গ্যাস্ট্রিক এর লক্ষণ ও ঘরোয়া প্রতিকার কি?

দৈনন্দিন গ্যাস্ট্রিক এর লক্ষণ আমাদের জীবন ব্যাহত করতে পারে। গ্যাস্ট্রিক পেটের আস্তরণের প্রদাহ দ্বারা চিহ্নিত করা হয়, যা বিভিন্ন কারণে হতে পারে। 

আমরা আজকে গ্যাস্ট্রিক এর লক্ষণ এবং ঘরোয়া প্রতিকার নিয়ে আলোচনা করব। এ বিষয়ে আপনি পুরো পোস্টটি পড়ার পর এই ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন-“ইনশাআল্লাহ’’

গ্যাস্ট্রিক এর লক্ষণ কি?

পেটে ব্যথা: গ্যাস্ট্রিক সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে একটি হল উপরের পেটে একটি নিস্তেজ বা জ্বলন্ত ব্যথা অনুভূত হতে পারে।

বদহজম: গ্যাস্ট্রিক প্রায়শই বদহজমের দিকে পরিচালিত করে, যার ফলে খাওয়ার পরে পূর্ণতা, ফোলাভাব, অস্বস্তির অনুভূতি হয়।

বমি বমি ভাব বা বমি: গ্যাস্ট্রিক-এ আক্রান্ত অনেক লোকই বমি বমি ভাব অনুভব করে, যা মাঝে মাঝে বমি হতে পারে।

ক্ষুধা হ্রাস: গ্যাস্ট্রিক এর কারণে অস্বস্তির কারণে ক্ষুধা কমে যায় বা খাবারের প্রতি ঘৃণা হতে পারে।

অম্বল: কিছু ব্যক্তি বুকে অম্বল বা জ্বলন্ত সংবেদন অনুভব করতে পারে, যা গ্যাস্ট্রিক-এর সাথে যুক্ত অ্যাসিড রিফ্লাক্সের একটি সাধারণ লক্ষণ।

বেলচিং এবং হেঁচকি: গ্যাস্ট্রিক আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ঘন ঘন বেলচিং এবং হেঁচকি দেখা যায়, বিশেষ করে খাবার বা কার্বনেটেড পানীয় খাওয়ার পরে।

গাঢ় মল: গুরুতর গ্যাস্ট্রিক এর ক্ষেত্রে, পাকস্থলীর আস্তরণ থেকে রক্তপাতের ফলে গাঢ়, টারি মল হতে পারে, যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাতের চিহ্ন দেখা দিলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের দ্বারা সমাধান করা উচিত।

রক্ত বমি করা: বিরল ক্ষেত্রে, গ্যাস্ট্রিক এর কারণে রক্ত বমি হতে পারে, যা একটি মেডিকেল জরুরী এবং অবিলম্বে চিকিৎসার প্রয়োজন।

গ্যাস্ট্রিক এর ঘরোয়া প্রতিকার

যদিও গ্যাস্ট্রিক এর চিকিৎসার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। এছাড়াও বেশ কয়েকটি ঘরোয়া প্রতিকার হালকা লক্ষণগুলি উপশম করতে পারে যা পেটের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করতে পারে:

খাদ্যতালিকাগত পরিবর্তন

মশলাদার, অ্যাসিডিক এবং চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন, কারণ গ্যাস্ট্রিক এর লক্ষণ বাড়িয়ে তুলতে পারে। আপনার পেটে কাজের চাপ কমাতে ঘন ঘন অল্প খাবার খান।

 চাল, ওটমিল এবং সেদ্ধ আলু জাতীয় খাবার অন্তর্ভুক্ত করে এমন একটি মসৃণ খাদ্য বেছে নিন।

আদা

আদার প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি পেটের আস্তরণকে প্রশমিত করতে পারে।

আপনি বিভিন্ন আকারে আদা খেতে পারেন, যেমন আদা চা, আদা ক্যাপসুল, বা আপনার খাবারে গ্রেট করা আদা যোগ করে।

প্রোবায়োটিক

দই এবং অন্যান্য গাঁজনযুক্ত খাবারে পাওয়া প্রোবায়োটিকগুলি অন্ত্রের ব্যাকটেরিয়ার স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখতে এবং হজমে সহায়তা করতে পারে।

ঘৃতকুমারী (অ্যালোভেরার উপকারিতা)

অ্যালোভেরার রস এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলির কারণে গ্যাস্ট্রিক এর লক্ষণগুলি থেকে মুক্তি দিতে পারে। খাওয়ার আগে অল্প পরিমাণে পান করুন।

বিক্রয়ের জন্য

ক্যামোমাইল চায়ের শান্ত এবং প্রদাহ বিরোধী প্রভাব রয়েছে, যা পেটের অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে। এটি খাবারের মধ্যে সবচেয়ে ভাল খাওয়া হয়।

মধুর উপকারিতা

মধু পেটের জ্বালা কমাতে সাহায্য করতে পারে। গরম পানি বা আদা চায়ের সাথে এক চা চামচ মধু মিশিয়ে পান করুন।

হলুদ:

হলুদে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে এবং এটি গ্যাস্ট্রিক এর লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে। আপনার খাবারে এটি যোগ করতে পারেন।

উচ্চ স্বরে পড়া

লিকোরিস রুট পেটের আস্তরণ রক্ষা করতে সাহায্য করতে পারে। আপনি স্বাস্থ্যকর খাবারের দোকানে লিকোরিস রুট সাপ্লিমেন্ট বা চা পেতে পারেন।

পুদিনা

পেপারমিন্ট চা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের পেশী শিথিল করতে ও পেটের অস্বস্তি দূর করতে সাহায্য করতে পারে।

হাইড্রেশন

প্রচুর পানি পান করে ভালোভাবে হাইড্রেটেড থাকুন, যা পেটের আস্তরণের নিরাময় প্রক্রিয়ায় সাহায্য করতে পারে।

মানসিক চাপ

উচ্চ মানসিক চাপ-এর মাত্রা গ্যাস্ট্রিক এর লক্ষণ বাড়িয়ে তুলতে পারে। মানসিক চাপ কমাতে গভীর শ্বাস, ধ্যান বা যোগের মতো শিথিলকরণ কৌশলগুলি অনুশীলন করুন।

অ্যালকোহল এবং তামাক এড়িয়ে চলুন

অ্যালকোহল এবং তামাক পেটের আস্তরণে জ্বালাতন করতে পারে, তাই গ্যাস্ট্রাইটিস ফ্লেয়ার-আপের সময় এগুলি এড়ানোর পরামর্শ দেওয়া হয়।

মনে রাখবেন, গ্যাস্ট্রিক এর কারণে আপনাকে অস্বস্তিকর হতে পারে। তবে অনেক ব্যক্তি জীবনধারা পরিবর্তন এবং ঘরোয়া প্রতিকারের মাধ্যমে স্বস্তি পেতে পারেন। খাদ্যতালিকাগত সামঞ্জস্য করে এবং আদা, ক্যামোমাইল এবং প্রোবায়োটিকের মতো প্রাকৃতিক প্রতিকার অন্তর্ভুক্ত করে, আপনি গ্যাস্ট্রিক এর লক্ষণগুলি দূর করতে এবং পেটের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করতে পারেন।

যাইহোক, এই অবস্থা পরিচালনার ক্ষেত্রে সঠিক নির্ণয় এবং নির্দেশনার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা সর্বদা অপরিহার্য।

সূত্র:- Right News BD

bn_BDBengali