কিওয়ার্ড রিসার্চ কি? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়

কিওয়ার্ড রিসার্চ কি? একজন ব্লগারের ব্লগ পোস্ট লিখতে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করার প্রয়োজন হয়। তাই কিওয়ার্ড সম্পর্কে সঠিকভাবে জেনে নেয়া জরুরী। কারণ একটি ওয়েবসাইটের পোস্ট গুগলের ফাস্ট পেজে র‌্যাঙ্ক করার জন্য শুধুমাত্র কিওয়ার্ড টার্গেট করে পোস্ট করা হয়।

আজকের এই গুরুত্বপূর্ণ পোস্টে কিওয়ার্ড রিসার্চ কি? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে সেই বিষয়ে আলোচনা করতে যাচ্ছি।

আশা করি আপনি যদি আমাদের সাইট Right News BD তে প্রথম এসে থাকেন, তাহলে কিওয়ার্ড রিসার্চ কি? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় সেই সম্পর্কে ভালোভাবে জনাতে পারবেন। চলুন দেরী না করে কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে পুরো পোস্টটি পড়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

কিওয়ার্ড রিসার্চ কি? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়

  • কিওয়ার্ড রিসার্চ কি?
  • কিওয়ার্ড মানে কি?
  • কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়?
  • সেরা ৩টি প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুল
  • ৪টি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল

বর্তমানে অনেক নতুন ব্লগার আছেন যারা পড়াশোনার পাশাপাশি বাড়তি সময়টুকু অনলাইনে ফুল টাইম কাজে লাগিয়ে ব্লগার পেশা হিসেবে বেছে নিয়েছেন। তারা হয়তো সঠিকভাবে জানেন না যে কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়। তাদের জন্যই আমরা গুগলের সার্চ ইঞ্জিনে কোন কিছু খুঁজে বের করার চেষ্টা করি। যাতে তারা কিওয়ার্ড রিসার্চ করে সার্চ ইঞ্জিনের বেশি সার্চ হওয়া বিষয়গুলো খুঁজে বের করে সেই টার্গেট কিওয়ার্ড সম্পর্কে ইউনিক আর্টিকেল লিখে খুব সহজেই গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পেজে র‌্যাঙ্ক করাতে পারি। তাছাড়া একটি ব্লগ পোস্ট অপটিমাইজ করতে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করা জরুরী।

কিওয়ার্ড রিসার্চ কি?

কিওয়ার্ড রিসার্চ হলো যেকোন বিষয় নিয়ে গবেষণা বা অনুসন্ধান করে টার্গেট অডিয়েন্স খুঁজে পাওয়াকে কিওয়ার্ড রিসার্চ বলা হয়। তাছাড়া আপনি যে পোস্ট সম্পর্কে অডিয়েন্স বিশ্লেষণ করে পর্যালোচনা করবেন সেটিকে মূলত টার্গেট কিওয়ার্ড বলা হয়। তবে যেই শব্দ ফোকাস কিওয়ার্ড হিসেবে মনে করবেন সেটি শর্ট টেইল কিওয়ার্ড নাকি লং টেইল কিওয়ার্ড। আর সেই কিওয়ার্ডের সার্চ ভলিউম কত জানার জন্য যেসব কাজ করা হয় তাকেই কিওয়ার্ড রিসার্চ বলা হয়।

আপনার তৈরি ব্লগ পোস্টটি যদি গুগলের সার্চ ইঞ্জিন থেকে খুব একটা ভিজিটর না পায় তাহলে অবশ্যই বুঝতে হবে আপনি হয়তো ইউনিক আর্টিকেল লিখতে পারছেন না। সে জন্য আপনার পোস্টটি সঠিকভাবে এসইও অপটিমাইজেশন টেকনিক ব্যবহার করতে হবে। তাহলে সেই ব্লগ রিলেটেড আর যে কিওয়ার্ডগুলো ব্যবহার হচ্ছে সার্চ ইঞ্জিন থেকে আপনার পোস্ট আসার সম্ভবনা বেশি থাকবে। এতে করেই গুগলের সার্চ ইঞ্জিন থেকে ভালো ভিজিটর পাওয়া যাবে।

কিওয়ার্ড মানে কি?

