ভোলার মানুষের ঘরে গ্যাস সংযোগ না দেওয়ার দাবীতে মানববন্ধন

ভোলায় মানুষের ঘরে ঘরে গ্যাস সংযোগ না দেওয়ার দাবী জানিয়ে ব্যানার, ফেস্টুন হাতে নিয়ে কঠিন মানববন্ধন, পথসভা ও বিক্ষোভ মিছিল পালিত হয়েছে। আজ শনিবার বেলা ১১ ঘটিকার সময় সেই শহরের সদর রোডে অন্তত ১ কিলোমিটার দীর্ঘ পথ লম্বা লাইনে মানববন্ধনে অংশগ্রহণ করে কয়েক হাজার নারী-পুরুষ। তাদের ঘরে গৃহস্থালি কাজে গ্যাস সংযোগ না দিলে ভোলার বাইরে থেকে কোন গ্যাস নিতে দেওয়া হবে না বলে জোরালো মানববন্ধন থেকে হুঁশিয়ারি করছেন বক্তারা।

ভোলার মানুষের ঘরে গ্যাস সংযোগ না দেওয়ার দাবীতে মানববন্ধন

ভোলার হাজার হাজার নারী-পুরুষের সেই মানববন্ধনে বক্তব্য দেন, ভোলা পৌরসভার মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান সহ প্যানেল মেয়র ও পৌরসভার ৩ নং ‘ওয়ার্ড কাউন্সিলর’ সালাহউদ্দিন লিংকন, জাতীয় পার্টির ‘বিজেপি’ ভোলা জেলার সভাপতি মো: আমিরুল ইসলাম, ‘প্রেসক্লাব’ সম্পাদক অমিতাব অপু, ‘গ্রামীণ জন উন্নয়ন সংস্থা’র নির্বাহী পরিচালক মো: জাকির হোসেন (মহিন), পৌর আ.লীগের সভাপতি নাজিবুল্লাহ নাজু সহ ‘বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন’ (বাজুস) ভোলা জেলার সাধারণ সম্পাদক অবিনাশ নন্দী প্রমুখ।

ভোলার পৌর মেয়র মনিরুজ্জামানের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলছেন, ভোলায় বর্তমানে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লি. এর অধীনে ৯টি গ্যাসকূপ রয়েছে। প্রত্যেকদিন এই ৯টি কূপ থেকে প্রায় ১৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের উৎপাদন সক্ষমতা রয়েছে। আগামীতেও দৈনিক দিন আরও প্রায় ১০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদিত হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু ভোলার মানুষের ন্যূনতম ঘরে গ্যাস ব্যবহারের সুযোগ সুবিধার কথা বিবেচনা না করে বিভিন্ন উপায়ে ভোলার গ্যাস অন্যান্য এলাকায় নিয়ে যাওয়ার পরিকল্পনা চলছে।

বিষয়টি নিয়ে মানববন্ধনের থাকা বক্তারা বলেন, যেহেতু প্রাকৃতিক গ্যাস সম্পদের মালিক দেশের সরকার, সেহেতু দেশের সরকার এ বিষয়ে যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করার অধিকার রাখে। ভোলার মানুষদেরকে দেশের বিভিন্ন এলাকার মতো গৃহস্থালি কাজে গ্যাসের ব্যবহারের সুযোগ দিলে ভোলাবাসীর পক্ষ থেকে জোরালো কোনো আপত্তি থাকবে না। তাই প্রতিদিনের উৎপাদিত গ্যাস শুধুমাত্র ২ থেকে ৩ শতাংশ গ্যাস ভোলাবাসীর জনগণকে গৃহস্থালি কাজে ব্যবহারের সুযোগ সুবিধা দিয়ে দেশের বিভিন্ন শিল্পকারখানায় সরবরাহের পদক্ষেপে জোর দাবি জানান বক্তারা।

ভোলার মানুষের ঘরে গ্যাস সংযোগ না দেওয়ার দাবীতে মানববন্ধন

এমতবস্থায় ভোলা বাসীকে গৃহস্থালি কাজে গ্যাস ব্যবহার করার সুযোগ সুবিধা না দেওয়া হলে ভোলার বাইরে গ্যাস সরবরাহ করতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি জানিয়ে বক্তারা আরও বলেন, ভোলায় নতুন নতুন গ্যাসকূপ খুজে পাওয়ায় সেই নতুন গ্যাস নিয়ে ভোলাবাসীরও প্রত্যাশা বাড়ছে। দেখা মিলছে ব্যাপক উন্নয়ন সমৃদ্ধির পরিকল্পনা। এখন ভোলায় মোট ৪টি বিদ্যুৎকেন্দ্র রয়েছে, ৩টি শিল্পকারখানা ও ২ হাজার ৩৫০টি আবাসিক গ্যাস সংযোগের ব্যবস্থা রয়েছে। ঘরে গৃহস্থালি কাজে গ্যাস দেওয়ার জন্য সুন্দরবন গ্যাস কোম্পানি ডিমান্ড নোটের চাহিদা অনুযায়ী প্রায় ৭০০ থেকে ৮০০ গ্রাহকের কাছ থেকে অগ্রিম টাকা জমা নিয়েছে। কিন্তু গত চার বছরের বেশি সময় অতিবাহিত করার পরেও এখনও গ্রাহকেরা গ্যাস সংযোগ পাচ্ছেন না।

তাদের জোরালো মানববন্ধনে আরো উপস্থিত হিসেবে ছিলেন ভোলা পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর মো: মনজুরুল আলম, ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর মো: এফরানুর রহমান, ৬ নংর ওয়ার্ডের কাউন্সিলর মো: ওমর ফারুক, ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর মো: মাইনুল ইসলাম সহ গ্যাস সংযোগ কাজের ঠিকাদার বেল্লাল সিকদার প্রমুখ।

সূত্র:- Right News BD

bn_BDBengali