কেন এসইও ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ?

ডিজিটাল মার্কেটিং-এ কেন এসইও প্রয়োজন: এসইও ‘সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান’ (Search engine optimization) হল ডিজিটাল মার্কেটিং-এর একটি অবিচ্ছেদ্য অংশ। এটি মূলত ডিজিটাল মার্কেটিং করার জন্য বাধ্যতামূলক।

আজকের এই পোষ্টে ডিজিটাল মার্কেটিং করতে কেন এসইও প্রয়োজন হয় সে বিষয়ে জানতে আরো পড়ুন…

ডিজিটাল মার্কেটিং করতে কেন এসইও প্রয়োজন

জৈব ট্র্যাফিক:

এসইও সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) এর র‌্যাঙ্কিং উন্নত করতে এবং একটি ওয়েবসাইটের বিষয়বস্তু সহ ব্যাকলিংকগুলি অপ্টিমাইজ করার উপর ফোকাস করে। যখন আপনার ওয়েবসাইট সার্চের ফলাফলে উচ্চতর হয়, তখন প্রাসঙ্গিক কীওয়ার্ড অনুসন্ধানকারী ব্যবহারকারীদের দ্বারা এটি দেখার সম্ভাবনা বেশি থাকে। এই বর্ধিত দৃশ্যমানতা আপনার ওয়েবসাইটে জৈব (বিনামূল্যে) ট্র্যাফিক বৃদ্ধি হতে পারে।

খরচ কার্যকর:

যদিও ডিজিটাল মার্কেটিং বিভিন্ন অর্থপ্রদানের বিজ্ঞাপন পদ্ধতিগুলিকে অন্তর্ভুক্ত করে যেমন PPC (পে-পার-ক্লিক), SEO জৈব ট্র্যাফিক তৈরির জন্য একটি সাশ্রয়ী কৌশল। একবার আপনার ওয়েবসাইট নির্দিষ্ট কীওয়ার্ডের জন্য ভাল র‌্যাঙ্ক করে, আপনি চলমান বিজ্ঞাপন খরচ না করে সেই অবস্থান বজায় রাখতে পারেন।

বিশ্বাসযোগ্যতা:

অনুসন্ধান ফলাফলের শীর্ষে প্রদর্শিত ওয়েবসাইটগুলি প্রায়শই ব্যবহারকারীদের দ্বারা আরও বিশ্বাসযোগ্য এবং বিশ্বস্ত হিসাবে বিবেচিত হয়। সার্চ ইঞ্জিনের জন্য আপনার ওয়েবসাইট অপ্টিমাইজ করে, আপনি আপনার আপনার লক্ষ্য দর্শকদের সাথে বিশ্বাস তৈরি করতে পারেন।

টার্গেটেড ট্রাফিক:

এসইও আপনাকে নির্দিষ্ট কীওয়ার্ড এবং বাক্যাংশগুলিকে লক্ষ্য করতে দেয় যা আপনার ব্যবসা বা বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক। এর মানে হল যে এসইও এর মাধ্যমে আপনি যে ট্রাফিককে আকর্ষণ করেন সেগুলি আপনার অফারে আগ্রহী হওয়ার সম্ভাবনা বেশি, রূপান্তরের সম্ভাবনা বাড়ায়।

দীর্ঘমেয়াদী কৌশল:

কিছু ডিজিটাল বিপণন পদ্ধতির বিপরীতে যা তাৎক্ষণিক ফলাফল প্রদান করে কিন্তু স্বল্পস্থায়ী হতে পারে, এসইও একটি দীর্ঘমেয়াদী কৌশল। একটি শক্তিশালী এসইও ফাউন্ডেশন তৈরি করা সময়ের সাথে সাথে টেকসই ফলাফল এবং চলমান জৈব ট্রাফিক প্রদান করতে পারে।

অন্যান্য ডিজিটাল মার্কেটিং চ্যানেলের পরিপূরক:

এসইও অন্যান্য ডিজিটাল মার্কেটিং চ্যানেলের সাথে সমন্বয় করে কাজ করে। উদাহরণস্বরূপ, এসইও-এর জন্য তৈরি সামগ্রী সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করা যেতে পারে বা ইমেল মার্কেটিং প্রচারে ব্যবহার করা যেতে পারে। উপরন্তু, PPC প্রচারাভিযানগুলি SEO প্রচেষ্টার মাধ্যমে অর্জিত কীওয়ার্ড গবেষণা এবং অন্তর্দৃষ্টি থেকে উপকৃত হতে পারে।

গ্লোবাল রিচ:

এসইও ভৌগলিক সীমানা দ্বারা সীমাবদ্ধ নয়। এটি আপনার ওয়েবসাইটকে বিশ্বব্যাপী দর্শকদের আকর্ষণ করতে সাহায্য করতে পারে, এটিকে বিশ্বব্যাপী দর্শকদের সাথে ব্যবসার জন্য উপযুক্ত করে তোলে।

পরিমাপযোগ্য ফলাফল:

বিভিন্ন সরঞ্জাম এবং বিশ্লেষণ প্ল্যাটফর্ম আপনাকে আপনার এসইও প্রচেষ্টার কর্মক্ষমতা পরিমাপ করার অনুমতি দেয়। আপনার এসইও কৌশলের কার্যকারিতা মূল্যায়ন করতে আপনি জৈব ট্র্যাফিক, কীওয়ার্ড র‌্যাঙ্কিং, ক্লিক-থ্রু রেট এবং রূপান্তরগুলির মতো মেট্রিকগুলি ট্র্যাক করতে পারেন।

ব্যবহারকারীর আচরণের সাথে অভিযোজন:

এসইও স্ট্যাটিক নয়। এটি সার্চ ইঞ্জিন অ্যালগরিদম এবং ব্যবহারকারীর আচরণের পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে বিকশিত হয়। SEO সর্বোত্তম অনুশীলনের সাথে আপডেট থাকা নিশ্চিত করে যে আপনার ওয়েবসাইটটি প্রতিযোগিতামূলক এবং পরিবর্তনশীল প্রবণতার সাথে খাপ খাইয়ে নিতে পারে।

সূত্র:- Right News BD

bn_BDBengali