চুল পড়ার সাধারণ কারণ গুলো কী কী?

চুল পড়ার কিছু সাধারণ কারণ রয়েছে। যেগুলো জানলে আপনি বুঝতে পারবেন কি করণে আপনার মাথার চুল দিনে দিনে ঝরে যাচ্ছে।

জেনেটিক ফ্যাক্টর:

চুল পড়ার সবচেয়ে সাধারণ কারণ হল বংশগত, যা পুরুষদের মধ্যে পুরুষ প্যাটার্ন টাক (এন্ড্রোজেনেটিক অ্যালোপেসিয়া) এবং মহিলাদের ক্ষেত্রে মহিলাদের প্যাটার্নের চুল পড়া হিসাবে পরিচিত। এই অবস্থাগুলি জেনেটিক কারণ এবং হরমোন পরিবর্তন হওয়ার কারণে প্রভাবিত হয়।

হরমোনের পরিবর্তন:

হরমোনের ভারসাম্যহীনতা চুল পড়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। গর্ভাবস্থা, প্রসব, মেনোপজ এবং পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (PCOS) এর মতো হরমোনজনিত রোগের মতো অবস্থার কারণে চুল পড়া হতে পারে।

পুষ্টির ঘাটতি:

আয়রন, জিঙ্ক, ভিটামিন ডি, ভিটামিন বি ১২ এবং প্রোটিনের মতো প্রয়োজনীয় পুষ্টির অপর্যাপ্ত গ্রহণ চুলের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এবং চুল পড়ার ক্ষেত্রে অবদান রাখতে পারে।

মাথার ত্বকের সংক্রমণ:

মাথার ত্বকের ছত্রাক বা ব্যাকটেরিয়া সংক্রমণ, যেমন দাদ (টিনিয়া ক্যাপিটিস) চুল পড়ার কারণ হতে পারে। এই সংক্রমণগুলি চুলের ফলিকলগুলিতে প্রদাহ এবং ক্ষতির কারণ হতে পারে।

চিকিৎসা শর্ত:

কিছু কিছু চিকিৎসার কারণে চুল পড়ে যেতে পারে। উদাহরণগুলির মধ্যে রয়েছে অ্যালোপেসিয়া অ্যারেটা (একটি অটোইমিউন ডিসঅর্ডার যা কিনা প্যাঁচানো চুল পড়ার সাধারণ কারণ হয়), থাইরয়েডের ব্যাধি, স্কাল্প সোরিয়াসিস এবং ট্রাইকোটিলোম্যানিয়া (একটি চুল টানার ব্যাধি)।

ওষুধ ও চিকিৎসা:

কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে চুল পড়তে পারে। উদাহরণগুলির মধ্যে রয়েছে নির্দিষ্ট কিছু অ্যান্টিডিপ্রেসেন্ট, রক্ত ​​পাতলা করার ওষুধ, কেমোথেরাপির ওষুধ এবং হাইপারটেনশন বা গাউটের চিকিৎসার জন্য ব্যবহৃত ওষুধ। উপরন্তু, চুলের রং, ব্লিচ এবং স্ট্রেইটনারের মতো কঠোর রাসায়নিক চিকিৎসা অত্যধিক ব্যবহার চুলের ফলিকলগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং চুল পড়ার একমাত্র কারণ হতে পারে।

শারীরিক এবং মানসিক চাপ:

শারীরিক বা মানসিক চাপ চুলের বৃদ্ধি চক্রকে ব্যাহত করতে পারে এবং অস্থায়ী চুল পড়ে যেতে পারে। এই ধরনের চুল পড়া টেলোজেন এফ্লুভিয়াম নামে পরিচিত।

বার্ধক্য: বয়স বৃদ্ধি

প্রতিনিয়ত আমাদের বয়স বাড়ার সাথে সাথে চুলের বৃদ্ধি হ্রাস পায় এবং চুলের ফলিকলগুলি কম সক্রিয় হতে পারে, যার ফলে চুল পাতলা হয়ে যায় এবং চুল পড়ে যায়।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে চুল পড়ার নির্দিষ্ট কারণ ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে। আপনি যদি উল্লেখযোগ্য চুলের ক্ষতির সম্মুখীন হন বা আপনার চুল নিয়ে উদ্বেগ থাকে তবে সঠিক মূল্যায়ন এবং নির্ণয়ের জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদার বা চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা একান্ত প্রয়োজন।

সূত্র:- Right News BD

bn_BDBengali