গুগল সার্চ ইঞ্জিনে আমরা যখন কোন কিছু সার্চ করে খুঁজে পাই সেটিকে মূলত কিওয়ার্ড বলা হয়। একটি কিওয়ার্ড হচ্ছে একটি সংক্ষিপ্ত বাক্যের অংশ ওয়েবসাইটের বিভিন্ন বিষয়বস্তু সম্পর্কে বর্ণনা করে থাকে। তাছাড়া একটি ব্লক পোস্টের প্রয়োজনীয় বিষয়বস্তুর উপর নির্ভর করেই গুগল অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো আপনার ওয়েবসাইটে ভিজিটর এনে দেয়। আর এভাবে যে ভিজিটরগুলো ওয়েবসাইটে প্রবেশ করে তাকেই মূলত ভিজিটর বলা হয়।

মনে করুন ‘’কানাডা ভিসা ক্যাটাগরি‘’ একটি কিওয়ার্ড। কেউ যদি গুগলের সার্চ ইঞ্জিনে ‘’কানাডা ভিসা ক্যাটাগরি‘’ লিখে সার্চ করে তাহলে গুগল সার্চ রেজাল্ট অনুযায়ী সেই কিওয়ার্ডের উপর ভিত্তি করে ‘’SERP‘’-এর ওয়েব পেজগুলো তালিকা দেখায়। গুগলে কিওয়ার্ডের মধ্যে মিল রাখলে সার্চ ইঞ্জিন থেকে বেশি ট্রাফিক পাওয়া যায়।

আপনার ওয়েবসাইটে যদি ‘’কানাডা ভিসা ক্যাটাগরি’’ সম্পর্কিত আর্টিকেল থাকে তাহলে ব্যবহারকারীরা গুগলে সার্চ করে আপনার পোস্টটি দেখতে পাবে। এখন মূল কথা হলো কেউ যদি আপনার কিওয়ার্ড দিয়ে গুগলে সার্চ করে তাহলে আপনার পোস্টটি সার্চ রেজাল্টে আসবে।

কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়?

আপনি ২টি উপায়ে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। প্রথমটি হচ্ছে ম্যানুয়ালি ভাবে দ্বিতীয়টি হচ্ছে টুলস এর মাধ্যমে। তবে ম্যানুয়ালিভাবে কিওয়ার্ড রিসার্চ করার কিছু অসুবিধা রয়েছে। যেমন, টাগের্ট কিওয়ার্ড রিসার্চ করতে কয়েক ঘন্টা সময় লাগে। তাছাড়া আপনি যদি কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করতে পারেন সেক্ষেত্রে কয়েক মিনিটের মধ্যেই টার্গেট করা কিওয়ার্ডগুলো রিসার্চ করতে পারবেন।

কিওয়ার্ড রিসার্চ করার সময় অবশ্যই খেয়াল রাখাতে হবে এমন কিছু কিওয়ার্ড কে টার্গেট করা। যেই কিওয়ার্ডের সার্চ ভলিউম (Search Volume) বেশি কিন্তু প্রতিযোগিতা (Keyword Difficulty) কম। কেননা প্রতিযোগিতা বেশি হলে গুগল র‌্যাঙ্কিং-এ সামনের পেজে থাকা বেশ কঠিন হয়ে যায়। কিওয়ার্ড কে ২টি উপায়ে রিসার্চ করা যায় (১) ফ্রি উপায়ে (২) প্রিমিয়াম কিওয়ার্ড টুল দিয়ে বা অর্থের বিনিময়ে। তবে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে গুগল কিওয়ার্ড প্ল্যানার সহজে আপনার জন্য অনেকটাই সুবিধাবাদী হতে পারে।

প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুল এর নির্দিষ্ট কোন সীমাবদ্ধতা নেই যা একটি ফ্রি টুলস ব্যবহারে অনেক সীমাবদ্ধ থাকে। সে জন্য এগুলোর নির্দিষ্ট সীমাবদ্ধ থেকে এড়িয়ে যেতে আপনার একটি প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুল প্রয়োজন হবে। কেন কিওয়ার্ড রিসার্চ করা গুরুত্বপূর্ণ।

