খাওয়ার পর পেট ভুটভাট করার ৭টি লক্ষণ

খাওয়ার পর পেট ভুটভাট করে এতে আপনার অস্বস্তিকর অনুভব হতে পারে। যা আপনাকে একধরণের বিরক্ত বোধ মনে হয়। পাচনতন্ত্রের জটিল কাজগুলি কখনও কখনও ভারসাম্য নষ্ট হওয়ার ফলে বিভিন্ন উপসর্গ দেখা দেয়। খাওয়ার পরে আপনার পেট খারাপ হওয়ার কয়েকটি সম্ভাব্য কারণ রয়েছে।

এখানে খাওয়ার পর পেট ভুটভাট করার ৭টি লক্ষণ সম্পর্কে জেনে নিন:

খাওয়ার পর পেট ভুটভাট করার ৭টি লক্ষণ

অতিরিক্ত খাওয়া

সঠিক মাত্রার খাবার ছাড়া অতিরিক্ত খাবার গ্রহণ করলে আপনার পেটে চাপ পড়তে পারে, যার ফলে অস্বস্তি, ফোলাভাব এবং বদহজম হতে পারে।

খাদ্য অসহিষ্ণুতা বা সংবেদনশীলতা

যে কোন নির্দিষ্ট খাবারের প্রতি আপনার পাচনতন্ত্রের অস্বাভাবিক প্রতিক্রিয়াকে খাদ্য অসহিষ্ণুতা বলা হয়। কিছু ব্যক্তির নির্দিষ্ট খাবার হজম শক্তির জন্য অসুবিধা হয় বা নির্দিষ্ট উপাদানের প্রতি সংবেদনশীল হতে পারে। সাধারণ উদাহরণগুলির মধ্যে রয়েছে ল্যাকটোজ অসহিষ্ণুতা, গ্লুটেন অসহিষ্ণুতা (সেলিয়াক রোগ), মশলাদার বা চর্বিযুক্ত খাবারের প্রতি অসহিষ্ণুতার কারণ হতে পারে।

ফুড পয়জনি

দূষিত খাবার বা পানীয় গ্রহণের ফলে খাদ্যে বিষক্রিয়া হতে পারে, যা প্রায়ই পেট খারাপ করে, বমি বমি ভাব, বমি এবং ডায়রিয়ার দিকে পরিচালিত করে।

গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ

এটি একটি দীর্ঘস্থায়ী অবস্থা যেখানে পেটের অ্যাসিড খাদ্যনালীতে ফিরে যায়। যার ফলে অম্বল, বদহজম এবং পেটে অস্বস্তি অনুভব হয়।

পেপটিক আলসার

এগুলি হল খোলা ঘা যা পাকস্থলী বা ছোট অন্ত্রের আস্তরণে বিকশিত হয়। এগুলি হেলিকোব্যাক্টর পাইলোরি ব্যাকটেরিয়া, ননস্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ (NSAIDs) বা অন্যান্য কারণগুলির কারণেও অতিরিক্ত এ রোগের সৃষ্টি হতে পারে। পেপটিক আলসার পেটে ব্যথা এবং অস্বস্তি সৃষ্টি করতে পারে, বিশেষ করে খাওয়ার পরে।

পিত্তথলির সমস্যা

পিত্তথলির সমস্যা, যেমন পিত্তথলির পাথর বা প্রদাহ (কোলেসিস্টাইটিস) পেট খারাপ হতে পারে, বিশেষ করে চর্বিযুক্ত খাবার খাওয়ার পরে।

স্ট্রেস এবং উদ্বেগ

মানসিক চাপ এবং উদ্বেগ হজমকে প্রভাবিত করতে পারে এবং খাওয়ার পর পেট ভুটভাট শুরু হওয়ার আশঙ্কা থাকতে পারে। এ সব বিষয়ে গুরুত্বপূর্ণ যে এগুলি কেবল কয়েকটি উদাহরণ, এবং খাওয়ার পরে পেট খারাপ হওয়ার বিশেষ কারণও থাকতে পারে। আপনি যদি প্রায়শই পেট খারাপ অনুভব করেন বা আপনার লক্ষণগুলি গুরুতর বলে মনে হলে সঠিক রোগ নির্ণয়ের জন্য একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া অতন্ত জরুরী।

সর্বশেষ বলা যায়

পেট খারাপ হল একটি অস্বস্তিকর অবস্থা যা পেটে ব্যথা, ফোলাভাব, বমি বমি ভাব, বমি, বদহজম, ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্যের মতো লক্ষণ দ্বারা চিহ্নিত করা হয়। সম্ভাব্য কারণগুলি বোঝা এবং উপযুক্ত প্রতিকার নিযুক্ত করা অস্বস্তি দূর করতে এবং হজমের সুস্থতা পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে। 

তবে অবশ্যই মনে রাখবেন, যদি এসব উপসর্গগুলি দেখা দেয়, তাহলে সঠিক রোগ নির্ণয় এবং সঠিক চিকিৎসা নিশ্চিত করার জন্য ডাক্তারের পরামর্শ গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সূত্র:- Right News BD

bn_BDBengali