গরুর মাংস বলে ঘোড়ার মাংস বিক্রি হচ্ছে কক্সবাজারে

২৭ রমজান উপেক্ষা করে পবিত্র শবে কদর প্রসঙ্গে কক্সবাজারের উখিয়া গ্রামে গভীর রাতের আঁধারে অসুস্থ্য ঘোড়া জবাই করে গরুর মাংস বলে বিক্রি করতেন কসাই মাহবুব আলম। এই অভিযোগ পাওয়ামাত্র মাহবুব আলম নামক একজন কসাইকে র‌্যাব আটক করেছে। ১৯ এপ্রিল (বুধবার) ঠিক বিকাল ৫টার সময় রামুর এক গহীন পাহাড় থেকে মাহবুব আলমকে আটক করা হয়।

কক্সবাজারের উখিয়া হলদিয়া পালং এলাকার বাসিন্দা কসাই মাহবুব আলম। তিনি দীর্ঘদিন যাবৎ পেশায় কসাই হিসেবে সেই এলাকা বেশ পরিচিতি ছিল।

গরুর মাংস বলে ঘোড়ার মাংস বিক্রি হচ্ছে কক্সবাজারে

এ বিষয়ে আনোয়ার হোসেন র‌্যাব-১৫ এর সিপিসি-১ এর কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার বলেছেন, ২৭ রমজান পবিত্র শবে কদরের রাত প্রসঙ্গে অসুস্থ্য ঘোড়া জবাই করে গরুর মাংস হিসেবে বিক্রি করার খবর অনেক গণমাধ্যমে প্রকাশিত হয়। এ বিষয়টি আমাদের কাছে অভিযোগ আসলে আমরা গুরুত্বরভাবে অভিযানে নামে পড়ি। তারপর দেখা যায় এই ঘটনার পর থেকেই পলাতক ছিলেন অভিযুক্ত কসাই মাহবুব আলম।

এই অভিযোগের তল্লাশিতে জানা যায় মাহবুব আলম বারবারই স্থান পরিবর্তন করছিলেন। কিন্তু বর্তমান সময়ে বিভিন্ন তথ্য-প্রযুক্তির মাধ্যমে আমরা জানতে পারি যে পলাতক কসাই মাহবুব আলম রামুর একটি গ্রহীন পাহাড়ে নিরাপত্তার জন্য অবস্থান করছেন। পরে আমরা কঠোর অভিযান চালানোর পর তাকে পুরোপুরীভাবে আটক করতে সক্ষম হয়েছি।

গরুর মাংস বলে ঘোড়ার মাংস বিক্রি হচ্ছে কক্সবাজারে

আটকের পর কসাই মাহবুব আলমকে জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান, এ পর্যন্ত তিনি প্রায় ৩০টিরও বেশি অসুস্থ্য ঘোড়া জবাই করে গরুর মাংস হিসেবে বিক্রি করেছেন। এদিকে কক্সবাজারের সমুদ্র সৈকতে সে সব অসুস্থ ঘোড়াগুলোর যখন মালিক ফেলে দিয়ে যেতেন, ঠিক তখন সেই কসাই ওই সব অসস্থ্য ঘোড়াগুলোর উপর টার্গেট করে থাকতেন।

তার পর সেখান থেকে ঘোড়াগুলোর চিকিৎসা করার কথা বলে জবাই করে গরুর মাংস হিসেবে বাজারে বিক্রি করতেন। তবে র‌্যাবের হাতে আটক হওয়া কসাই মাহবুব আলমের বিরুদ্ধে যথাযথভাবে আইনিগত ব্যবস্থা সার্বক্ষণিক প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা।

সূত্র:- Right News BD

bn_BDBengali