চিরতরে খুশকি দূর করার ৬ টি প্রাকৃতিক উপায়

প্রিয় পাঠক আজকের আলোচনায় থাকছে প্রাকৃতিক উপায়ে কিভাবে চিরতরে খুশকি দূর করার যায়? খুশকি বিশেষ করে রুক্ষ চুলের ক্ষেত্রে স্ক্যাল্প ইনফেকশন এর কারণে বেশিরভাগ ক্ষেত্রেই হয়ে থাকে। তাছাড়া শীতের সময় এর উপদ্রোব অনেকটাই বেড়ে যায়।

তবে অনেকে আছেন চুলে খুশকি হলে সঠিকভাবে গুরুত্ব দেন না। খুশকি দূর করার কোন রকম চেষ্টাও করেন না। এভাবেই দিনের পর দিন তাদের মাথার চুলে খুশকি বাড়তেই থাকে। যার ফলে এক সময় মাথার পুরো ত্বক সাদা ফুসকুড়ি দেখা দেয় এবং চুলকানির সৃষ্টি হয়। যত্ন না নেওয়ার কারণে কিছুদিন এরকম হওয়ার ফলে অতিরিক্ত চুলকানির ফলে সেই ফুসকুড়ি অংশে ‘ঘা’ হওয়ার সম্ভবনা দেখা দিতে পারে।

আপনার মাথায় খুশকি হলে সহজে রেহাই পাবেন কিভাবে? খুশকি দূর করার জন্য বাজারে বিভিন্ন ধরণের শ্যাম্পু এবং লোশন কিনতে পাওয়া যায়। কিন্তু সেগুলো প্রোডাক্টে থাকা বিভন্ন ধরণের রাসায়নিক উপাদান থাকে। যেটি ব্যবহারের ফলে খুশকি দূর না হয়ে বরং চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি থাকে। এসব শ্যাম্পুর রাসায়নিক উপাদান চুলের ক্ষতির প্রধান কারণ হয়ে দাঁড়ায়।

এই সিজনে আপনি যদি আপনার মাথা থেকে খুশকি দূর করতে চান? চিন্তার কোন কারণ নেই হাতের কাছে থাকা ৬ টি প্রাকৃতিক উপায়ে চিরতরে খুশকি দূর করতে পারেন খুব সহজে।

আসুন তাহলে একে একে জেনে নেই প্রাকৃতিকভাবে চিরতরে খুশকি দূর করার কৌশল সম্পর্কে।

চিরতরে খুশকি দূর করার ৬ টি প্রাকৃতিক উপায়

খুশকি দূর করতে লেবুর রস

প্রথমে আপনি লেবুর রস দুই টেবিল চামচ অল্প পানিতে মিশিয়ে ২ থেকে ৫ মিনিট মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। তারপর চুল পরিস্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। অবশ্যই মনে রাখবেন,  লেবুর রস সপ্তাহে ২ বারের বেশি ব্যবহার না করাই শ্রেয়।

চুলের যত্নে নারকেল তেল

চুলের স্বাস্থ্য বজায় রাখতে বাজারে তেলের বিকল্প নেই। রাসায়নিকমুক্ত নারকেল তেল চুলের খুশকি সমস্যা দূর করতে এবং মাথার ত্বকের স্বাস্থ্য উন্নতি করতে বেশ কার্যকর। নারকেল তেল হালকা গরম করে সপ্তাহে অন্তত ২ বার চুলের গোড়ায় পরিমাণ অনুযায়ী মালিশ করতে হবে।

টক দই

চুলে খুশকি সমস্যা দুর করতে টক দই দারুন কার্যকর। টক দই মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে ১০ মিনিট রাখার পর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে। খুশকি দুর করার জন্য সপ্তাহে দু’দিন এটি করতে পারেন। এবাবে কয়েক সপ্তাহ ব্যবহারের ফলে আশা করা যায় ভালো ফলাফল পাবেন।

খুশকি দূর করতে পেঁয়াজের রস

চুলের খুশকি সমস্যা দূর করার জন্য প্রথমে ২টি পেঁয়াজ ভালোভাবে বেটে নিয়ে একটি মগে পরিমাণ মত পানিতে মিশিয়ে মাথায় ভাল করে লাগিয়ে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে ২ বার পেঁয়াজের রস মাথায় মাখলে খুশকির সমস্যা থেকে দ্রুত উপকার পাওয়া যায়।

রিঠা

চুলের খুশকি সমস্যা সমাধানের জন্য রিঠা বেশ কার্যকরী। এছাড়াও চুলের বিভিন্ন সমস্যা দূর করতে রিঠার উপকারিতা অনেক। চুল পড়া কমাতে রিঠার সঙ্গে এই উপাদান মিশিয়ে লাগাতে হবে। যেমন,

রিঠা পাউডার বা রিঠা হালকা চুলের ত্বকে লাগিয়ে এক ঘন্টার মতো রেখে দিন তারপর ভালভাবে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে ২ বার ব্যবহারের ফলে রিঠা মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত দূর হয়ে যাবে।

খুশকির সমস্যা থেকে বাঁচতে মেথির উপকারিতা

চুলের খুশকি দূর করার জন্য একটি পাতে মেথি সারারাত পানতে ভিজিয়ে রাখতে হবে। ভিজিয়ে রাখা মেথি সকালে ছেঁকে নিয়ে ভাল করে বেটে নিন। ছেঁকে নেওয়া মেথির পানি ফেলবেন না। এবার বেটে নেওয়া মেথির প্যাক চুলের মাথার ত্বকে এবং চুলের গোঁড়ায় ভালভাবে লাগান। ঘণ্টা খানেকের মতো রেখার পর চুল ভালভাবে ধুয়ে ফেলুন। চুল ধোয়া হয়ে গেলে ভিজিয়ে রাখা মেথির পানি দিয়ে আরও একবার চুল ভালোভাবে ধুয়ে নিন। এ রকমভাবে সপ্তাহে ২ বার মাথায় মেথি প্যাক মালিশ করলে আশা করা যায় দ্রুত খুশকি দূর হয়ে যাবে।

সূত্র:- Right News BD

bn_BDBengali