চলচ্চিত্রে সরকারি অনুদান ১৩ কোটি ৯০ লাখ টাকা

চলচ্চিত্রে সরকারি অনুদান : গত ২০২২ ও চলতি ২০২৩ অর্থবছরে ১৯টি পূর্ণদৈর্ঘ্য সিনেমায় ১২ কোটি ৮৮ লাখ টাকা এবং শর্ট ফিল্মমের জন্য ১ কোটি ২ লক্ষ টাকা অনুদান দিয়েছে সরকার। সব মিলিয়ে সরকারি অনুদানের পরিমাণ দাড়ায় ১৩ কোটি ৯০ লাখ টাকা। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো: সাইফুল ইসলাম এক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ভর্তুকি দেওয়া তথ্য অনুযায়ী সিনেমারগুলির তালিকাগুলো প্রকাশ করা হয়েছে।

প্রযোজক ও পরিচালক নূর ইমরানের চলচ্চিত্র ‘সার্কাস’ সিনেমায় ৬৫ লাখ টাকা, প্রযোজক মতিয়া বানু শুকু এবং পরিচালক নুরুল আলম আতিকের চলচ্চিত্র ‘লাল মিয়া’।

চলচ্চিত্রে সরকারি অনুদান ১৩ কোটি ৯০ লাখ টাকা

১১টি সিনেমায় ৬০ লাখ টাকা অনুদান পাচ্ছে । সেগুলোর মধ্যে রয়েছে- প্রযোজক বদরুন নাহার এবং পরিচালক মোহাম্মদ উল্লাহর ‘যুক্তশিশু’, প্রযোজক মাহিন মাহনুমা ও পরিচালক মো: আমিনুর রহমান খানের ‘ভুর’, প্রযোজক শামীমা তুষ্টি ও পরিচালক রুবেল শংকর বিশ্বাসের ‘মাটির রাজকুমার’, প্রযোজক ও পরিচালক আকা-রেজা গালিবের ‘মস্ত বড়লোক’। প্রযোজক ও পরিচালক রেজওয়ান শাহরিয়ারের ‘মাস্টার’, প্রযোজক ও পরিচালক মাসুদ পথিকের ‘দ্য আগস্ট’, প্রযোজক ও পরিচালক রোকেয়া প্রাচীরের ‘রেণুর মুক্তিযুদ্ধ’, প্রযোজক জ্যোতিকা জ্যোতি ও পরিচালক শেখর দাশের ‘লারা’, প্রযোজক ও পরিচালক এসডি রুবেলের ‘নীল আকাশে পাখি উড়ে’’। প্রযোজক ও পরিচালক ফখরুল আরেফিন খানের ‘নীল জোছনার জীবন’, প্রযোজক ও পরিচালক মোস্তাফিজুর রহমান মানিকের ‘রুখসার’।

প্রযোজক ও পরিচালক ঝুমুর আসমার ‘দুই পায়সার মানুষ’ চলচ্চিত্রে সরকারি অনুদান পাচ্ছেন ৫৮ লাখ টাকা।

আরো ৮টি সিনেমায় অনুদান পাচ্ছে ৫৫ লাখ টাকা। এগুলোর মধ্যে রয়েছে- প্রযোজক ও পরিচালক রাশেদা আক্তারের ‘শাপলা শালুক’, প্রযোজক ইয়াসির আরাফাত ও পরিচালক জহির রায়হানের ‘আমার মুক্তির আলোয়’, প্রযোজক মীর জাহিদুল হাসান ও পরিচালক সজিব আহমেদের ‘সরদারবাড়ি খেলা’, প্রযোজক ও পরিচালকের ‘ঠিকানা’। আনোয়ার হোসেন প্রযোজক জাহিদুল করিম ও পরিচালক এনায়েত করিমের ‘জীবন আমার বোন’, প্রযোজক সৈয়দ আশিক রহমান ও পরিচালক কৌশিক শংকর দাসের ‘সূর্যসন্তান’, প্রযোজক কাজী রুবায়াত হায়াত ও পরিচালক তারেক রহমানের ‘শিরোনাম’, প্রযোজক ও পরিচালক সাদেক সিদ্দিকীর ‘দেনা পাওনা’। .

শর্ট ফিল্ম

২০ লাখ টাকা অনুদান পেয়েছেন, প্রযোজক ও পরিচালক সাজ্জাদ জহিরের ‘নিশিবক’, প্রযোজক ও পরিচালক সুবর্ণা সেঁজুতির ‘সোনার নকশিকাঁথা’।

প্রযোজক ও পরিচালক শহীদুল ইসলামের ‘নদাই’, প্রযোজক নূরজাহান আলীম এবং পরিচালক মীর শামছুল আলমের তথ্যচিত্র ‘রঙ্গিলা নায়ের মাঝি’ অনুদান পেয়েছে ১৬ লাখ টাকা।

প্রযোজক ও পরিচালক মাহমুদুল হাসানের প্রামাণ্যচিত্র ‘নূর: ছয় শব্দের ইশতেহার’, প্রযোজক ও পরিচালক আছমা আক্তারের ‘কফিন’ চলত্রিতে সরকারি অনুদান পেয়েছে ১৫ লাখ টাকা।

সূত্র:- Right News BD

bn_BDBengali