োজনীয় তেল দিয়ে আপনার মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করলে তা রক্ত সঞ্চালন উন্নত করতে পারে। এতে করে চুল লম্বা করতে সাহায্য করতে পারে।

অ্যালোভেরা: আপনার মাথার ত্বকে এবং চুলে তাজা অ্যালোভেরা জেল লাগান। এটি খুশকি দূর করতে এবং চুল ঘন কালো ও লম্বা করতে সাহায্য করতে পারে।

পেঁয়াজের রস: চুলের যত্নে পেঁয়াজের রসের অনেক গুণাগুণ রয়েছে। তাছাড়া পেঁয়াজের রসে থাকা সালফার আপনার মাথার চুল লম্বা করতে পারে। এটি আপনার মাথার ত্বকে প্রয়োগ করুন, ৩০ মিনিট রাখার পর চুল ধুয়ে ফেলুন।

গ্রিন টি: চুল পড়া কমাতে ঠান্ডা গ্রিন টি দিয়ে চুল ধুয়ে ফেলুন। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidants) সমৃদ্ধ এবং চুলের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

ডিমের মাস্ক: চুল পড়া রোধ করতে ডিম ও অলিভ অয়েল ভালো কাজ করে। সেজন্য ডিম এবং অলিভ অয়েল মিশিয়ে একটি হেয়ার মাস্ক তৈরি করুন। তারপর আপনার চুলে প্রয়োগ করুন, ২০ মিনিট রাখার পর একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

টাইট হেয়ারস্টাইল এড়িয়ে চলুন: আঁটসাঁট করে চুল স্টাইল না করাই ভালো। সেক্ষেত্রে যদি স্টাইল করতেই হয় তাহলে ঢিলেঢালা স্টাইল করুন, যাতে আপনার মাথার ত্বকে চাপ কম থাকে।

তাপ এবং রাসায়নিক সীমিত করুন: চুলে হিট দিয়ে স্টাইল করা কমিয়ে দিন এবং রাসায়নিক চিকিৎসা থেকে বিরত থাকুন।

স্ট্রেস পরিচালনা করুন: আপনার চুলের উপর অতিরিক্ত চাপের প্রভাবের কারণেও হতে পারে। তবে কম চাপে গভীর শ্বাস-প্রশ্বাসের মতো স্ট্রেস-হ্রাস করার পদ্ধতিগুলো অনুসরণ করুন।

একজন পেশাদারের সাথে পরামর্শ করুন: আপনার চুল পড়া গুরুতর বা ক্রমাগত হলে, সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

পরিশেষে:

অবশ্যই মনে রাখবেন, ঘরোয়া প্রতিকারের জন্য চুল পড়ার কারণ, লক্ষণ প্রতিক্রিয়াগুলো পরিবর্তিত হতে পারে। তাছাড়া ভালো ফলাফল পেতে হলে সময় লাগতে পারে। আপনার চুলের ক্ষতি হচ্ছে এমন কিছু সন্দেহ হলে একজন পেশাদারের পরামর্শ নিতে ভুলবেন না।

সূত্র:- Right News BD

bn_BDBengali