চুল দ্রুত লম্বা করার উপায় জানা আছে কি

লম্বা চুল করতে কে না পচ্ছন্দ করে। কিন্তু চুল দ্রুত লম্বা করার স্বপ্নপূরণে অনেকের কষ্ট সাধ্য হয়ে পড়ে। ত্বকের যত্ন নেওয়া সহজ হলেও, চুল বড় করাটা অনেক কঠিন। অনেকেই চুল লম্বা করার চেষ্টা করেও বেশ কয়েকবার ব্যর্থ হয়েছেন। শুধু লম্বা চুলের স্বপ্ন দেখলেই চলবেনা। চুল লম্বা করার জন্য চেষ্টা থাকতে হবে।

তাছাড়া বাজারে চুলের বিভিন্ন প্রোডাক্ট পাওয়া যায়। কিন্তু বাজারের সেই প্রোডাক্ট ব্যবহার করেও অনেক সময় সঠিক সমাধান মেলে না। চুল লম্বা করার জন্য আপনার চুলে কিছু উপকরণ ব্যবহার করতে পারেন, তাহলে চুল লম্বা করা সম্ভব হতে পারে।

আমরা এই পোস্টে আপনাকে জেনে দিব কিভাবে আপনার মাথার চুল দ্রুত লম্বা করতে পারবেন সেই সম্পর্কে-

লেবু

মাথায় শ্যাম্পু করার পর এক চামুচের মতো পাতিলেবুর রস ভিজে চুলের গোড়ায় (মাথার ত্বাকে) ভাল করে লাগিয়ে নিন। ভেজা হয়ে গলে শুকনো তোয়ালে বা গামছা দিয়ে ২৫ থেকে ৩০ মিনিট পেচিয়ে রাখুন। তার পর আর চুল ভেজাবেন না। পরের দিন আপনি চাইলে ১ বার শ্যাম্পু ব্যবহার করতে পারেন। তবে লেবুর এই উপদান ব্যবহার করলে চুল দ্রুত লম্বা হবে।

কাঠবাদাম তেল

আপনি বাড়িতে বসেই কাঠবাদামের তেল তৈরি করতে পারবেন। তবে বাজারের দোকানেও কাঠবাদাম এর তেল কিনতে পাওয়া যায়। এই তেল ব্যবহারের জন্য মাথায় সরাসরি না মেখে হালকা গরম করে ব্যবহার করুন। লাগানোর ঠিক ১ ঘন্টা অপেক্ষা করার পর শ্যাম্পু করে নিন। এভাবে সম্পাহে ৩ দিন ব্যবহার করলে আপনার মাথার চুল লম্বা হবে।

ডিম

শরীর যত্নের পাশাপাশি চুল লম্বা করতে ডিম অনেটাই উপকারী হিসেবে কাজ করে। আধা কাপের মত ডিমের সাদা অংশ আপনার চুলের গোড়ায় ভালো করে মালিশ করে নিন। তারপর ১৫ মিনিটের মত রেখে দিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি করার ফলে সত্যিই উপকার পাবেন।

আমলকি গুড়া

চুলের যত্নে আমলকির বেশ কার্যকারিতা রয়েছে। আধা কাপ আমলকি গুড়োতে ১ চামচ ক্যাস্টার অয়েল মিক্স করে নিন। তারপর এই মিশ্রণে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে মেখে ৩০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। এই উপাদানটি সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে ভালো সুফল পাওয়া যাবে।

নিম

চুল দ্রুত লম্বা করার আরও একটি সহজ উপায় হতে পারে নিমপাতা। নিমপাতা বেটে চুলে ভাল করে লাগিয়ে নিন। নিমপাতার বেটে আপনার মাথায় জমে থাকা ময়লা দূর করতে জুড়ি মেলা ভার। এছাড়াও চুল লম্বা করতে নিমপাতা যথেষ্ট উপকারী।

শ্যাম্পু

অনেকেই আছেন চুলে তেল ব্যবহার করেন না। কিন্তু প্রতিদিনই শ্যাম্পু ব্যবহার করেন। চুল লম্বা করতে চাইলে শ্যাম্পু করার পাশাপাশি তেল ব্যবহার করাও জরুরী। সে জন্য সপ্তাহে ২ দিন নারিকেল তেল বা ক্যাস্টর অয়ের মিশিয়ে হালকা গরম করে চুলের গোড়ায় মাসাজ করুন। তেল যাতে বালিশে লাগতে পারে সেটি করার জন্য আপনার মাথায় নরম কাপড় বা তোয়ালে পেচিয়ে শুয়ে পড়ুন। তারপর সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। এতে আপনার চুলের গোড়া শক্ত ও মজবুত হবে এবং চুল ভাঙ্গা রোধ করবেন। তেল থেকে যেটুকু পুষ্টি পাওয়ার দরকার তাও মিলবে।

পরিশেষ

এতক্ষণ আপনি চুল দ্রুত লম্বা করার বিভিন্ন উপায় দেখে নিলেন। কিন্তু যে উপায় ব্যবহার করে আপনার চুলের স্বাস্থ্য বৃদ্ধি পাবে, সেই উপয়টি সঠিক নিয়ম অনুযায়ী ব্যবহার করার চেষ্টা করবেন।

সূত্র:- Right News BD

bn_BDBengali