খুশকি দূর করার ঘরোয়া ৫টি উপায় জেনে নিন

আজকের পোস্টটি শুধুমাত্র চুলের খুশকি দূর করার উপায় সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ পোস্ট হতে চলেছে। শীতের সময় শুধু খুশকির সমস্যা হয় তা কিন্তু নয়। গরমের সময় এই সমস্যা দেখা দিতে পারে। চুলের স্বাস্থ্যের ক্ষেত্রেও খুশকি একটি বড় সমস্যা হতে পারে।

তাছাড়া অতিরিক্ত দূষণের ফলেও অনেকেই আছেন যারা সারা বছর খুশকির সমস্যায় ভোগেন। অতিরিক্ত চুল পড়া সহ চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার ত্বকে বিভিন্ন সংক্রমণের কারণেও বেশিরভাগ ক্ষেত্রেই খুশকিকেই দায়ি করা হয়। তাই সঠিক সময়ে খুশকি সম্যসা দূর করার জন্য উপযুক্ত ব্যবস্থা নিন।

খুশকির সমস্যা দূর করতে বাজারে বিভিন্ন কোম্পানির শ্যাম্পু কিনতে পাওয়া যায়। কিন্তু সেই শ্যাম্পুতে থাকা রাসায়নিক উপাদান চুলের জন্য মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে।

আশা করি আপনি আমাদের সাইট Right News BD থেকে খুশকি দূর করার ৫টি ঘরোয়া উপায়গুলো সম্পর্কে জানলে উপকৃত পেতে পারেন-

খুশকি দূর করার ঘরোয়া উপায়

পেঁয়াজের রস

পেঁয়াজের রস খুশকি দূর করতে বেশ কার্যকরী। ২টি পেঁয়াজ ভাল করে বেটে এক মগ পানিতে মিশিয়ে নিন। তারপর পেঁয়াজের রস মেশানো ওই পানি মাথার ত্বকে লাগিয়ে ভালভাবে মালিশ করুন। ১৫ থেকে ২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে অনন্ত্য ২ থেকে বার পেঁয়াজের রস মাথার ত্বকে মাখলে খুশকির সমস্যা দ্রুত কমে যাবে।

নারকেল তেল

নারকেল তেল বিশেষ করে চুলের যেকোন সমস্যা সমাধানের ক্ষেত্রে একটি অপরিহার্য উপাদান। খুশকির ঝামেলা কমাতেও এই তেল অতন্ত্য কার্যকর। তবে নারকেল তেল চুলের গোড়ার আদ্রতা বজায় রেখে খুশকির আশঙ্কা অনেকটাই কমিয়ে দেয়। নারকেল তেল ২ থেকে ৩ বার সপ্তাহে চুলের গোড়ায় হালকা গরম করে মালিশ করলে ভালো ফলাফল হাতেনাতে পাবেন।

লেবুর রস

চুলের খুশকির সমস্যা দূর করার ক্ষেত্রে লেবুর রস ব্যবহার করা একটি দুর্দান্ত উপায় হতে পারে। সে জন্য প্রথমে ২ চামচ পাতি লেবুর রস চিবিয়ে বের করুন, তারপর সামান্য পরিমাণ পানির সাথে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে মালিশ করুন। ৫ মিনিট চুলের গোড়ায় মালিশ করার পর চুল ধুয়ে ফেলুন। এটি করার পর খুশকির সমস্যা দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে কমপক্ষে ২ বার পাতি লেবুর রস ব্যবহার করতে থাকুন।

মেথি

২ থেকে ৩ চামচ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে নিয়ে ভালো করে বেটে নিন। তারপর ছেঁকে নেওয়া পানি ফেলবেন না। এবার মেথি বাটা মাথার ত্বাকে ভালোভাবে লাগিয়ে ১ ঘন্টার মতো রেখে দিন। লাগানোর পর শুকিয়ে গেলে চুল ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভেজানো পানি দিয়ে আর একবার চুল ধুয়ে ফেলুন। অতিরিক্ত খুশকির সমস্যা দূর করতে অবশ্যই সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার মেথি বাটা ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

টকদই

চুলে অতিরিক্ত খুশকির সমস্যা থেকে রেহাই পেতে টকদই অতন্ত্য একটি কার্যকরী উপাদান। তাই খুশকি দূর করতে মাথার ত্বকে বা চুলের গোড়ায় টকদই ভালোভাবে লাগান। এরপর ১০ মিনিট পর রেখে দিয়ে চুল ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে কমপক্ষে ২ বার এই ভাবে চুলে টকদই ব্যবহার করুন।

পরিশেষে

মনে রাখবেন, Google, Facebook সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া কিংবা YouTube ভিডিও দেখেও খুশকি দূর করার বিভিন্ন উপায় খুঁজে পাবেন। কিন্তু এই পোস্টে খুশকির সমস্যা দূর করার জন্য এই ৫টি উপাদান ব্যবহার করেও সেই সম পরিমাণ ফলাফল পেতে পারেন। তাছাড়া খুশকি দূর করার ক্ষেত্রে মাথার ত্বকের উপর ব্যাচেচ করে এই উপাদানগুলো নির্ধারিত হতে পারে।

One thought on “খুশকি দূর করার ঘরোয়া ৫টি উপায় জেনে নিন

Comments are closed.

bn_BDBengali