কিওয়ার্ড রিসার্চ এর সাহায্যে আপনার ব্লগ সাইটে যেকোন বিষয়ের উপর সঠিক জ্ঞান পাবেন। তাছাড়া কিওয়ার্ডে এর সাহায্যে আপনার সাইটটি গুগলের সার্চ ইঞ্জিনের প্রথম পেজে র‌্যাঙ্গ করাতে পারবেন। এতে করে আপনার ওয়েবসাইটের পোস্টগুলি যত বেশি সার্চ ইঞ্জিনে দেখাবে তত বেশি আপনার ওয়েবসাইটের ডোমেইন অথোরিটি বেড়ে যাবে।

আপনি যদি কিওয়ার্ড রিসার্চ করে আপনার ওয়েবসাইটে ব্লগ পোস্ট লিখেন তাহলে গুগল থেকে বেশি ট্রাফিক পাওয়ার সম্ভবনা থাকবে। এতে করে আপনার পোস্টগুলো দ্রুত গুগলের প্রথম পেজে আসবে।

৩টি সেরা প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুল

বিশেষ করে ওয়ার্ড কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করে থাকি। যাতে বিভিন্ন সার্চ ইঞ্জিন দ্বারা সার্চ করার মাধ্যমে ট্রাফিক এবং জনপ্রিয় কিওয়ার্ড বিষয়বস্তুকে খুঁজে বের করার জন্য। বর্তমানে অনলাইনে অর্থ ব্যয় করে অনেক ভালো কিওয়ার্ড রিসার্চ টুল পাওয়া যায়। অনলাইনে সবচেয়ে কার্যকরী কয়েকটি সেরা পেইড টুল

উপরে থাকা ৩টি সেরা টুলস বর্তমান অনলাইনে অনেক ব্লগাররা ফ্রিতেই ব্যবহার করছে। আপনি চাইলেও এই ৩টি কিওয়ার্ড রিসার্চ টুলগুলো কোন প্রকার অর্থ ছাড়ায় ব্যবহার করতে পারবেন।

কয়েকটি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল

আপনি যদি একজন ব্লগার হন তাহলে কোন অর্থ ব্যয় না করেই একদম ফ্রিতে ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করতে পারবেন। তাছাড়া আপনার ওয়েবসাইটে ব্লগ পোস্ট লেখার এই সমস্ত ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল দিয়ে কিওয়ার্ড রিসার্চ করতে পারেন। যেমন-

Google keyword planner tool, Auto the public, Google trends, Google image, Google also asks, Google relevant ব্যবহার করে আপনার পোস্টের সিপিসি সবচেয়ে বেশি পায় এমন সার্চ হওয়ার কিওয়ার্ডগুলো খুঁজে পাবেন। তাছাড়া-

’’Ubersuggest tool” হচ্ছে ”Google keyword planner tool” এর আরেকটি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল। কিওয়ার্ড রিসার্চ করার জন্য ”Ubersuggest tool”টি ব্যবহার করতে পারেন।

কিওয়ার্ড টুল ”Keword tool” হচ্ছে ইংরেজি ও বাংলা কিওয়ার্ড রিসার্চ করার জন্য ফ্রি একটি জনপ্রিয় টুল।

গুগল অটো সাজেস্ট ”Google Auto Suggest” গুগল সার্চ ইঞ্জিনে যখন কোন কিওয়ার্ড দিয়ে সার্চ করা হয় তখন গুগল সেই কিওয়ার্ড অনুযায়ী বেশ কিছু কিওয়ার্ড ‘’Key phrases” রেজাল্ট দেখায়।

পরিশেষে:

আশা করছি, এই পোস্টটি বিস্তারিত পড়ার পর আপনি হয়তো কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে কিছু হলেও জানতে পেরেছেন। কিওয়ার্ড রিসার্চ কি? কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় এই পোস্টটি ছাড়াও আমাদের ওয়েবসাইটে খবর, খেলা, জীবনধারা, বাণ্যিজ্য, বিনোদন, ভ্রমণ এবং স্বাস্থ্য বিষয়য় সম্পর্কে জানতে ভিজিট করতে পারেন।

bn_BDBengali